শোধরায়নি অপশক্তি

এইমাত্র রাজধানী রাজনীতি

‘সংগ্রাম’কে আ’লীগের ধিক্কার
বিএনপির দাবি খালেদার মুক্তি

 

মহসীন আহমেদ স্বপন : শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার সকাল ৭টা ০১ মিনিটে মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। এর পরপরই বিভিন্ন রাজনৈতিক-সাংস্কৃতিক দল, সংগঠনসহ সাধারণ মানুষের ঢল নামে সেখানে। ফুলে ফুলে ভরে যায় গোটা স্মৃতিসৌধ।
স্বাধীনতার পাঁচ দশক পরেও যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে শহীদ বলে আখ্যা দেয়া, প্রমাণ করে মুক্তিযুদ্ধ বিরোধীরা এখনো শোধরায়নি। শহীদ বুদ্ধিজীবী দিবসে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে এসে এ কথা বলেন রাজনৈতিক দলের নেতারা। তাদের নিষিদ্ধ করাই একমাত্র সমাধান। ক্ষমতার রাজনীতি টিকিয়ে রাখতেই তাদের নিষিদ্ধ করা হচ্ছে না বলেও অভিযোগ তাদের। এদিকে বিএনপি মহাসচিব নিজ নেত্রীকে অন্যায়ভাবে বন্দি করে রাখা হয়েছে অভিযোগ করে তার মুক্তি দাবি করলেও যুদ্ধাপরাধীকে শহীদ আখ্যা দেয়ার ব্যাপারে কোনো মন্তব্য করেননি। নক্ষত্রের মতো জ্বলেজ্বলে কিছু নাম। অশ্রুজলে লেখা কিছু নাম। রক্তের অক্ষরে লেখা কিছু নাম- শহীদ বুদ্ধিজীবী। মুক্তির মন্দির সোপান তলে হারিয়ে যাওয়া প্রাণগুলোকে প্রতি বছরের মতো এবারো ১৪ ডিসেম্বরে শ্রদ্ধা, ভালোবাসা আর হৃদয় নিংড়ানো আবেগে স্মরণ করে জাতি। সমাজের উচুঁ নিচু সবস্তরের মানুষের সঙ্গে শ্রদ্ধার মিছিলে ছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাও। সকালের আলো ফোটার কিছু পর থেকেই মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জড়ো হন তারা। সম্প্রতি জামায়াত নেতা যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে ‘শহীদ’ আখ্যা দিয়ে তাদের মুখপাত্র সংগ্রামের খবর প্রকাশের তীব্র সমালোচনা করেন তারা। কোনো কোনো রাজনৈতিক নেতার মতে ক্ষমতার রাজনীতি টিকিয়ে রাখার স্বার্থে নিষিদ্ধ করা হচ্ছে না জামায়াতকে। আর এই সুযোগে বাড়ছে তাদের আস্ফালন। বাড়ছে ধৃষ্টতা।
আ স ম আব্দুর রব বলেন, আমরা তো বঙ্গবন্ধুর কাছে জিজ্ঞাসা করেছিলাম যে যারা স্বাধীনতার বিরোধিতা করেছে তাদের বিচার করার কথা।
জিএম কাদের বলেন, যেকোন মানুষকে শহীদ বলা যায় না। আমি বিশ্বাস করি তাকে যেভাবে শহীদ বলা হয়েছে তা ঠিক নয়।
বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি লায়ন মোহাম্মদ গনি মিয়া বলেন, চিহ্নিত রাজাকারকে শহীদ বলা মানে প্রকৃত শহীদদের অবমাননা করা। এধরনের পত্রিকা ও সম্পাদকের সঠিক বিচার করা দরকার। শহীদ দিবসের আগমুহূর্তে এমন আস্ফালন মেনে নেওয়া যায় না।
এ ঘটনায় তরুণ প্রজন্ম জেগে উঠেছে বলে দাবি করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান। তিনি বলেন, আমরা একটা পত্রিকায় দেখলাম একজন চিহ্নিত রাজাকারকে শহীদ বলা হয়েছে। স্বাধীন-সার্বভৌম বঙ্গবন্ধুর রাষ্ট্রে এই রাজাকারকে শহীদ বলা জঘন্য আস্ফালন বলে সংশ্লিষ্টদের প্রতি ঘৃণা প্রকাশ করি। এই ঘটনায় তরুণ প্রজন্ম জেগে উঠেছে।
এদিকে, শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধা জানাতে এসে খালেদা জিয়ার মুক্তি দাবি করেছে বিএনপিসহ এর সহযোগী সংগঠনগুলো। এসময় ‘জেলে নিলে আমায় নে, আমার মাকে ছেড়ে দে,’ ‘আমার নেত্রী আমার মা, বন্দি থাকতে দেবো না’সহ বিভিন্ন স্লোগান দেয় দলীয় নেতাকর্মীরা।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, জাতির সব অর্জনগুলো আজ নিশ্চিহ্ন করে ফেলেছে। আমরা একটি গণতন্ত্রবিহীন অবস্থায় রয়েছি। আজ আমাদের নেত্রী কারাগারে, হাজার হাজার নেতাকর্মী কারাগারে, মিথ্যা মামলা দিয়ে আজ দলগুলোকে স্তব্ধ করে দেওয়ার চেষ্টা হচ্ছে।
তিনি বলেন, আজ সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ করে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমাদের লড়াই করতে হবে। আজকের এদিনে আমরা শহীদ বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের সার্বভৌমত্বকে রক্ষা করার জন্য গণতন্ত্র ফিরিয়ে আনার সংগ্রামকে আরও বেগবান করবো।
তবে এসময় রাজাকারকে শহীদ আখ্যায়িত করার বিষয়ে প্রশ্ন করা হলে এর কোনো জবাব দেননি বিএনপি মহাসচিব।
স্বেচ্ছাসেবক দলের সহ-সভাপতি গোলাম সারোয়ার বলেন, আমাদের একটাই দাবি, বেগম জিয়ার মুক্তি। তাকে অবৈধভাবে আটকে রাখা হয়েছে। শহীদ দিবসে আমরা বেগম জিয়ার মুক্তি দাবি করছি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *