এবার পেঁয়াজ আসছে ইউরোপের ৪ দেশ থেকে

অর্থনীতি এইমাত্র জীবন-যাপন বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : তুরস্ক, মিশর আমিরাত ও চীনের পর এবার ইউরোপের ৪ দেশ থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। ইউরোপের দেশগুলো হলো, বেলজিয়াম, নেদারল্যান্ডস, ইউক্রেন ও স্লোভাকিয়া।


বিজ্ঞাপন

সোমবার উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্রের পরিচালক কৃষিবিদ আজহার আলী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ভারত রপ্তানি বন্ধ করার পর নতুন নতুন দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি নিচ্ছেন ব্যবসায়ীরা। এশিয়া, মধ্য এশিয়া ও ইউরোপের দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেওয়া হয়েছে।

নেদারল্যান্ডস থেকে পেঁয়াজ আমদানির অনুমতি নিয়েছে ভোগ্যপণ্য আমদানিতে শীর্ষ তালিকায় থাকা বিএসএম গ্রুপ।

গ্রুপটির চেয়ারম্যান আবুল বশর চৌধুরী বলেন, ‘পেঁয়াজের শীর্ষ রপ্তানিকারক দেশ নেদারল্যান্ডস। তাদের পেঁয়াজের গুণগতমান সবচেয়ে ভালো। ভারত রপ্তানি বন্ধের পর বিশ্বের অনেক দেশে এখন চাহিদা অনুযায়ী পর্যাপ্ত পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। সে কারণে এক-দুটি দেশের চেয়ে যেখানে পেঁয়াজ পাওয়া যাচ্ছে, সেখান থেকেই আমদানির উদ্যোগ নিয়েছি।’

উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এরপর প্রথমে মিয়ানমার থেকে টেকনাফ স্থলবন্দর দিয়ে প্রথমে পেঁয়াজ আমদানি শুরু হয়। পাশাপাশি চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়েও মিয়ানমার থেকে কন্টেইনারে করে পেঁয়াজ আমদানি শুরু হয়। এরপর অক্টোবরের মিশর ও সংযুক্ত আরব আমিরাত থেকে পেঁয়াজ এসেছে চট্টগ্রাম বন্দর দিয়ে। পেঁয়াজ আনা হয়েছে তুরস্ক, পাকিস্তান ও চীন থেকে। এরপর আমদানির অনুমতিপত্র নেওয়া হয় উজবেকিস্তান থেকে। এবার আমদানির জন্য অনুমতি নেওয়া হলো ইউরোপের ৪ দেশ থেকে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *