বাংলাদেশ বুক ক্লাবের বই দিবস পালিত

জাতীয় রাজধানী সাহিত্য

নিজস্ব প্রতিবেদক : বই পুড়ন, বই কিনুন, বই লিখুন, এই মর্মবাণী দিয়ে ১৯৫৪ সাল থেকে বাংলাদেশ বুক ক্লাব বই পড়া আন্দোলন চালিয়ে আসছে এবং ১৯৯৭ সাল থেকে প্রতিবছর মহান ভাষা শহীদদের অমর স্মৃতি স্মরণে ফেব্রুয়ারি মাসে বই দিবস পালন করে আসছে।
এরই ধারাবাহিকতায় শনিবার সকাল ৯টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে পালিত হয়েছে ২৪তম বই দিবস- ২০২০ মর্মে ও কর্মে বঙ্গবন্ধু এই প্রতিপাদ্য নিয়ে ২৪তম ই দিবস জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহান স্মৃতির প্রতি নিবেদন করা হয়।
বাংলাদেশ বুক ক্লাব এর সভাপতি লেখক ও গবেষক আল আমিন বিন হাসিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান, এনডিসি।
তিনি বলেন, বাংলাদেশ বুক ক্লাব এর স্লোগান সেবার মাধ্যমে সংস্কৃতি। স্লোগানটি বেশ যুগোপযোগী। বই পড়ার মাধ্যমে মানুষ সংস্কৃতিতে সমৃদ্ধ হয়। তিনি বলেন, আমরা একটি দুর্নীতিমুক্ত সমাজ প্রতিষ্ঠা করতে চাই। সুলিখিত অনুপ্রেরণামূলক পড়ার অভ্যাস আমাদেরকে দুর্নীতিমুক্ত হতে উদ্বুদ্ধ করবে।
বাংলাদেশ বুক ক্লাব ও এর সদস্যরা এই মহতি কাজে আত্মনিয়োগ করেছেন এর জন্য তিনি এই উদ্যোগকে অভিনন্দন জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন, পানি উন্নয়ন বোর্ড এর অতিরিক্ত মহাপরিচালক কাজী সাখাওয়াত হোসেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কবি অসীম সাহা, ঢাকা বিশ^বিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রফেসর ড. ঈশানী চক্রবর্তী, কলকাতা থেকে প্রকাশিত রাজচক্র পত্রিকার সম্পাদক শ্রী চন্দ্রনাথ চ্যাটার্জী, মেদিনীপুর পশ্চিমবঙ্গ থেকে আগত কবি সুভাষ জনা, বাংলাদেশ বুক ক্লাব এর আহ্বায়ক প্রফেসর ড. সেলিমা সাঈদ, বাংলাদেশ বুক ক্লাবের সাধারণ সম্পাদক কবি, নাট্যশিল্পী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কবি আল মায়ামী প্রমুখ।
অনুষ্ঠানসূচিতে থাকে ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান নিয়ে আলোচনা, ভাষা ও দেশের গান, নৃত্য, কবিতা পাঠ ও শিশু-কিশোরদের বঙ্গবন্ধুর ছবি অঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার। প্রত্যেক অংশগ্রহণকারী প্রতিযোগিদের সনদপত্র প্রদান।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *