ঢাকা মেডিকেলের আইসিইউতে বাড়ছে শয্যা সংখ্যা

জাতীয় জীবন-যাপন জীবনী ঢাকা রাজধানী স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকায় সংকটাপন্নদের চিকিৎসার লক্ষ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) ৫০টি শয্যা বাড়ানো হচ্ছে। মঙ্গলবার রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার একটি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এই হাসপাতালে বর্তমানে আইসিইউতে ৬২টি শয্যা রয়েছে, যার মধ্যে ৩০টি নবজাতকদের জন্যে।


বিজ্ঞাপন

জানা যায়, রাজধানীসহ সারা দেশে ডেঙ্গু জ্বর ছড়িয়ে পড়ায় হাসপাতালের আইসিইউ’তে শয্যা সংকট দেখা দিয়েছে। সম্প্রতি ডেঙ্গু আক্রান্ত একটি শিশুকে আইসিইউ-এর জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়েও বিফল হন বাবা-মা। অনেক খোঁজাখুঁজির পর খিলগাঁওয়ে একটি হাসপাতালে আইসিইউতে তাকে ভর্তি করা গেলে শিশুটি বাঁচেনি। এমন পরিস্থিতিতে মঙ্গলবার মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার একটি সভায় ঢাকা মেডিকেলে আইসিইউয়ে শয্যা বাড়ানোর সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, আইসিইউয়ে সিট বাড়ানোর প্রক্রিয়া চলছে। দুই-একদিনের মধ্যে এসব বেড প্রস্তুত হয়ে যাবে।

এটা ছাড়াও ঈদের ছুটিতে ডেঙ্গুর ধকল সামলাতে সারা দেশে কমিউনিটি ক্লিনিকগুলোতে সার্বক্ষণিক সেবা চালু রাখতে প্রয়োজনীয় জনবল ও লজিস্টিক নিশ্চিত করতে বলে স্বাস্থ্য অধিদপ্তর।

ঈদের ছুটিতে দেশের সব সরকারি-বেসরকারি হাসপাতালের হেল্প ডেস্ক খোলা রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সভায় স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তহমিনা, সমীর কান্তি সরকার, পরিচালক (এমআইএস) ডা. সত্যকাম চক্রবর্তী, লাইন ডিরেক্টর (হাসপাতাল সার্ভিস ম্যানেজমেন্ট) ডা. এমএম আকতারুজ্জামান, জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এইডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি এবং স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *