স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু : বাণিজ্যমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বঙ্গবন্ধু স্বাধীনতার স্বপ্ন অন্তরে ধারণ করেই সংগ্রাম করেছিলেন। তিনি ছিলেন স্বাধীনতার স্বপ্নদ্রষ্টা এবং বাংলাদেশের স্থপতি। তিনি কেবল বাংলাদেশের স্বাধীনতার স্বপ্নকে অন্তরে ধারণ করেননি, সমগ্র বাঙালি জাতিকে স্বাধীনতা সংগ্রামে উদ্বুদ্ধ ও সংগঠিত করে স্বাধীনতা ছিনিয়ে এনেছেন। বঙ্গবন্ধুর আহ্বানে বাঙালি জাতি হাতে অস্ত্র তুলে নিয়ে মুক্তিযুদ্ধ করেছিল।
রোববার বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, বাণিজ্যমন্ত্রী শনিবার ঢাকায় টিসিবি অডিটোরিয়ামে বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস-২০২০ উপলক্ষে আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তিনি রংপুরে নিজ নির্বাচনী এলাকায় বিভিন্ন কর্মসূচিতে ব্যস্ত থাকায় ভিডিও বার্তায় বক্তব্য দেন। বিদ্যমান কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে স্বাস্থ্যবিধি অনুসরণ করে অনুষ্ঠান পরিচালনা করা হয়।
অনুষ্ঠানে বাণিজ্য সচিব বলেন, বঙ্গবন্ধুর চিন্তা ছিল সুদূরপ্রসারী। তিনি সত্তর দশকে দেশের অর্থনৈতিক মুক্তির জন্য যে সব চিন্তা ও অভিপ্রায় ব্যক্ত করেছেন তা আজ বিশ্বব্যাপী দরিদ্র ও উন্নয়নের কৌশল হিসেবে বিবেচিত হচ্ছে। সোনার বাংলা গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে হলে আমাদের সবাইকে যার যার অবস্থান থেকে নিরলসভাবে কাজ করে যেতে হবে। এটাই হবে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের সর্বোৎকৃষ্ট উপায়।
আলোচনায় অংশ নেন- বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. মফিজুল ইসলাম, বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদ, বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জহিরুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক, বাবলু কুমার সাহা, আমদানি ও রফতনি প্রধান নিয়ন্ত্রকের দফতরের প্রধান নিয়ন্ত্রক প্রাণেশ রঞ্জন সূত্রধর, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান এএইচএম আহসান, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, যৌথ মূলধন কোম্পানি ও ফার্মসমূহের পরিদফতরের নিবন্ধক মো. মকবুল হোসেন এবং বাংলাদেশ বিজনেস প্রোমোশন কাউন্সিলের কো-অর্ডিনেটর এএইচএম সফিকুজ্জামান।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন। বাণিজ্য মন্ত্রণালয় ও অধীনস্থ সব প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন