কালবে জোনাস ঢাকী-মালেকের অনিয়ম দুর্নীতি

অপরাধ আইন ও আদালত এইমাত্র জাতীয়

দুদক ও সমবায় অধিদপ্তরে অভিযোগ

 

নিজস্ব প্রতিবেদক : কালবে চেয়ারম্যান জোনাস ঢাকী ও সেক্রেটারী এমদাদ হোসেন মালেকের সীমাহীন অনিয়ম দুর্নীতি চরম পর্যায়ে পৌঁছেছে। তাদের বেপরোয়া আচরণে বোর্ড সদস্যরাও অসহায়। প্রতিকার চেয়ে কালব সদস্য সমিতি নবজাগরণ কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লি:-এর প্রতিনিধি নাসির উদ্দিন খান ২৪/৬/২০১৯ তারিখে দুর্নীতি দমন কমিশনে আবেদন করেন। তার আবেদনের প্রেক্ষিতে দুদক ঢাকী-মালেকের দুর্নীতি তদন্তে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্যে এনজিও ব্যুরোতে প্রেরন করেছেন। ২৩/৯/২০১৯ তারিখে এনজিও ব্যুরো’র এসাইনমেন্ট অফিসার মাহমুদা সুলতানা ২৬/৯/২০১৯ তারিখে শুনানীতে হাজির হওয়ার নোটিশ জারি করেন। শুনানীতে অভিযোগকারী হাজির হয়ে লিখিত বক্তব্য পেশ করলেও অভিযুক্ত ঢাকী-মালেক হাজির হয়নি। এর পুর্বে নাসির উদ্দিন খান সমবায় অধিদপ্তরে অভিযোগ দায়ের করেন। কিন্ত রহস্যজনক কারনে সমবায় অধিদপ্তর এখন পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহন করেন নি।
সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, চেয়ারম্যান জোনাস ঢাকী ও সেক্রেটারী এমদাদ হোসেন মালেকের পারস্পরিক যোগসাজসে লুটপাট, অর্থ আত্মসাৎ, বিলাসিতা, অপচয়, ক্ষমতার অপব্যবহার, অনিয়ম, দুর্নীতির কারনে লোকসানী প্রতিষ্ঠানে পরিণত হয়ে কাল্ব (দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লি:) আজ ধ্বংসের দ্বারপ্রান্তে। প্রতিমাসে ৮০ লাখ টাকা লোকসান হচ্ছে। নামসর্বস্ব এরিয়ান কেমিকেল কোম্পানীতে অপবিনিয়োগকৃত ৯৭ কোটি টাকা বর্তমান বোর্ডের চেয়ারম্যান ও সেক্রেটারী এবং সাবেক বোর্ডের যোগসাজসে বেহাত হয়ে গেছে।কেবল অর্থ লোপাটের জন্যে বিনা প্রয়োজনে সাবেক বোর্ড এবং বর্তমান বোর্ডের চেয়ারম্যান-সেক্রেটারী কুচিলা বাড়িতে ভবন ও রিসোর্ট নির্মানের নামে ৭৫ কোটি টাকা অপবিনিয়োগ করেছে। এরমধ্যে অর্ধেক টাকা আত্মসাৎ করা হয়েছে বলে সংশ্লিষ্টগণ মনে করেন।অব্যাহত লোকসান সত্ত্বেও বিনা প্রয়োজনে কেবলমাত্র টাকা লোপাটের জন্যে ঢাকী-মালেক ১ কোটি ৪০ লাখ টাকায় গাড়ী আমদানী করেছে। এখানেও অর্ধেক টাকা আত্মসাৎ করা হয়েছে।নানা পন্থায় ঢাকী-মালেক সমবায়ীদের টাকা অপচয় ও আত্মসাৎ করে চলছে। বর্তমান বোর্ডের অন্যান্য সদস্যদের মতামত নেয়া হয়না।সকল বিষয়ে সিদ্ধান্ত গ্রহন করেন চেয়ারম্যান-সেক্রেটারী।প্রতিবাদী ২ জন বোর্ড সদস্য কে বিধি বহির্ভুতভাবে বরখাস্ত করা হয়েছে। অন্য সদস্যদের কোনঠাসা করে রাখা হয়েছে।ফলে ঢাকী-মালেক সকল ক্ষেত্রে বেপরোয়া আচরণ করছে।এক্ষেত্রে তাদের সহযোগিতা করছে সমবায় অধিদপ্তরের কতিপয় অসৎ কর্মকর্তা। যে কারনে আমানতকারী সমবায়ী সদস্যদের মধ্যে আতংক বিরাজ করছে। আমানত ফেরত পাওয়া নিয়ে রয়েছে সংশয়। এরকম ঝুঁিকপূর্ণ অবস্থা দেখে সমবায় অধিদপ্তর কাল্বের ২০১৭-১৮ অর্থ বছরের অডিট রিপোর্টে দ্রুত একজন সরকারী কর্মকর্তা-কে প্রশাসক নিয়োগ দেয়ার সুপারিশ করেছে।
বিগত ব্যবস্থাপনা কমিটির বিভিন্ন অনিয়ম ও দুর্নীতি উৎঘাটন করে সমাধানের দায়িত্ব বর্তমান ব্যবস্থাপনা কমিটির উপর বর্তায়। বর্তমান ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান মি. জোনাস ঢাকী ও সেক্রেটারি মি. এমদাদ হোসেন মালেক এই দুইজন বাকী ১০ জন বোর্ড সদস্যের অনেক সময় মতামত প্রকাশের সুযোগ না দিয়ে বা মতামত দিলেও তা আমলে না নিয়ে উক্ত দুইজনই সকল কার্যক্রম পরিচালনা করছেন। অনেক ক্ষেত্রেই শুধুমাত্র চেয়ারম্যান ও সেক্রেটারি দু’জনেই অন্য কারো মতামত না নিয়ে বিশেষ গুরুত্বপূর্ণ কার্যক্রম সম্পন্ন করছেন।
কাজ সম্পন্ন হওয়ার পরবর্তী বোর্ড সভায় উপস্থাপন করে জোড় পূর্বক চাপিয়ে দেয়া হচ্ছে, আবার অনেক সময় বোর্ড সভায় উপস্থাপন করা হয় না এবং বোর্ডের অনুমোদন ছাড়াই কাজ সম্পন্ন করা হচ্ছে। কেউ কোন প্রতিবাদ করতে গেলে তাকে ধমক দিয়ে বসিয়ে দেয়া হয় এবং তার বিরুদ্ধে নানারকম ষড়যন্ত্র করা হয়। অনেক গুরুত্বপূর্ণ বিষয় বোর্ড সদস্যদের জানতেও দেয়া হচ্ছে না। যা সমবায় সমিতি আইন ও বিধির পরিপন্থী। নিম্নে তাদের অপকর্মের কিছু চিত্র তুলে ধরা হলো ঃ
সমবায় আইন ও বিধি না মেনে কার্যক্রম পরিচালনা ঃ চেয়ারম্যান মি. জোনাস ঢাকী ও সেক্রেটারি মি. এমদাদ হোসেন মালেক সমবায় আইন ও বিধি না মেনেই অনেক কার্যক্রম সম্পন্ন করে চলেছেন। তারা অনেক ক্ষেত্রেই সমবায় আইন ও বিধির তোয়াক্কাই করছেন না।
কাল্ব ট্রেনিং ইনষ্টিটিউট নির্মাণে ব্যাপক অনিয়ম ও আর্থিক দুর্নীতি ঃ বিগত ব্যবস্থাপনা কমিটি সমবায় অধিদপ্তরের অনুমোদন না নিয়ে অনেক অনিয়ম ও দুর্নীতির আশ্রয় নিয়ে কাল্ব ট্রেনিং ইনষ্টিটিউট নির্মাণ কাজ করেছে, যা নিয়ে সর্বমহলে অনেক সমালোচনা রয়েছে। বর্তমান ব্যবস্থাপনা কমিটিও একই পথ অনুসরণ করে কাজ করে চলেছে। চেয়ারম্যান মি. জোনাস ঢাকী ও সেক্রেটারি মি. এমদাদ হোসেন মালেক ব্যক্তিগতভাবে অবৈধ অর্থ আয়ের উদ্দেশ্যে বোর্ডের অনুমোদন ব্যতিত বিল পরিশোধ করেছেন।
ভবন বুঝে নেওয়ার জন্য একটি উপ-কমিটি গঠন করা হলেও উপ-কমিটির চূড়ান্ত প্রতিবেদন ছাড়াই চেয়ারম্যান ও সেক্রেটারি চূড়ান্ত বিল পরিশোধ করে বিপুল পরিমাণ অর্থ হাতিয়ে নিয়েছেন।
উল্লেখ্য যে, সাবেক নিবন্ধক ও মহাপরিচালক (জনাব মজিদ) নিজে উক্ত প্রকল্প পরিদর্শন করে মন্তব্য করেছেন- কাল্ব-এর পক্ষে উক্ত প্রকল্প পরিচালনা করার ক্ষমতা নেই, সেজন্য প্রকল্প বিক্রয় করার পরামর্শ দিয়েছেন। তা সত্বেও বর্তমান বোর্ড উক্ত প্রকল্পে প্রথম পর্যায়ে ১০ কোটি টাকার অধিক ব্যয় করেছে। এর বেশীরভাগই বোর্ডে অনুমোদন হয়নি। তদন্ত করলে ব্যাপক অনিয়ম হওয়ার বিষয়টি বের হয়ে আসবে।
দ্বিতীয় পর্যায়ে উক্ত প্রকল্পে সর্বশেষ নির্মাণ ব্যয়ের জন্য ১৪ কোটি টাকা ব্যয় বাজেট প্রণয়ন করা হয়েছে। গঠিত উপ-কমিটির মাধ্যমে প্রকল্পের কাজ সম্পাদনের প্রক্রিয়া করা হয়। চেয়ারম্যান জোনাস ঢাকী ক্ষমতার অপব্যবহার করে উপ-কমিটিতে একক সিদ্ধান্তে শিশু ও নারী নির্যাতন মামলার চার্জশীটভূক্ত আসামীকে আইনজীবী হিসেবে নিয়োগ দেন। বোর্ডের ১০ জন সদস্য প্রতিবাদ করে উক্ত আসামীকে কমিটি থেকে বাদ দেয়ার প্রস্তাব করলেও জোনাস ঢাকী তাকে বাদ দেননি। নানা অভিযোগের কারণে সাব-কমিটি থেকে অধিকাংশ বোর্ড সদস্যই পদত্যাগ করেছেন।
রিসোর্ট নির্মাণের জন্য টেন্ডার করা হয়, সেখানে তাদের নিজস্ব লোকের বাইরে টেন্ডার আসতে দেয়া হয়নি। টেন্ডার প্রক্রিয়া সঠিকভাবে করা হয়নি। অভিযোগ ও অস্বচ্ছতার কারণে টেন্ডারসমূহ যাচাই করার জন্য বোর্ড থেকে যাচাই কমিটি করা হয়েছে, কিন্তু যাচাই কমিটি রিপোর্ট দেয়ার আগেই সকল প্রকার আইন-কানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সম্পূর্ণ অবৈধভাবে চেয়ারম্যান জোনাস ঢাকী ওয়ার্ক অর্ডার দিয়ে দেন। শোনা গেছে- অনিয়মের কারণে কতিপয় বোর্ড সদস্যগণ প্রতিবাদ করেছে, কাজ বন্ধ রাখার প্রস্তাব করেছে, লিখিতভাবে অভিযোগ দিয়েছে। কিন্তু কোন কাজ হয়নি।
আরো জানা গেছে- জোনাস ঢাকী ও মালেক অত্যন্ত নিম্নমানের মালামাল দিয়ে কাজ করে ব্যাপক দুর্নীতি করে অবৈধভাবে প্রায় ১০-১৫ কোটি আত্মসাৎ করেছেন। উক্ত প্রকল্পে সমিতির প্রতিমাসে প্রায় ১ কোটি টাকা ক্ষতি হচ্ছে।
৯৭ কোটি টাকা উদ্ধারে অনীহা ঃ বিগত ব্যবস্থাপনা কমিটি এরিয়ান কোম্পানীতে ২০ কোটি টাকার শেয়ার ক্রয়, ৭৭ কোটি টাকা অবৈধভাবে ঋণ প্রদান করেছে। কাল্ব চেয়ারম্যান মি. জোনাস ঢাকী ও সেক্রেটারি মি. এমদাদ হোসেন মালেক উক্ত টাকা উদ্ধারে উল্লেখযোগ্য ভূমিকা না রাখায় জনগণের নিকট বিষয়টি প্রশ্নবিদ্ধ হচ্ছে। কথিত আছে বর্তমান চেয়ারম্যান ও সেক্রেটারি প্রাক্তন চেয়ারম্যান মি. সাইমন এ পেরেরার সাথে আতাত করে তার বিরুদ্ধে কোন মামলা না করে তাকে দেশের বাইরে পালিয়ে যাওয়ায় সহযোগিতা করে তার নিকট থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছেন। দেশ থেকে পালিয়ে যাওয়ার পরে তার বিরুদ্দে মামলা করা হয়েছে।
বাজেট অতিরিক্ত বিলাসী গাড়ী বিদেশ থেকে আমদানী করে অর্থ আত্মসাৎ এবং কাল্ব-এর ব্যাপক ক্ষতি ঃ চেয়ারম্যান ও সেক্রেটারির বিলাস বহুল আরাম-আয়েশের জন্য জাপান থেকে পছন্দের মডেলের বিলাস বহুল গাড়ী আমদানী করা হয়েছে। যার মূল্য প্রায় ১ কোটি ৪০ লক্ষ টাকা। বাজার মূল্যের চেয়ে প্রায় ৫০ লক্ষ টাকা অতিরিক্ত গাড়ীর মূল্য। গাড়ী ক্রয় নিয়ে বোর্ডে অনেক তর্কবিতর্ক হয়েছে। অবৈধ ও অসচ্ছতার জন্য গাড়ী ক্রয়ের বিষয়টি বোর্ডে অনুমোদনই হয়নি। বোর্ড সভায় উক্ত গাড়ী ক্রয়ের বিষয়টি অনুমোদন না হওয়ায় চেয়ারম্যান সিদ্ধান্ত প্রদান করেন- গাড়ী ক্রয়ের বিষয়ে ভবিষ্যতে কোন প্রশ্ন উত্থাপিত হলে চেয়ারম্যান ব্যক্তিগতভাবে উক্ত দায় বহন করবেন।
বিদেশ থেকে গাড়ী আমদানির নামে চেয়ারম্যান ও সেক্রেটারি বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করেছে। প্রতি মাসে এই গাড়ীর পিছনে প্রায় ৫ লক্ষ টাকা এবং বছরে প্রায় ৬০ লক্ষ টাকা ব্যয় করে কাল্ব-কে আরো ক্ষতির দিকে ঠেলে দেয়া হয়েছে।
কাল্ব-কে নিজস্ব ব্যবসা প্রতিষ্ঠান হিসেবে ব্যবহার করা ঃ সেক্রেটারি এমদাদ হোসেন মালেক কাল্ব-কে তার নিজের ব্যবসা প্রতিষ্ঠান বানিয়ে অবৈধভাবে ব্যবসা করছেন। তার নিজের ক্রেডিট ইউনিয়ন থেকে প্রতি মাসে ‘সম্প্রীতি’ নামক সরকারী ডিক্লারেশন ছাড়া অবৈধ মাসিক পত্রিকা বের করেন। প্রতি সংখ্যার পিছনের কভারে কাল্ব-এর বিজ্ঞাপন ছাপিয়ে কাল্ব থেকে অবৈধভাবে টাকা হাতিয়ে নিচ্ছেন। উক্ত বিজ্ঞাপন ছাপানোর জন্য কাল্ব বোর্ডের কোন অনুমোদন নেই। চেয়ারম্যান জোনাস ঢাকী একক ক্ষমতায় উক্ত বিজ্ঞাপন ছাপানোর বিল দিয়ে কাল্ব-এর আর্থিক ক্ষতি করছেন। যার দায়-ভার জোনাস ঢাকী ও মালেকের উপর বর্তায়। এখানেই শেষ নয়, উক্ত সম্প্রীতি পত্রিকা কাল্ব-এর প্রত্যেক উপজেলা অফিসে পাঠিয়ে কাল্ব কর্মীদের জোর পূর্বক বাধ্য করা হয় সদস্য ক্রেডিট ইউনিয়নের কাছে বিক্রি করার জন্য। যা কাল্ব-এর কোন প্রোডাক্ট না হওয়া সত্বেও জোনাস ঢাকীর প্ররোচনায় মালেক সাহেব এই অবৈধ কাজ করে যাচ্ছেন। কাল্ব-কে তার ব্যক্তিগত ব্যবসায়িক প্রতিষ্ঠান বানিয়ে নিয়েছেন।
অপ্রয়োজনে প্রোগ্রাম এ্যাডভাইজর নিয়োগ ঃ জুলাই’১৮ থেকে প্রতি মাসে প্রায় ১ কোটি টাকা ক্ষতি হচ্ছে। কাল্ব চেয়ারম্যান ও সেক্রেটারি ক্ষমতার অপব্যবহার করে প্রোগ্রাম এ্যাডভাইজর নিয়োগ করে তাকে প্রতি মাসে ১ লক্ষ ৫০ হাজার টাকা সম্মানি দিয়ে তাদের দু’জনের নিজ ব্যক্তিগত ও দলীয় কাজে ব্যবহার করছেন। বোর্ড সভায় প্রোগ্রাম এ্যাডভাইজরের নিয়োগ বাতিল প্রস্তাব দিলেও তারা বিভিন্ন কায়দা করে ব্যাখ্যা দিয়ে থাকেন যা অনেকেই বুঝে উঠতে পারেন না। অথচ প্রোগ্রাম এ্যাডভাইজরকে দিয়ে কাল্ব-এর উন্নয়নমূলক কোন কাজই হচ্ছে না। বরং দিন দিন প্রতিষ্ঠানের ক্ষতির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।
কাল্ব-এর টাকা তছরূপ করে মত বিনিময় সভার নামে নির্বাচনী সভা করা ঃ বর্তমানে প্রতি মাসে প্রায় ১ কোটি টাকা ক্ষতি সত্বেও জোনাস ঢাকী ও এমদাদ হোসেন মালেক বোর্ডের অনুমোদন ছাড়াই ক্ষমতার অপ-ব্যবহার করে কাল্ব-এর টাকা তছরূপ করে বিভিন্ন স্থানে মত বিনিময় সভার নামে নিজ দলীয় নির্বাচনী সভা করে লক্ষ লক্ষ টাকা ব্যয় করে কাল্ব-এর ক্ষতির পরিমাণ বৃদ্ধি করেই চলেছেন, যা সম্পূর্ণ অবৈধ। উক্ত টাকা তাদের দুইজনের নিকট থেকে আদায়যোগ্য।
এভাবে জোনাস ঢাকী ও এমদাদ হোসেন মালেক ব্যাপক দুর্নীতির মাধ্যমে আজ প্রচুর অর্থ বিত্তের মালিক। বেকার জোনাস ঢাকী কানাডা-তে বাড়ি কিনেছেন বলে জানা গেছে। কানাডায় তার ২ মেয়ে বসবাস করে। তিনিও নিয়মিত কানাডা গমনাগমন করেন। আরেক বেকার সমবায়জীবি খ্যাত মালেক নামে বেনামে ফ্লাট প্লট সহ প্রচুর অর্থ বিত্তের মালিক।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *