কালবের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র

আজকের দেশ ডেস্ক : দৈনিক আজকের দেশ-এ ২০ অক্টোবর সংখায় ‘কালব রিসোর্ট ও ট্রেনিং ইনষ্টিটিউট নির্মানে হরিলুট ঢাকী-মালেকের কমিশন বাণিজ্য’ শীর্ষক সংবাদের প্রতিবাদ জানিয়েছে কালব কর্তৃপক্ষ। কালবের জনসংযোগ কর্মকর্তা স্বাক্ষরিত প্রতিবাদ লিপিতে প্রকাশিত সংবাদকে ‘আপত্তিজনক, মিথ্যা ও মানহানিকর’ দাবি করে নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
প্রতিবেদকের বক্তব্য : যথার্থ তথ্য প্রমান সাপেক্ষে প্রতিবেদন তৈরি করা হয়েছে। প্রতিবেদন তৈরির পুর্বে কালবের সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ ও সমবায় অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলা হয়েছে। অভিযুক্তদের বক্তব্য নেয়ার জন্যে ফোনে বারবার চেষ্টা করেও পাওয়া যায়নি।
কালবের বিগত তিন বছরের বার্ষিক নিরীক্ষা প্রতিবেদন ও বর্তমান বোর্ডের মেয়াদকালের সকল অভ্যন্তরীণ নিরীক্ষা প্রতিবেদন এই প্রতিবেদকের হাতে রয়েছে। উক্ত প্রতিবেদনে অনিয়ম দুর্নীতির কথা স্পষ্ট রয়েছে। প্রতিবেদনের তথ্য প্রধানত: নিরীক্ষা প্রতিবেদনেরই তথ্য। এখানে প্রতিবেদক মনগড়া কোন গল্প বর্ণনা করেন নি। আর ঘুষ বা কমিশন লেনদেন কেউ স্বাক্ষি প্রমান রেখে করেন না। এটা সবার জানা। যেকারণে প্রতিবেদকেরও কমিশন লেনদেনের প্রমান হাজির করতে পারার কথা নয়। তবে প্রতিবেদনে কমিশন বাণিজ্যের সুযোগ ও যৌক্তিকতা তুলে ধরা হয়েছে। যার ভিত্তি হিসেবে রয়েছে নিরীক্ষা প্রতিবেদনের আপত্তিসমুহ।
অন্যদিকে প্রতিবাদ লিপিতে একটি দুর্নীতিগ্রস্ত সমবায় সমিতির পিআরও কর্তৃক সাংবাদিকতার নীতিমালা শেখানোর চেষ্টা ধৃষ্টতার শামিল। এবং স্বাধীন সাংবাদিকতার প্রতি হুমকি স্বরুপ। আবার প্রতিবাদ লিপিতে ‘প্রতিবেদকের অজ্ঞতা’ শব্দের ব্যবহার মানহানিকর ও আপত্তিজনক।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *