মোশাররফের মৃত্যুদন্ডের বিরুদ্ধে রিভিউ করবে পাকিস্তান

অপরাধ আন্তর্জাতিক

ডেস্ক রিপোর্ট : রাষ্ট্রদ্রোহিতার মামলায় দোষী সাব্যস্ত পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল (অব.) পারভেজ মোশাররফকে মৃত্যুদন্ডের সাজা দিয়েছেন দেশটির বিশেষ আদালত। ২০০৭ সালে সংবিধান লঙ্ঘন করে দেশে জরুরি অবস্থা জারির অভিযোগে তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা দায়ের হয়েছিল প্রায় অর্ধযুগ আগে (২০১৩ সালে)। মঙ্গলবার সাবেক পাক প্রেসিডেন্টের বিরুদ্ধে সর্বোচ্চ এই সাজা ঘোষণা করা হয়।
সাজা ঘোষণার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিশেষ সহকারী ফেরদৌস আশিক আওন বলেছেন, পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফকে দেয়া বিশেষ আদালতের দেয়া মৃত্যুদন্ডের আদেশের বিরুদ্ধে রিভিউ করবে সরকার। এ বিষয়টি ইমরান খান দেশে ফেরার পরই দ্রুত আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।
তিনি বলেন, আগামীকাল ইমরান খান দেশে ফিরছেন। দেশে ফেরার পর আইনি বিষয়গুলো পর্যালোচনা করে বাস্তবভিত্তিক পদক্ষেপ গ্রহণ করা হবে। মঙ্গলবার রায় প্রকাশের পর তাৎক্ষণিকভাবে ইসলামাবাদে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।
বর্তমানে ইমরান খান সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে সফরে দেশের বাইরে রয়েছেন।
মৃত্যুদ-ের রায় নিয়ে মন্তব্য জানতে চাইলে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইমরান খানের বিশেষ সহকারী ফেরদৌস আশিক আওন বলেন, আইনজীবীদের সঙ্গে কথা বলে পরে এ বিষয়ে মন্তব্য করা উচিত হবে।
২০০১ থেকে ২০০৮ সাল পর্যন্ত পাকিস্তানের প্রেসিডেন্ট ছিলেন পারভেজ মোশাররফ। রাষ্ট্রদ্রোহ, জরুরি অবস্থা জারি, বেআইনি উপায়ে বিচারপতি বরখাস্ত, বেনজির ভুট্টো হত্যা এবং লাল মসজিদ তল্লাশি অভিযান-সংক্রান্ত বেশ কয়েকটি মামলায় বর্তমানে পলাতক রয়েছেন সাবেক এই পাক সেনাপ্রধান।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *