বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেবে জাপান

অর্থনীতি আন্তর্জাতিক এইমাত্র জাতীয় জীবন-যাপন

নিজস্ব প্রতিবেদক : ১৪টি খাতে বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নেবে জাপান। মঙ্গলবার দেশাটির রাজধানী টোকিওতে উভয় দেশের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি সই হয়।


বিজ্ঞাপন

বাংলাদেশের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান এবং জাপানের বিচার বিষয়ক মন্ত্রণালয় অধীন ইমিগ্রেশন সার্ভিস এজেন্সির কমিশনার সোকো সাসাকি নিজ নিজ দেশের পক্ষে স্বাক্ষর করেন।

রওনক জাহান বলেন, এ চুক্তির ফলে আনুষ্ঠানিকভাবে বড় আকারে জাপানের শ্রম বাজারে বাংলাদেশ সুযোগ পেল, যা দুই দেশের জন্য লাভজনক হবে।

টোকিওর বাংলাদেশ দূতাবাস জানায়, দক্ষ কর্মী প্রেরণকারী নবম দেশ হিসেবে বাংলাদেশ জাপানের সাথে এই চুক্তি স্বাক্ষর করল। দুই ক্যাটাগরিতে আগামী পাঁচ বছর সেবাকারী, ভবন পরিষ্কার, যন্ত্রাংশ শিল্প, ইলেকট্রিক, ইলেক্ট্রনিক্স, নির্মাণ, জাহাজ শিল্প, গাড়ি তৈরি ও কৃষিসহ ১৪টি খাতে বিশেষভাবে দক্ষ এবং জাপানিজ ভাষায় পারদর্শী কর্মীদের নিয়োগ দেবে জাপান।

প্রথম ক্যাটাগরিতে জাপানিজ ভাষার পরীক্ষায় উত্তীর্ণ ও নির্দিষ্ট কাজে দক্ষতা থাকলে পরিবার ছাড়া জাপানে পাঁচ বছর পর্যন্ত কাজ করার সুযোগ পাওয়া যাবে।

দ্বিতীয় ক্যাটাগরিতে যাদের জাপানিজ ভাষা ও নির্দিষ্ট কাজে দক্ষতা প্রথম ক্যাটাগরির কর্মী থেকে বেশি তারা পরিবারসহ অনির্দিষ্ট সময়ের জন্য কাজ করার সুযোগ পাবেন।

এ বিষয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রওনক জাহান জানান, জাপানের চাহিদাকে বিবেচনায় রেখে বাংলাদেশ সরকার দক্ষ কর্মী তৈরিতে বিভিন্ন কার্যক্রম নিয়েছে।

প্রসঙ্গত, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় ২০১৮ সালের ফেব্রুয়ারি থেকে সারা দেশে ২৬টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের মাধ্যমে জাপানিজ ভাষার চার মাস মেয়াদি প্রশিক্ষণ কোর্স চালু করেছে। পাশাপাশি বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও জাপানিজ ভাষা শিক্ষার বিভিন্ন উদ্যোগ নিয়েছে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *