দুর্নীতিবিরোধী আন্দোলনে উত্তাল জাবি

অপরাধ এইমাত্র জাতীয় ঢাকা রাজনীতি শিক্ষাঙ্গন সারাদেশ

নিজস্ব প্রতিবেদক : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ, পরিকল্পনাহীন নির্মাণ ও প্রকৃতি ধ্বংসের প্রতিবাদে আন্দোলনে নেমেছে শিক্ষক-শিক্ষার্থীরা। মঙ্গলবার সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সবগুলো ফটক বন্ধ করে তালা লাগিয়ে ‘দুর্নীতির বিরুদ্ধে জাহাঙ্গীরনগর’ ব্যানারে সেখানেই অবস্থান নেন তারা।


বিজ্ঞাপন

জানা যায়, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর হল ঘিরে নির্মিতব্য তিনটি ১০তলা আবাসিক ভবনের বিকল্প স্থান নির্বাচন , বিশ্ববিদ্যালয়ের অংশীজনদের মতামতের ভিত্তিতে পুরো প্রকল্প বাস্তবায়ন ও অপরিকল্পিত উন্নয়ন প্রকল্প পুনর্বিন্যাসসহ দুর্নীতির বিচার বিভাগীয় তদন্তের দাবিতে গত ২৩ আগস্ট থেকে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা।

এরই অংশ হিসেবে মঙ্গলবার সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেন শিক্ষক-শিক্ষার্থীরা। এক পর্যায়ে সবগুলো ফটক বন্ধ করে তালা লাগিয়ে দেন তারা। তবে সেসময় উপাচার্য ফারজানা ইসলাম তার কার্যালয়ে ছিলেন না।

বিক্ষোভে অংশ নেওয়া বিশ্ববিদ্যালয়ের নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের ৪৪তম আবর্তনের শিক্ষার্থী রাকিবুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সর্বোচ্চ মহলের বিরুদ্ধে জনগণের অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে। আমরা চাই এই অভিযোগের সুষ্ঠু তদন্ত হোক। একই সাথে প্রকৃতি ধ্বংস না করে বিকল্প পরিকল্পনা করে উন্নয়ন কাজকে এগিয়ে নেওয়া হোক।

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি আশিকুর রহমান বলেন, উপাচার্য ফারজানা ইসলামের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগকে তিনি মিথ্যা এবং উদ্দেশ্যমূলক আখ্যায়িত করেছেন এবং এসব অভিযোগের যথাযথ প্রমাণ দিতে বলেছেন। তাই আমরা বিনীতভাবে বলতে চাই- উপাচার্য, আপনি নিজেকে নির্দোষ প্রমাণ করুন।

দাবি পূরণ না হওয়া পর্যন্ত লাগাতার আন্দোলন চলবে বলেও জানান তিনি।

এর আগে, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) চলমান উন্নয়ন প্রকল্পের কার্যক্রমে অনিয়ম-দুর্নীতির অভিযোগের বিষয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) উদ্বেগ প্রকাশ করলে, তা প্রত্যাখান করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *