চলতি মাসে দুই শৈত্যপ্রবাহ

জাতীয় সারাদেশ

বিশেষ প্রতিবেদক : সারাদেশে শীতের ঠান্ডা পড়ছে, কুয়াশা পড়ছে। আগামী দুয়েকদিনের মধ্যে দেশের উত্তর–পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে ধারণা করছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে সারাদেশের তাপমাত্রা আরও কমতে পারে বলেও মনে করছেন তারা।
বৃহস্পতিবারও তাপমাত্রা কমবে। এরপর ২০, ২১ ও ২২ ডিসেম্বর দেশের কিছু কিছু জায়গায় প্রথম মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। আর দ্বিতীয়টি ২৫ ডিসেম্বরের পর আসতে পারে।
আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, শীতের এই সময়ে তাপমাত্রা কমে যেতে শুরু করে। এরইমধ্যে কমতে শুরুও করেছে। তাপমাত্রা আরও কমে যেতে পারে।
আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, বুধবার থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। ২০, ২১ ও ২২ ডিসেম্বরের ভেতর একটা শৈত্যপ্রবাহের সম্ভাবনা আছে মৃদু আকারে। এর প্রভাবে বেশি পড়বে উত্তরবঙ্গের কিছু জায়গায়। ২২ ডিসেম্বরের পর আবার তাপমাত্রা বেড়ে যাবে।
তিনি আরও বলেন, ২৫ ডিসেম্বরের পরে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ আসতে পারে। এর প্রভাব বেশি পড়তে পারে রাজশাহী, যশোর, খুলনা অঞ্চলে। মাঝারি আকারের শৈত্যপ্রবাহ হলে এই তিন অঞ্চল ছাড়াও অন্য অঞ্চলেও এর প্রভাব পড়তে পারে।
উল্লেখ্য, মঙ্গলবার দেশের সর্বনি¤œ তাপমাত্রা তেতুলিয়ায় ১২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৭ দশমিক ৬, ময়মনসিংহে ১৪ দশমিক ৬, চট্টগ্রামে ১৭ দশমিক ৩, সিলেটে ১৫ দশমিক ৪, রাজশাহীতে ১৪ দশমিক ৩, রংপুরে ১৩, খুলনায় ১৭ দশমিক ৪ এবং বরিশালে ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *