সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

আইন ও আদালত এইমাত্র খুলনা চট্টগ্রাম জাতীয় জীবন-যাপন ঢাকা বরিশাল বানিজ্য ময়মনসিংহ রংপুর রাজধানী রাজশাহী সারাদেশ সিলেট

ঢাকায় ১৩৮ প্রতিষ্ঠানকে ৬ লাখ ৮১ হাজার টাকা জরিমানা

 

 

আজকের দেশ ডেস্ক : বুধবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালিত হয়।
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর আজিমপুর, পলাশী বাজার, নিউমার্কেট কাঁচাবাজার, খিলগাঁও রেলগেট, মালিবাগ রেলগেট বাজার,মালিবাগ বাজার , রামপুরা বাজার ও কাওরানবাজারে এ অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপপরিচালক মো: মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।


বিজ্ঞাপন

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।

তদারকিকালে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ১৩৮ টি প্রতিষ্ঠানকে ৬,৮১,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
তদারকিকালে চাল ,আলু,পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন ভোক্তা স্বার্থ সুরক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়।
কিন্তু অসাধু ও অনৈতিক যে কোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জিরো টলারেন্স প্রদর্শন করবে।

এছাড়া ও কোন পণ্য বা সেবা ক্রয় করে প্রতারিত হলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করে প্রতিকার নেওয়ার আহ্বান জানান তিনি।।

ঝিনাইদহ জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় বুধবার ঝিনাইদহ জেলা কার্যালয় হতে শহরের পুরাতন হাটখোলা ও ওয়াপদা বাজারে তদারকি করা হয়। এসময় সরকার নির্ধারিত মূল্য অপেক্ষা অধিক মূল্যে আলু বিক্রয় করার অপরাধে ০৩ টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে জরিমানা আরোপ ও আদায় করা হয়। পাশাপাশি খুচরা বিক্রেতাদের সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রয়ের নির্দেশনা দেওয়া হয়। জনস্বার্থে এ কার্যক্রম চলমান থাকবে।

বা‌ণিজ‌্য মন্ত্রণাল‌য়ের সা‌র্বিক তত্ত্বাবধা‌নে, জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তরের মহাপ‌রিচালক স‌্যা‌রের অ‌র্পিত ক্ষমতাব‌লে এবং জেলা প্রশাসক, চট্টগ্রাম স‌্যা‌রের সা‌র্বিক সহায়তায় জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় কর্তৃক বুধবার চট্টগ্রাম মহানগরীর বা‌য়ে‌জিদ, পাঁচলাইশ ও চান্দগাঁও থানায় তদার‌কিমূলক কার্যক্রম প‌রিচা‌লিত হয়।

বেলা ১১টা হ‌তে প‌রিচা‌লিত অ‌ভিযা‌নে ৬ প্রতিষ্ঠান‌কে ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় মোট ১,২০,০০০/- (একলক্ষ বিশ হাজার টাকা) প্রশাস‌নিক জ‌রিমানা করা হ‌য়ে‌ছে।

এ‌পি‌বিএন, ৯ এর সহায়তায় উপর্যুক্ত অ‌ভিযান প‌রিচা‌লিত হয়।

জাতীয় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যাল‌য়ের উপপ‌রিচালক জনাব মোহাম্মদ ফ‌য়েজ উল‌্যাহ্, সহকারী প‌রিচালক (‌মে‌ট্রো) জনাব পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অ‌ভিযান প‌রিচালনা ক‌রেন।

মোহরা বাজার, কামাল বাজার, আতুরার ডি‌পো বাজার, বি‌বিরহাট বাজার এলাকায় আলু, পেঁয়াজসহ অন‌্যান‌্য নিত‌্যপণ্যের পাইকা‌রি ও খুচরা বি‌ক্রেতা‌দের মূল‌্য তা‌লিকা এবং ‌পণ‌্য ক্রয় র‌শিদ পর্যবেক্ষণ করা হয়। ব‌্যবসায়ীবৃন্দ‌কে নিত‌্যপ‌ণ্যের মূল‌্যতা‌লিকা দৃশ‌্যমান স্থা‌নে প্রদর্শন কর‌তে, পণ‌্য ক্রয়-‌বিক্রয় র‌শিদ সংরক্ষণ কর‌তে এবং সরকার নির্ধারিত মূ‌ল্যে আলু বিক্রয় কর‌তে অনু‌রোধ করা হয়।
জনস্বা‌র্থে এই কার্যক্রম অব্যাহত থাক‌বে।

শরীয়তপুর জেলার বাজার মনিটরিং
বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে শরীয়তপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব সুজন কাজী বুধবার শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার নড়িয়া বাজার ও চাকধ বাজারে মনিটরিং অভিযান পরিচালনা করেন। অভিযানে চাল, তেল, আলু, পেয়াজসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান ও কাচাবাজার পরিদর্শন করা হয়। এসময় সরকার নির্ধারিত ও যৌক্তিক মূল্যে পন্য বিক্রয় করাসহ বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়। অভিযানে বিভিন্ন অপরাধে ২ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী প্রশাসনিক জরিমানা আরোপ করা হয়।
শরীয়তপুর জেলার মান্যবর জেলা প্রশাসক জনাব মোঃ পারভেজ হাসান মহোদয়ের দিক নির্দেশনায় পরিচালিত এই অভিযানে উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর ও নিরাপদ খাদ্য পরিদর্শক জনাব মোঃ আবুল হোসেন ও শরীয়তপুর জেলা পুলিশের একদল চৌকস সদস্য ।
জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

নোয়াখালী জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নোয়াখালী মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ কাউছার মিয়া এঁর নেতৃত্বে উপজেলা মাইজদী কোর্ট এবং সুপার মার্কেট এলাকায় তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করার অপরাধে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ১২,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর এবং সুধারাম মডেল পুলিশের একটি টিম। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

মেহেরপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের শ্রদ্ধেয় মহাপরিচালক এবং জেলা প্রশাসক, মেহেরপুর মহোদয়ের সার্বিক নির্দেশনায় মেহেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব সজল আহমেদ এর নেতৃত্বে সদর উপজেলার কুলবাড়ীয়া ও কাথুলী এলাকায় ভ্রাম্যমাণ অভিযান পরিচালিত হয়।

অভিযানে কুলবাড়ীয়া বাজারে মেসার্স হক ট্রেডার্সকে পণ্যের মুল্যতালিকা প্রদর্শন না করা, মেয়াদ মুল্য বিহীন ও মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয়ের অপরাধে প্রতিষ্ঠানটিকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৩৭, ৩৮, ৫১ ধারায় ৫,০০০/- টাকা, মেসার্স নিপা এন্টারপ্রাইজকে মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় ও পণ্যের মুল্যতালিকা প্রদর্শন না করায় ৩৮, ৫১ ধারায় ৫,০০০/- টাকা, মেসার্স সোহেল ট্রেডার্সকে সারের সরকার নির্ধারিত মূল্যতালিকা প্রদর্শন না করা ও ক্রেতাকে সার বিক্রয়ের রশিদ প্রদান না করায় ৩৮, ৪৫ ধারায় ৩,০০০/- টাকা জরিমানা করা হয়। এসময় আরও কিছু প্রতিষ্ঠান তদারকি করা হয়। সবাইকে মুল্যতালিকা প্রদর্শন, মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় না করা, ক্রয় বিক্রয়ের রশিদ সংরক্ষণ ও ন্যায্যমূল্যে পণ্য কেনা-বেচার জন্য সচেতন করা হয়।

সহযোগিতায় ছিলেন মেহেরপুর জেলা মার্কেটিং অফিসার জনাব মোঃ জিবরাইল হোসেন ও জেলা স্যানিটারি ইন্সপেক্টর জনাব মোঃ তাজিমুল হক।
নিরাপত্তায় মেহেরপুর জেলা পুলিশের একটি টিম।

জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

নরসিংদী জেলার বাজার তদারকি অভিযান:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক মহোদয়, নরসিংদী এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়, শিবপুর এর সার্বিক সহযোগিতায় নরসিংদী জেলা কার্যালয় কর্তৃক শিবপুর উপজেলার গড়বাড়ী বাজার, লাখপুর বাজার ও শিবপুর বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য কয়েকটি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক-শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।

পুলিশ সুপার মহোদয়,নরসিংদী এর নির্দেশে শিবপুর থানা পু‌লি‌শের এক‌টি চৌকস টিম নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার বাজার মনিটরিংঃ
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) জনাব বাবলু কুমার সাহা স্যারের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসন এর সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক গোমস্তাপুর উপজেলায় অভিযান চালানো হয়। উক্ত অভিযান পরিচালনার সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারা লংঘনের অপরাধে ৬ টি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১২,০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল,আলু, ডাল,পিঁয়াজ,রসুন,আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।
এছাড়াও সদরের আলুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়৷

উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।

জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।,

নওগাঁ জেলা কার্যাল‌য়ের বাজার অভিযান রিপোর্ট:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক(অতিঃ সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় নওগাঁ জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: শামীম হোসেনের নেতৃ‌ত্বে নওগাঁ জেলার বদলগাছী উপজেলার জীদিরপুর বাজার ও সদর বাজারে তদারকি কার্যক্রম প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ।

উক্ত বাজার অভিযানে ভোক্তা অধিকার বিরোধী কার্য করায় ০২ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে ৩৩,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয় । এসময় জনগণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ ।

সহযোগিতায়: বদলগাছী থানা পুলিশের চৌকষ টিম । জনস্বার্থে এ কার্যক্রম চলতে থাকবে ।

মাগুরা জেলা কার্যালয়ের বাজার তদারকি
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধায়নে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক প্রদত্ত ক্ষমতাবলে উপজেলা প্রশাসন শালিখা, মাগুরার সার্বিক সহায়তায় সহকারী পরিচালক জনাব মোহাম্মদ মামুনুল হাসান শালিখা উপজেলার সীমাখালী ও শতখালী বাজার এলাকার নিত্য প্রয়োজনীয় পণ্যের দোকানসহ ফার্মেসীসমূহ তদারকি করেন। তদারকিকালে সংশ্লিষ্ট ব্যবসায়ীগণকে মূল্য তালিকা প্রদর্শন, ক্রয়-বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা এবং স্বাস্থ্য বিধি অনুসরণ করার জন্য নির্দেশনা প্রদান করা হয়। এ ছাড়া তদারকিকালে ভোক্তা অধিকার বিরোধী কার্যের জন্য প্রশাসনিক ব্যবস্থায় ০৪টি প্রতিষ্ঠানকে জরিনামা আরোপ ও আদায় করা হয়। এ তদারকি কার্যের সময় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি), শালিখা ও জেলা স্যানিটারি ইন্সপেক্টর দিলীপ কুমার প্রামাণিক এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

জামালপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বুধবার বানিজ্য মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে, জেলা প্রশাসক জামালপুর মহোদয়ের নির্দেশনায়, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জামালপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আরিফুল ইসলাম এর নেতৃত্বে জেলার বকশীগঞ্জ উপজেলার সদর বাজার ও জিন্না বাজার এলাকায় বাজার অভিযান পরিচালনা করা হয়। এছাড়াও ইউএনও বকশীগঞ্জ মহোদয়ের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালিত হয়। উক্ত যৌথ অভিযানে বাজারের বিভিন্ন প্রতিষ্ঠান পরিদর্শন করা হয় এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন মেনে চলতে ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। এছাড়াও সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করা, মেয়াদোত্তীর্ণ ঔষধ ও পন্য বিক্রি না করা, খাদ্য পন্যে ক্ষতিকর বস্তু ব্যবহার না করা, হোটেল রেস্তোরাঁয় পরিচ্ছন্ন পরিবেশ বজায় রাখা, নিষিদ্ধ পলিথিন ব্যবহার না করা, মাস্ক ব্যবহার করা এবং সামাজিক দুরত্ব বজায় রাখার জন্য মাইকিং করে নির্দেশনা প্রদান করা হয়। এসময় ভোক্তা অধিকার বিরোধী কাজের জন্য দুটি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ করা হয়। সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই উপজেলা নির্বাহী অফিসার বকশীগঞ্জ মহোদয়কে, জেলা পুলিশ জামালপুর এবং উপজেলা সেনেটারি ইন্সপেক্টরকে। জনস্বার্থে এ ধরনের তদারকি ও প্রচারনা কার্যক্রম অব্যাহত থাকবে।

মানিকগঞ্জ জেলার তদারকি কার্যক্রম:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ( অতিরিক্ত সচিব) বাবলু কুমার সাহা মহোদয় এর নির্দেশনায় সিংগাইর উপজেলার ধল্লা বাজার অভিযান পরিচালনা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মানিকগঞ্জ জেলার সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল। গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বৈদ্য মেডিকেল হল এ অভিযান চালিয়ে পল্লি চিকিৎসক সুকুমার বৈদ্যের প্রতারণার প্রমাণ পাওয়া যায়। এইচ এস সি ফেল সুকুমার বৈদ্য ব্যবস্থাপত্রে নামের আগে ডা. লিখে দীর্ঘদিন ধরে চিকিৎসা দিয়ে যাচ্ছিলেন। বি এম ডি সির সনদ আছে কিনা জানতে চাইলে তিনি জানান বি এম ডি সি সম্পর্কে তার কোন ধারণা নেই। নিজের দোষ স্বীকারপূর্বক ভবিষ্যতে এই ধরনের প্রতারণা করবেন না মর্মে লিখিত মুচলেকা দিয়েছেন এবং ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪৪ ধারায় ২৫০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে।। এছাড়াও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রয় করার অপরাধে দুইটি প্রতিষ্ঠান কে ৭০০০ টাকা সহ তিনটি প্রতিষ্ঠান কে মোট ৩২০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।।

ফরিদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, ফরিদপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সদর উপজেলার খলিলপুর ও চকবাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে কৃষি জাত পণ্যের লাইসেন্স ও মূল্য তালিকা প্রদর্শন না করা এবং সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় করাসহ প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে বিক্রি না করার অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ৮,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। এসময় জানাব মোঃ শাহাদাত হোসেন, জেলা বাজার কর্মকর্তা, জনাব মোঃ বজলুর রশিদ খান, ডিএসআই, সিভিল সার্জন অফিস এবং ফরিদপুর জেলা পুলিশের ১টি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সহযোগিতা করেন|

ফেনী জেলা কার্যালয়ের বাজার অভিযান
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ফেনী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক জনাব সোহেল চাকমা ফেনী জেলার পরশুরাম উপজেলা সদর বাজার এবং সুবার বাজারে অভিযান পরিচালনা করেন। উক্ত অভিযানে মূল্য তালিকা না থাকা এবং মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির অপরাধে ০৪ টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৮০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। অভিযান চলাকালীন জনসচেতনতার উদ্দেশ্যে উপস্থিত জনগণের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। অভিযানে সহায়তা করেন পরশুরাম উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর এবং পরশুরাম থানার একটি টিম। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্বাবধানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদা আক্তার এর সহযোগিতায় বাণিজ্য মন্ত্রণালয়ের মোবাইল টিম কর্তৃক ঢাকা মহানগরীর খিলগাঁও তালতলা কাঁচাবাজার ও বনশ্রী কাঁচাবাজারে তদারকি করা হয়। এ সময় প্রতিটি প্রতিষ্ঠানে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য তালিকা প্রদর্শন ও তা মেনে চলার নির্দেশনা প্রদান করা হয়। পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিতকরণে ব্যবসায়ীদের পণ্য ক্রয়ের রশিদ পরীক্ষা করা হয়। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বগুড়া জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায়/উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবাশীষ রায় এঁর নেতৃত্বে বগুড়ার ধুনট উপজেলার সোনাহাটা বাজার এলাকা ও কান্তনগর বাজার এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ০৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী ছয় হাজার পাঁচশত টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়। এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

রংপুর বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে রংপুর জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রংপুর বিভাগীয় কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক মোঃ বোরহান উদ্দিনের এর নেতৃত্বে সদর উপেজলার নজিরেরহাট বাজার এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ২টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৪,০০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে মেট্রোপলিটন পুলিশ, রংপুর। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

 

বুধবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক,সিরাজগঞ্জ মহোদয়ের নির্দেশনায় সিরাজগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মাহমুদ হাসান এর নেতৃত্বে সিরাজগঞ্জ এর রায়গঞ্জ উপজেলায় ২ টি অভিযান পরিচালিত এবং ব্যবসায়ীদের মেমো ও পর্যবেক্ষনে দেখা যায় সরকার নির্ধারিত মুল্যর অধিকদামে বিক্রয় করার অপঅরাধে জরিমানা আরোপ করা হয়। এ ছাড়া ৫ প্রতিষ্ঠান কে অপরিছন্ন পরিবেশ,মুল্যতালিকা না রাখা,প্রতিশ্রুত পন্য যথাযথভাবে বিক্রয় না করার দায়ে জরিমানা আরোপ করা হয়।
এছাড়া সবজি বিক্রেতাকে মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয়,আলুর মূল্য প্রদর্শনপূবক টাঙানো ও পাকা ভাউচার সংরক্ষণ করা ও সরকারি নির্দেশ মতে আলু বিক্রির জন্য কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। সহযোগিতায় সিরাজগঞ্জ সদর উপজেলার পুলিশের সদস্যবৃন্দ ও জেলা স্যানিটারি ইন্সপেক্টর।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের বাজার অভিযান
বুধবার বানিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নেতৃত্বে মুন্সীগঞ্জ শ্রীনগর এর কুকুটিয়া বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়।

২টি মুদি দোকানে অভিযানে দেখা যায় মূল্য তালিকা প্রদর্শন করা হচ্ছে না। ১টি মিষ্টির দোকানে দেখা গেল কম ওজনের বাটখারা ব্যবহার করে ওজনে কারচুপি করা হচ্ছে। অপর একটি মিষ্টির দোকানে দেখা গেল উৎপাদন কৃত দইয়ে উতপাদনের তারিখ, মেয়াদোত্তীর্ণের তারিখ, ওজন উল্লেখ করা হচ্ছে না।
ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী দোকান ০৪ টিকে জরিমানা করা হয়।
অভিযান পরিচালনা কালে ৩৫/- মূল্যে ভোক্তাদের নিকট আলু বিক্রি নিশ্চিত করা হয়

অভিযানে সহায়তা করেন শ্রীনগর থানা পুলিশের একটি টিম ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর । জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

রাজশাহী জেলা কার্যাল‌য়ের তদার‌কিমূলক অ‌ভিযান: বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও রাজশাহী জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচাল‌কের নেতৃ‌ত্বে রাজশাহীর গোদাগাড়ী উপ‌জেলায় হাটপাড়া বাজা‌রে ও থানা‌গেট বাজার এলাকায় তদার‌কিমূলক অভিযান পরিচালিত হয়। উক্ত অ‌ভিযা‌নে ভোক্তা-অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৩টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা ও সতর্ক করা হয়। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

কু‌মিল্লা জেলা কার্যাল‌য়ের তদার‌কি অ‌ভিযান :
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং কু‌মিল্লা জেলাপ্রশাস‌নের সার্বিক সহযোগিতায় কু‌মিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো: আছাদুুল ইসলা‌মের নেতৃত্বে শহ‌রের কা‌ন্দিরপাড় ও ঝাউতলা এলাকায় তদার‌কি অ‌ভিযান প‌রিচালনা করা হ‌য়ে‌ছে । এ সময় ভোক্তা অধিকার বিরোধী কর্মকা‌ণ্ডের সা‌থে জ‌ড়িত থাকার অ‌ভি‌যো‌গে ০২টি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর সং‌শ্লিষ্ট ধারায় অ‌ধিদপ্ত‌রের প্রশাসনিক এখ‌তিয়া‌রে ৭,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও দু‌টি লি‌খিত অ‌ভি‌যোগ প্রমা‌ণিত হওয়ায় ২টি প্র‌তিষ্ঠান‌কে ১৬,০০০ টাকা জ‌রিমানা করা হয় এবং আইনের বিধানব‌লে উক্ত জ‌রিমানার ২৫% অ‌ভি‌যোগকারী‌ দুজন‌কে প্রদান করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন ও নিয়মিত হালনাগাদ করণ, ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ এবং সরকার নির্ধা‌রিত স্বাস্থ্য‌বি‌ধি মে‌নে ব্যবসা প‌রিচা‌লনা করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপ‌জেলা স্যা‌নিটা‌রি ইন্স‌পেক্টর এ‌কে আজাদ ও জেলা পু‌লি‌শের এক‌টি টিম উপ‌স্থিত থে‌কে সা‌র্বিক সহযোগিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

চাঁদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় চাঁদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নুর হোসেন এর নেতৃত্বে হাজীগঞ্জ উপজেলার হাজীগঞ্জ রোড এবং বলাখাল বাজারে বাজার তদারকি করে ১০ টি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করা হয়৷ ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা করা হয়। মূল্য তালিকা প্রদর্শন, ওজনে কারচুপি না করা, নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয়ের নির্দেশনা দেয়া হয়। সার্বিক সহযোগিতা করে ক্যাব প্রতিনিধি, চাঁদপুর ।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

পাবনা জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং উপজেলা প্রশাসন, চাটমোহর মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এঁর নেতৃত্বে চাটমোহর উপজেলার নতুন বাজার এলাকা ও পুরাতন বাজার এলাকায় তদারকি করা হয়। তদারকিকালে ভোক্তা-অধিকার বিরোধী অপরাধ করার অপরাধে ০৬টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ১১,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রয়, মূল্য তালিকা প্রদর্শন ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়াও পণ্য, ওষুধ ও সেবা ক্রয়ে প্রতারিত হলে ভোক্তা বাতায়ন ১৬১২১ হট লাইনে অভিযোগ করতে পরামর্শ দেওয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক ও চাটমোহর থানা পুলিশের একটি টিম। জনস্বার্থে তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে।

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি :
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক, সুনামগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় সুনামগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শফিকুল ইসলাম এর নেতৃত্বে সদর উপজেলার থানা রোড ও ডিএস রোড এলাকায় অভিযান পরিচালিত হয়। এ সময় অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়। ০২টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন- ২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। ব্যবসায়ীদের দৃশ্যমান স্থানে পণ্যের মূল্য তালিকা টাঙানো, ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়। অপরদিকে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে কেনাকাটা করতে ভোক্তা সাধারণের প্রতি অনুরোধ করা হয়। পরবর্তীতে উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়। তদারকি কাজে সহযোগিতা করেন সদর থানা পুলিশ এর একটি টিম, উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও বাজার কমিটির সদস্যবৃন্দ। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

যশোর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, যশোর মহোদয়ের সার্বিক সহযোগিতায় যশোর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ ওয়ালিদ বিন হাবিব-এর নেতৃত্বে বাঘারপাড়া উপজেলার খাজুরা বাজার ও সদর উপজেলার মনোহরপুর বাজারে আলু, পেঁয়াজ, চালের আড়ৎ, মুদি, সার-কীটনাশক, ফার্মেসী ও মিষ্টির দোকান তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০৫টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ১০,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। অভিযানে উপস্থিত থেকে সহযোগিতা করেন ক্যাব সদস্য জনাব মোঃ আব্দুর রকিব সরদার এবং জেলা পুলিশের একটি টিম। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের সহযোগীতায় টাঙ্গাইল জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইফতেখারুল অালম রিজভী জেলার সদর উপজেলায় বল্লা রোড, এলেঙ্গা, কালিহাতি উপজেলায় তাজমহল বেকারীতে তদারকি করেন। তদারকিকালে অস্বাস্থ্যকর পরিবেশ ও নোংরা প্রকৃয়ায় খাদ্য প্রস্তুতের অপরাধে বেকারীটিকে ভোক্তা অধিকার সংরক্ষণ অাইন,২০০৯ অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থায় ৫০,০০০/- জরিমানা অারোপ ও অাদায় করা হয়। এসময় সংশ্লিষ্ট সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শন ও তালিকা হালনাগাদ করা, ক্রয় ও বিক্রয় ভাউচার সংরক্ষণ, অধিক মূল্যে পণ্য বিক্রয় না করার জন্য নির্দেশনা প্রদান করা হয়। জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

বরগুনার আমতলীতে ভোক্তা অধিকারের অভিযান :
বুধবার জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক, বরগুনার তত্বাবধানে বরগুনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (অ:দা:) জনাব মোহাম্মদ সেলিম এঁর নেতৃত্বে বরগুনা জেলার আমতলী উপজেলার আমড়াগাছিয়া বাজার, কুকুয়া, ও সাহেব বাড়ি এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে প্রশাসনিক ব্যবস্থায় ৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন,২০০৯ অনুযায়ী ২১,০০০/- ( একুশ হাজার ) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও চাল,ডাল,আলু, পেঁয়াজসহ অন্যান্য নিত্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়।

এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।

সহকারী পরিচালকের নেতৃত্বে পরিচালিত অভিযানে সহযোগিতা করেন জেলা প্রশাসন, বরগুনা, আমতলী পৌরসভার মেয়র জনাব মতিয়ার রহমান মহোদয়, উপজেলা প্রশাসন, আমতলী, RAB- ৮, সিপিসি-১ (পটুয়াখালী ও বরগুনা জেলা) ,ক্যাব, সেনেটারী ইন্সপেক্টর সাবেরা পারভীন ও পৌর সেনেটারী ইন্সপেক্টর মো: কবীর হোসেন এবং ব্যবসায়ী নেতৃবৃন্দ । জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

কুষ্টিয়া জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, কুষ্টিয়া মহোদয়ের সার্বিক নির্দেশনায় কুষ্টিয়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার খলিসাকুন্ডি পাইকারি কাঁচা বাজার, দৌলতপুর বাজার ও তারাগুনিয়া পাইকারি বাজারে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। বাজারে নিত্য-প্রয়োজনীয় পণ্যের দোকান, তরকারি ও সবজি আড়তসহ বিভিন্ন পণ্যের পাইকারি ও খুচরা বাজারে তদারকি করা হয়। এছাড়াও আলু ও পেঁয়াজ এর পাইকারি এবং খুচরা বাজারে তদারকি করা হয়। এসময়ে ক্রয় রশিদ যাচাই করা হয় ও মূল্য তালিকা সর্বদা দৃশ্যমান স্থানে প্রদর্শন ও প্রতিদিন হালনাগাদ করার নির্দেশনা প্রদান করা হয় এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য এবং অননুমোদিত ও অবৈধ পণ্য বিক্রয় না করার বিষয়ে সতর্ক করা হয়। পাশাপাশি ব্যবসায়ীগণকে ন্যায্য মূল্যে পণ্যসামগ্রী বিক্রয় করার জন্য নির্দেশনা প্রদান করা হয় এবং সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে ক্রয়-বিক্রয় করার অনুরোধ জানানো হয়। উক্ত কার্যক্রম পরিচালনাকালে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারার লঙ্ঘনজনিত বিভিন্ন অপরাধে ০৪ (চার) টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। জেলা পুলিশ কুষ্টিয়া, উপজেলা প্রশাসন দৌলতপুর, জেলা বাজার কর্মকর্তা এবং জেলা চেম্বার অব্ কমার্স এর সহায়তায় উপর্যুক্ত তদারকি কার্যক্রম পরিচালিত হয়েছে। জনস্বার্থে এরূপ কার্যক্রম অব্যাহত থাকবে।

গোপালগঞ্জ জেলার বাজার তদারকি অভিযান:
বুধবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতা বলে ও জেলা প্রশাসক, গোপালগঞ্জ মহোদয়ের নির্দেশনায় গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শামীম হাসানের নেতৃত্বে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার মুকসুদপুর সদর ও টেংরাখোলা বাজার এ তদারকি অভিযান পরিচালিত হয়।
এ সময় মেয়াদোত্তীর্ণ ঔষধ ও কৃষি বীজ রাখার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী দুটি প্রতিষ্ঠানকে ৫০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া সব ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানোর নির্দেশনা প্রদান করা হয়।
সহযোগিতায় মুকসুদপুর উপজেলা পুলিশের সদস্যবৃন্দ।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের প্রদত্ত ক্ষমতা বলে খুলনা বিভাগীয় কার্যালয়েরউপ পরিচালক জনাব মোঃ ইব্রাহীম হোসেন এর নেতৃত্ব খুলনা জেলার ডুমুরিয়া ও যশোর জেলার কেশবপুর উপজেলায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

এ সময় অস্বাস্থ্যকর পরিবেশে খাবার প্রক্রিয়াকরণ ও মেয়াদ উত্তীর্ণ বীজ, কীটনাশক ও ঔষধ বিক্রির অপরাধে ৪ টি প্রতিষ্ঠান কে ১৮ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এপিবিএন-৩ সদস্যদের উপস্থিতিতে এই তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। জনস্বার্থে এই কার্যক্রম অব্যাহত থাকবে ।

খুলনা জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শিকদার শাহীনুর আলম- এর নেতৃত্বে ডুমুরিয়া উপজেলার দুটি বাজারে তদারকি করে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ লঙ্ঘন করায় মোট ৫টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ১১,০০০/- টাকা জরিমানা করা হয়। এসময় আলু ও পেয়াজের পাইকারি ও খুচরা মূল্য যাচাই করা হয়। একই সাথে ব্যবসায়ী ও ভোক্তাদের সচেতন করতে লিফলেট বিতরণ ও মাইকিং করা হয়। সহযোগিতা করেন ৩ এপিবিএন খুলনা।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

রাজশাহী বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি:
বুধবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয় কর্তৃক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, রাজশাহী মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ রুবেল আহমেদ এর নেতৃত্বে মহানগরের হড়গ্রাম বাজার ও দোশর মন্ডলের মোড় এলাকায় বাজার তদারকি করা হয়। এ সময়ে ভোক্তা-অধিকার বিরোধী কাজ করার অপরাধে ০৪টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় প্রশাসনিক ব্যবস্থায় ১২,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়া টিসিবি’র ট্রাকসেল মনিটরিং করা হয়। অভিযানে উপস্থিত ছিলেন উপপরিচালক জনাব অপূর্ব অধিকারী।রাজশাহী মেট্রোপলিটন পুলিশের একটি টিম এ অভিযানে সহযোগিতা ও নিরাপত্তা প্রদান করে। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

কিশোরগঞ্জ জেলার বাজার তদারকি অভিযান:
বুধবার বাণিজ্য মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতা বলে ও জেলা প্রশাসক,কিশোরগঞ্জ মহোদয়ের নির্দেশনায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব হৃদয় রন্জ্ঞন বণিক এর নেতৃত্বে কুলিয়ারচর উপজেলার বড়খারচর বাজার এবং কুলিয়ারচর বাজার এ তদারকি অভিযান পরিচালিত হয়।
এ সময় বিভিন্ন অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ৩ টি প্রতিষ্ঠানকে ৭,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া সব ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানোর নির্দেশনা প্রদান করা হয়।
সহযোগিতায় কুলিয়ারচর উপজেলা প্রশাসন,কুলিয়ারচর থানা এবং জেলা পুলিশের সদস্যবৃন্দ। জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।