সংক্ষিপ্ত কর্মসূচিতে মুজিবনগর দিবস উদযাপন

এইমাত্র জাতীয়

মেহেরপুর প্রতিনিধি : করোনা পরিস্থিতিতে সংক্ষিপ্ত কর্মসূচির মধ্য দিয়ে শুক্রবার মেহেরপুরে পালিত হয়েছে ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের প্রথম সরকারের শপথের এ দিনে কোভিড-১৯ এর বিরুদ্ধে ঘরে থেকে সংগ্রামের আহ্বান জানানো হয়। মুজিবনগর দিবস পালন অনুষ্ঠানে এ আহবান জানান মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি।
দিবস পালনের অনুষ্ঠানটির আয়োজক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসন। সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গেই মুজিবনগর আম্রকাননে শেখ হাসিনা মঞ্চের সামনে ৩১ বার তপোধ্বনির মাধ্যমে দিবসের সূচনা হয়। পরে জেলা প্রশাসক মো. আতাউল গনি জাতীয় সংগীতের সুরে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এছাড়া তিন উপজেলায় তিনটি তোরণ নির্মাণ করা হয়েছে।
এসময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার এসএম মুরাদ আলী। তার কিছু পরে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক মোহাম্মদ আতাউল গনি মুজিবনগর স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন।
এবারই প্রথম স্মৃতিসৌধের মূলবেদিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার ছবি সামনে রেখে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এর পর জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার এসএম মুরাদ আলি পুষ্পমাল্য অর্পণ করেন। পরে সেখানে মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়।
পরে জেলা প্রশাসক বলেন, দেশের সব মানুষ যার যার অবস্থান থেকে সংগ্রামে নেমেছি। নিশ্চয়ই এই সংগ্রামে আমরা জয়ী হবো। আমাদের অর্থনৈতিক যে অগ্রযাত্রা, তা অব্যাহত রেখে ১৯৭১ সালের আমাদের যে সব বীর মুক্তিযোদ্ধা এদেশের জন্য যুদ্ধ করেছিলেন তাদের স্বপ্ন বাস্তবায়ন করতে সক্ষম হবো।
উল্লেখ্য, স্বাধীনতা যুদ্ধের শুরুতে প্রথম বাংলাদেশ সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠিত হয় ১৭ এপ্রিল ১৯৭১ সালে মুজিবনগরের আম্রকাননে। যা সে সময় মুজিবনগর সরকার নামে সারা বিশ্বে পরিচিতি পায়। এই সরকারের নেতৃত্বেই দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করে বিজয় ছিনিয়ে আনেন বাংলা মায়ের দামাল সন্তানেরা। দিবসটি উপলক্ষে প্রতিবছর বিশাল জনসমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হতো।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *