বনসাই নিষ্ঠুরতা নয় বরং এটি একটি শিল্প

বিবিধ

আজকের দেশ রিপোর্ট : বনসাই একটি আন্তর্জাতিক মত স্বীকৃতি। এটি সৌন্দর্যের পরিবেশনা বটে। এর নন্দনতত্ব সবসময় দৃষ্টি আকর্ষণ করে এবং মনকে প্রফুল্লিত করে এখন পরিবর্তন মানুষ বনসাই এর শৈল্পিক গুন সরবরাহ সম্পর্কে দাবি।


বিজ্ঞাপন

কিছু না কিছু মানুষ বনসাই কানস কারণ যদি বনসাইকে বিশ্বাস করা যায় না, তবে গাছের ক্ষেত্রফল, গাছের অবস্থান, জালালির ব্যবহারের ব্যবহার, গাছের অংশ, সব কাজই আপনি কী বলছেন?

রাত্রির গাছ গাছগুলি একবার ঠিক লিখুন আপনার লগ ইন করা উচিত ব বনসাই গাছের দিন দিন, রক্তক্ষেত্রের পরের মতো একই ধরণের সমস্যায় পড়তে হয় মা কিছু মানুষ মনে রাখে যে বনসাই গাছের পুরো জায়গা, নিয়মিত জল এবং সেবন করা উচিত নয়, মেডিসিন ব্যাবহার করা উচিত, একেবারে বড় আকারে দেওয়া যায় না, কিছু দেওয়া যায় না, কিছুক্ষণ ধরে রাখা যায় না সম্পূর্ণ আমরা গোলাপ গাছ কি গাছ গাছ এবং ফুল পাওয়ার জন্য ডাল কপিরাইট না?

বনসাই (বৃদ্ধি এবং কাটার পদ্ধতি) ব্যাবহার করা হয় গাছের একা একমাত্র গাছের মোটা নির্দিষ্ট সময় নির্ধারণের পরে, কিছু সময়ের সাথে সম্পর্কিত এবং প্রকাশনার শাখার বিকাশ করা যাক একটি গাছের গাছ তৈরি করক বনসাই (বৃদ্ধি এবং কাটার পদ্ধতি) বলে অগ্নি বনসাই গাছের চারিদিকের কিছু দেখা যায় না, এক গাছের গাছের মতো গাছ গাছপালা নির্ধারিত থাকে; এই জন্য বনসাই কে জীবন্ত পাঠ্য বর্ণিত আছে।

আমেরিকা বনসাই তার হাতের কাটাকাটি বা গাছের ঘাটঘটিত কমপক্ষে কষ্টষধি গাছগুলির একটি গাছের গাছের ডাল বাঁধা বা গাছের গাছের কোনও রোগী বা বাড়ির বাড়ি।

যে জায়গাটি অনেক বছর বনসাইকের সৌন্দর্যের উদযাপণ মনে রাখে তা আমাদের কিছু কিছু মানুষের বনসাই এর নিয়মিত পদ্ধতি নয় যা জেনার সম্পর্কে জানতে পারে এবং নেতিবাচক মন্তব্যে থাকে।

আপনার বড় ছাদে কি বাট বা পাকুড় গাছের গাছগুলি একই গাছের জায়গা থাকে না? আমরা ঐ অবহেলিত বট, পাকুড় গাছ গাছের সংগ্রহ বনসাইয়া পড়াশুনার পরের দিন লালন যা করতে পারে তা আমাদের পরীক্ষার জন্য কী বলা যায়? বনসাই নিষ্ঠুরতা নয়, বনসাই একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত শিল্প। এটি সৌন্দর্যের সৌন্দর্যও বটে।

এর নন্দনতত্বগুলি প্রায়শই সমস্ত মানুষের দৃষ্টি আকর্ষণ করে এবং মনের দ্বারা আনন্দিত হয়। বনসাইয়ের শৈল্পিক গুণাবলী সম্পর্কে এখন বিশ্বের মানুষ জানেন।

তবে কিছু লোক বনসাইকে নিষ্ঠুরতা বলে অভিহিত করে বনসাই শিল্পীরা বনসাইয়ের চোখে নিষ্ঠুর নয়।

কারণ যদি বন্যায় নিষ্ঠুরতা হয়, তবে যারা বন ধ্বংস করে, গাছ কেটে, জ্বালানী হিসাবে ব্যবহার করে, গাছ নষ্ট করে, আপনি এই সমস্ত কর্মকাণ্ডকে কী বলবেন?

তাকে বলার কী নিষ্ঠুরতা? বনসাই গাছ দিনের পর দিন উদযাপিত হয়, পাশাপাশি মা তার সন্তানের লালন পালন করার সাথে সাথে বছরের যত্নও করে থাকে।

কিছু লোক মনে করেন বনসাই গাছকে সঠিকভাবে নিষিক্ত করা হয়, নিয়মিত পানি ও যত্ন নেওয়া হয় না, বিভিন্ন ওষুধ ব্যবহার করা হয়, এটি সঠিকভাবে বৃদ্ধি পেতে দেওয়া হয় না, এটি বেদনাদায়ক, এটি ছোট রাখা হয়, এটি সম্পূর্ণ ভুল ধারণা। যাঁরা গোলাপ চাষ করেন তারা কি গাছ এবং ফুলের আকারের জন্য গাছ কাটেন না? বনসাই (বৃদ্ধি এবং কাটার পদ্ধতি) ব্যবহৃত হয়।

যথাযথভাবে বেড়ে ওঠার পরে গাছটি খাড়া করে কাটা, একে কাটা দ্বারা “গ্রো এবং কাটিং পদ্ধতি” বলা হয়, কিছু সময় তারের পরে এবং শাখাগুলির মাধ্যমে ছাঁটাই করে এবং একটি বৃহত গাছের কাঠামো বিকাশ করে।

বনসাই গাছের দিকে নজর দিলে আপনি দেখতে পাবেন যে জীবন প্রচুর পরিমাণে আছে, যখন গাছ বেঁচে থাকে যখন গাছের পর্যাপ্ত সার, প্রয়োজন মতো জল প্রয়োজন হয়, সেভাবে যত্ন সহকারে যেভাবে এটি লালিত হয়।

এগুলিকে এ জন্য বনসাইয়ের জীবন্ত শিল্প বলা হয়। বন্যার হাত যদি কেটে যায় বা ভেঙে যায় তবে গাছটি ভেঙে যাওয়ার সময় বা গাছের কোনও ক্ষতি বা মরে মারা গেলে যে পরিমাণ কষ্ট হয় তা তার চেয়ে বেশি বেদনাদায়ক।

বনসাইকে সৌন্দর্যের প্রতীক হিসাবে বিবেচিত এমন অনেক দেশে, আমাদের দেশের কিছু লোক বনসাইয়ের সঠিক পদ্ধতিটি জানেন না এবং এটি সম্পর্কে মতানৈক্য এবং নেতিবাচক মন্তব্যও জানেন না।

আপনার বালিশের ছাদে যদি বট বা সুগন্ধি গাছ থাকে তবে গাছটি কি সত্যিই মুছে ফেলবে, এই নিষ্ঠুরতা কি নয়?

আমরা যখন অবহেলিত বট, আগাছা গাছ সংগ্রহ করি, তখন আমরা দিনের পর দিন তাদের যত্ন নিই কেন আমাদের কার্যক্রমকে নিষ্ঠুরতা বলা হয়?