বাংলাদেশে ক্যাসিনো খেলেননি পাপন: স্বরাষ্ট্রমন্ত্রী

অপরাধ আইন ও আদালত এইমাত্র জাতীয়

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন দেশের কোথাও ক্যাসিনো খেলেননি বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। রোববার সচিবালয় ভিত্তিক সাংবাদিক সংগঠনের উদ্যোগে আয়োজিত বিএসআরএফ সংলাপে তিনি এ কথা বলেন।


বিজ্ঞাপন

সম্প্রতি ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপনের ক্যাসিনো খেলার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে তাকেও (পাপন) আইনের আওতায় আনা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নাজমুল হাসান পাপনের ক্যাসিনো খেলার ভিডিওটি বিদেশের। আমি যতদূর দেখেছি, তিনি বাংলাদেশে কোথাও ক্যাসিনো খেলেননি। তিনি বিদেশে খেলেছেন, ফলে বিষয়টিকে সেভাবে নেওয়া যায় না। এটা আমাদের বিষয় নয়।

ক্যাসিনোর বিষয়ে কাউকে ছাড় দেওয়া হবে না বলে জানিয়ে তিনি বলেন, আমরা এ পর্যন্ত যাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি, তারা মূলত ক্যাসিনো ব্যবসার উৎপত্তি ঘটিয়েছে। যারা ক্যাসিনো ব্যবসা লিড দিচ্ছে, তাদেরকে প্রথমে গ্রেপ্তারের চেষ্টা করেছি।

এছাড়া ই-পাসপোর্ট নিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, ই-পাসপোর্ট চালুর সুনির্দিষ্ট তারিখ আমরা এখনও দেইনি।

কয়েক দফা তারিখ ঘোষণা করলেও ই-পাসপোর্ট চালু করতে ব্যর্থ হয় সরকার। সর্বশেষ পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন গত ৩১ অক্টোবর জানিয়েছেন, আগামী ২৮ নভেম্বর ই-পাসপোর্ট চালু হচ্ছে।

পররাষ্ট্রমন্ত্রীর ঘোষণার বিষয়টি আপনি জানেন কি না- জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, দেখুন, কাজটি আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের, এই ধরনের সুনির্দিষ্ট তারিখ আমরাই দিতে পারি কিন্তু আমরা এখনও সুনির্দিষ্ট তারিখটি দেইনি।

জার্মানির প্রতিষ্ঠানটির আগেরই ই-পাসপোর্ট দেয়ার কথা থাকলেও সেটা তারা দিতে পারেনি। কোম্পানির বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবেন কি না- এমন প্রশ্নের জবাব আসাদুজ্জামান খান বলেন, ভেরিডোজ জার্মানির কোম্পানি, আমাদের এমআরপির (মেশিন রিডেবল পাসপোর্ট) সঙ্গে ইন্টিগ্রেশন করতে হলে এমআরপির যে কোম্পানিটি ছিল আইরিশ, আইরিশের সঙ্গে ভেরিডোর চুক্তিপত্র হয়েছে, এই কাজটি হচ্ছে। শিগগিরই এই কাজটি সুস্পন্ন হয়ে যাবে।

তিনি বলেন, জার্মানির কোম্পানিটির কিছু অসুবিধা ছিল, তার সবগুলোই সুসস্পন্ন করেছে। আমাদের জানিয়েছে, তারা এখন যেভাবে এগোচ্ছে সেভাবে এগোলে ডিসেম্বরের মধ্যে শেষ করতে পারবে। আমি মনে করি, তারা আরেকটু এগোলে আমরা সুনির্দিষ্ট ডেট দেব। এজন্য ডেটটা আমরা দেইনি।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা ইতোমধ্যে আড়াই কোটির ওপরে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ইস্যু করেছি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় ই-পাসপোর্টে যাচ্ছি, আমরা খুব শিগগিরই ই-পাসপোর্টের কার্যক্রম শুরু করব। জার্মানির কোম্পানি সারাক্ষণই কাজ করে যাচ্ছে। উত্তরায় আমরা তাদের জন্য নির্ধারিত জায়গা করে দিয়েছি, সেখানে কাজ হচ্ছে। আমরা এই বছরের শেষে যেকোনো দিন হয়তো উদ্বোধন করতে পারব। যদি না আকস্মিক কোনো অসুবিধা না আসে।

বিএসআরএফের সভাপতি তপন বিশ্বাসের সভাপতিত্বে সংলাপে বিএসআরএফের সাধারণ সম্পাদক শামীম আহমেদ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্রিকেট ভক্তদের ফেসবুক টাইমলাইনে ভাইরাল বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ক্যাসিনোর ভিডিও। যা ইতোমধ্যেই সমালোচনায় উঠে এসেছে।

জানা গেছে, এটি অনেক আগের ভিডিও। সিঙ্গাপুরের সবচেয়ে চাকচিক্যময় ও জাঁকজমকপূর্ণ ক্যাসিনো মেরিনা বে তে খেলছিলেন নাজমুল হাসান পাপন। যদিও ফেসবুকে প্রচার হচ্ছে, এক সময় সিঙ্গাপুরের সেই ক্যাসিনোতে নিয়মিত যাতায়াত ছিল পাপনের। তবে এমন তথ্যের সত্যতা নিশ্চিত করা যায়নি।

সূত্রে জানা গেছে, ঘটনাটির সত্যতা নিয়ে ভিডিওটি নানাভাবে বিশ্লেষণ করা হচ্ছে। অপরাধের সত্যতা মিললে তার বিরুদ্ধে ব্যবস্থা আসতে পারে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *