সচিবালয়ের পাশে হর্ন বাজালেই আইনানুগ ব্যবস্থা

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোডে কোনো প্রকার হর্ন বাজালেই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। রোববার দুপুরে মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা- ২০০৬ মোতাবেক বাংলাদেশ সচিবালয়ের চারপাশ অর্থাৎ জিরো পয়েন্ট, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকাকে নীরব এলাকা ঘোষণা করা হয়েছে। আগামী ১৭ ডিসেম্বর মঙ্গলবার থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশে চলাচলকারী যানবাহনসমূহকে কোনো প্রকার হর্ন না বাজানোর অনুরোধ জানানো হয়েছে।
প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় হর্ন বাজালে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সার্বিক সহযোগিতা প্রদানের অনুরোধ করা হয়েছে।
উল্লেখ্য, বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন- ১৯৯৫ অনুযায়ী প্রণীত শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা- ২০০৬ এর ধারা ৮(২) এ প্রদত্ত নিষেধাজ্ঞা ভঙ্গ করে নীরব এলাকায় চলাচলকালে যানবাহনে কোন প্রকার হর্ন বাজানোর অপরাধে দোষী সাব্যস্ত হলে প্রথম অপরাধের জন্য অনধিক ১ (এক) মাসের কারাদ- বা অনধিক ৫ হাজার টাকা অর্থদ-ে বা উভয় দ-ে এবং পরবর্তী অপরাধের জন্য অনধিক ৬ (ছয়) মাস কারাদ- বা অনধিক ১০ হাজার টাকা অর্থদ- বা উভয় দ-ে দ-নীয় হবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *