বিশেষ ফ্লাইটের সিডিউল বাতিল : বিক্ষোভ-সড়ক অবরোধ

এইমাত্র জাতীয় জীবন-যাপন

বিশেষ প্রতিবেদক : বিদেশে কর্মী পাঠাতে বিশেষ ফ্লাইট চালুর প্রথমদিনেই বাতিল হলো রিয়াদগামী ফ্লাইট। শনিবার সকাল ৬টা ১৫ মিনিটে বিমানের ফ্লাইটটি (বিজি-৫০৩৯) সৌদি আরবের রিয়াদের উদ্দেশে উড়ে যাওয়ার থাকলেও শেষ মুহূর্তে এসে সেটি বাতিল করা হয়।
কারণ হিসেবে বিমান কর্তৃপক্ষ বলছে, যে সময়ে তারা বিশেষ ফ্লাইটের জন্য বিমান যে নতুন সময়সূচি ঘোষণা করেছে সে সময়ে রিয়াদের বিমানবন্দর কর্তৃপক্ষ তাদের ফ্লাইট পরিচালনার অনুমতি দেয়নি।
বিমানবন্দর সূত্রে জানা যায়, ফ্লাইটটি বাতিল হওয়ায় ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। এ ঘটনায় তারা বিক্ষোভ করেছে। এসময় বিমানের বিরুদ্ধে স্লোগান দিতেও শোনা গেছে তাদের। ওই ফ্লাইটে ৩১৪ জন যাত্রীর সৌদি আরবে যাওয়ার কথা ছিল। তারা দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক।
যাত্রীরা জানান, তারা সব নিয়ম মেনে করোনা পরীক্ষার নেগেটিভ সনদসহ বিমানবন্দরে এসেছিল। কিন্তু শুক্রবার দিবাগত রাত ২টার দিকে তাদের বলা হয় যে, ফ্লাইটটি বাতিল করা হয়েছে। লকডাউনের মধ্যেও বিদেশে কর্মী পাঠানোর প্রক্রিয়া সচল রাখতে বিশেষ ফ্লাইট চালু করার সিদ্ধান্ত নেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।
বিমান কর্তৃপক্ষ শুক্রবার জানিয়েছিল, রিয়াদ, দাম্মাম, জেদ্দা, দুবাই, আবুধাবী, মাস্কাট, দোহা ও সিংগাপুরের উদ্দেশ্যে এই ফ্লাইটগুলো উড়ে যাবে শনিবার থেকে।
করোনা পরিস্থিতির অবনতির কারণে গত ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এই বিধিনিষেধ অনুযায়ী দেশের অভ্যন্তরীণ ফ্লাইটসহ আন্তর্জাতিক ফ্লাইট চলাচলেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।
এদিকে, রাজধানীর কারওয়ান বাজারের হোটেল সোনারগাঁওয়ে সৌদি এয়ারলাইন্সের অফিসের সামনে সৌদি প্রবাসী যাত্রীরা বিক্ষোভ করেছেন। শনিবার সকাল ৮টা থেকেই সৌদি এয়ারলাইন্সের সামনে ভিড় করছিলেন তারা। ফ্লাইটের তথ্য না পেয়ে কয়েক ঘণ্টা অপেক্ষার পর সড়ক অবরোধ করেন তারা। এরপর পুলিশ তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেয়।
সৌদি প্রবাসীরা জানান, ১৭ এপ্রিল থেকে বিশেষ ফ্লাইট চালু হওয়ার খবর শুনে তারা লকডাউনের মধ্যে বিভিন্ন জেলা থেকে ঢাকা এসেছেন। তবে সৌদি এয়ারলাইন্সের প্রধান কার্যালয় বন্ধ থাকায় ফ্লাইট চলবে কি না সে বিষয়ে তারা কোনো তথ্য পাচ্ছেন না। এছাড়া ফোনেও দুই দিন থেকে সৌদি এয়ারলাইন্সের কারওয়ান বাজারের কারও সঙ্গে যোগাযোগ করতে পারেননি।
তাদের অনেকের টিকিট কাটা ছিল এবং সেদেশে কোয়ারেন্টিনের জন্য হোটেল বুকিং দেওয়া ছিল। বেশিরভাগ প্রবাসীর নির্ধারিত সময়ে টিকিট কাটা থাকলেও সময় পার হয়ে গেছে, যেতে পারেননি। পরবর্তীতে তারা কীভাবে যাবেন এ বিষয়ে কোনো তথ্য না পেয়ে এবং সৌদি এয়ারলাইন্সের কারও সঙ্গে যোগাযোগ করতে না পেরে হতাশ হয়ে পড়েছেন। সৌদি প্রবাসীরা আরও জানান, অনেক শ্রমিকের আবার আকামার মেয়াদ শেষ হয়ে গেছে।
লকডাউনে আন্তর্জাতিক রুটের ফ্লাইটও হঠাৎ বন্ধ হওয়ায় সরকারে পক্ষ থেকে সৌদি আরবসহ পাঁচটি দেশের প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট চালুর ঘোষণা আসলেও সৌদি এয়ারলাইন্স থেকে কোনো তথ্য না পেয়ে তারা অবস্থান নেন সেখানে।
বেলা পৌনে ১২টার দিকে সব সড়ক অবরোধ করে আন্দোলন করেন। এর আধা ঘণ্টা পর সড়ক ছেড়ে দেয় এসব সৌদি প্রবাসীরা।


বিজ্ঞাপন