বদলে যাচ্ছে ঢাকা রেঞ্জের ৯৬ থানার চালচিত্র

অপরাধ আইন ও আদালত জাতীয় ঢাকা সারাদেশ

ইসমাঈল ইমু : বদলে যাচ্ছে ঢাকা রেঞ্জের ১৩ জেলার ৯৬ থানার চালচিত্র। নব নিযুক্ত ডিআইজি পরিকলিপ্তভাবে থানায় আসা জন সাধারণকে পুলিশী সেবা নিশ্চিত করার মাধ্যমে পরিকল্পিত ভাবে বদলে ফেলছেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানাগেছে।
সূত্র জানায়, সম্প্রতি পুলিশ সদর দফতর থেকে বদলি হয়ে ঢাকা রেঞ্জ ডিআইজি হিসেবে যোগদান করেন ডিআইজি মো. হাবিবুর রহমান। এরপরই তিনি রেঞ্জের ১৩ জেলার ৯৬ থানাতে বিদ্যমান নানা জটিলতা দুর করার উদ্যোগ নেন। এরই অংশ হিসেবে রেঞ্জের ৯৬ থানার ওসিদের প্রশিক্ষন প্রদান করেন। প্রশিক্ষনের উদ্দেশ্য ছিল থানার ওসিদের স্কিল ডেভেলপ করা। যাতে ওসিরা থানায় আগত মানুষের সঙ্গে সদাচারণ করেন। থানায় আগতরা যাতে পুলিশের আচরনে সন্তুষ্ট থাকে। কেউ জিডি করতে আসলে তাকে হাসিমুখে চকলেট ও ফুল দিয়ে বরণ করা এবং সমস্যা শুনে জিডি এন্ট্রি করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।
এ ব্যাপারে ঢাকা রেঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার নুরুল আলম বলেন, ডিআইজি স্যারের উদ্দেশ্য হচ্ছে-নতুন কিছু করা। জনবান্ধব পুলিশ বাহিনী হিসেবে ঢাকা রেঞ্জের ১৩ জেলাকে গড়ে তোলা। তিনি বলেন, ভিসেরা রিপোর্ট বছরের পর বছর পরে থাকায় হত্যা মামলা নিস্পত্তি হতে দেরি হত। আর এতে হত্যাকারীরা আইনের ফোঁকর গলে বেরিয়ে যেত। মামলার বাদী হতাশায় ভুগতো। ডিআইজি মহোদয় যোগদান করার পরই এ সমস্যাটি চিহ্নিত করেন এবং দ্রুততম সময়ের মধ্যে ব্যক্তিগত উদ্যোগে ১০৩ টি ভিসেরা রিপোর্ট সংগ্রহ করে স্ব-স্ব থানায় পাঠানোর ব্যবস্থা করেন।
তিনি আরো বলেন, ওসি ছাড়াও এএসপি সার্কেল, অতিরিক্ত এসপি, কোর্ট ইন্সপেক্টর এবং ট্রাফিক ইন্সপেক্টরদের প্রশিক্ষন দেওয়া হয়েছে। কোর্ট ইন্সপেক্টরদের প্রশিক্ষনের ফলে এখান থেকে লব্দ অভিজ্ঞতা তারা আদালতে মামলা পরিচালনার ক্ষেত্রে কাজে লাগবে। কারন আদালতে চার্জগঠনের পর কোর্ট ইন্সপেক্টররা আরো দক্ষতার সঙ্গে মামলা পরিচালনা করে সাক্ষীদের প্রয়োজনের সময় আদালতে হাজির করে আসামীদের শাস্তি নিশ্চিত করা।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *