স্বাস্থ্যঝুঁকিতে শিক্ষার্থীরা

এইমাত্র জাতীয় রাজধানী শিক্ষাঙ্গন স্বাস্থ্য

অপরিষ্কার স্কুলের টয়লেট

 

বিশেষ প্রতিবেদক : শিক্ষার শুরুতেই বিদ্যালয়গুলোতে শেখানো হয় পরিষ্কার পরিচ্ছন্নতা ও টয়লেট ব্যবহারের নানা নিয়মাবলী। কিন্তু এর বিপরীতে দেখা গেছে রাজধানীর অনেক স্কুলের টয়লেটই অপরিষ্কার ও ব্যবহার অনুপযোগী। নোংরা টয়লেট ব্যবহারে শিক্ষার্থীরা আক্রান্ত হচ্ছে নানা সংক্রামক রোগে।
বাইরে থেকে দেখতে গুছানো একটি স্কুলের টয়লেটের চিত্র এটি। এমন চিত্র রাজধানীর অধিকাংশ স্কুলের টয়লেটরই। অনিচ্ছাস্বত্ত্বেও এমন টয়লেট ব্যবহার করতে হচ্ছে শিক্ষার্থীদের।
শিক্ষার্থীরা বলছে, টয়লেটগুলো নোংরা। নতুন একটা হয়েছে সেটাতে নেই পানি।
শুধু প্রাথমিক বিদ্যালয়ই না, স্বনামধন্য উচ্চ বিদ্যালয়গুলোর চিত্রও প্রায় একই রকম। কর্তৃপক্ষ ঢুকতে না দিলেও শিক্ষার্থীদের অভিযোগ, তাদের বিদ্যালয়ের টয়লেট অপরিষ্কার থাকার পাশাপাশি নেই দরকারি সাবান, হ্যান্ডওয়াশ আর টিস্যু।
উচ্চ বিদ্যালয়গুলোর শিক্ষার্থীরা বলে, টয়লেটগুলো করুণ, হ্যান্ড ওয়াশ নেই। সাবান নেই, ফ্লোর পরিস্কার করা হয় না। মাঝে মাঝে পানি থাকেনা।
ছেলেদের পাশাপাশি মেয়েদের টয়লেটের চিত্রও ভয়াবহ। স্বাস্থ্য ঝুঁকি আছে জেনেও তারা ব্যবহার করছেন এমন টয়লেট।
একাডেমিক শিক্ষার শুরুতেই জোর দিয়ে পড়ানো হয় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার কথা। কিন্তু শ্রেণীকক্ষের পাশের নোংরা টয়লেট যেন চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেয়, কথাগুলো বইয়ের পৃষ্ঠা থেকে পেরোতে পারেনি শ্রেণিকক্ষের গ-িই। ফলে শিক্ষার্থীরা আক্রান্ত হচ্ছে নানা রোগে।
জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেন, হেপাটাইটিস, আমাশয়, চর্মরোগসহ বিভিন্ন ধরনের রোগ ছড়ায় নোংরা টয়লেট থেকে। টয়লেট পরিস্কার না করা মানে শিশুদের স্বাস্থ্যে সংক্রমণ তৈরি করা। এমন অবস্থায় শিক্ষার্থী ও অভিভাবকদের দাবী, শিক্ষাঙ্গনের টয়লেট পরিষ্কার ও জীবানুমুক্ত রাখার মাধ্যমে নিরোগ শৈশব ও কৈশোর নিশ্চিত করা।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *