ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

আন্তর্জাতিক এইমাত্র খেলাধুলা

স্পোর্টস ডেস্ক : কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ম্যাচের ২২ মিনিটের মাথায় দুর্দান্ত এক চিপ শটে ব্রাজিল গোলরক্ষক এডারসনকে পরাস্ত করে নিজ দলকে জিতিয়েছেন ডি মারিয়া।

রোববার বাংলাদেশ সময় ভোর ৬টায় রিও দে জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই লাতিন চিরপ্রতিদ্বন্দ্বী।

ফাইনালে আর্জেন্টিনার সর্বশেষ গোলটা ছিল সেই ১৬ বছর আগে। এর মাঝে আরো চারটা ফাইনাল খেললেও গোল পায়নি একটিতেও। সেই খরাটাই এবার কাটালেন ডি মারিয়া। তার একমাত্র গোলেই ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা।

খেলার প্রথমার্ধের ২২ মিনিটে মাঝমাঠ থেকে রদ্রিগো দি পলের করা লম্বা বল ডান প্রান্তে থাকা রেনান লোডিকে বিট করে চলে যায় ডি মারিয়ার কাছে। এরপর সামনে থাকা গোলরক্ষক এডারসনকে দারুণ এক চিপে বোকা বানিয়ে গোলটি করেন ডি মারিয়া। এরপর একাধিক চেষ্টা চালিয়েও প্রথমার্ধে সমতায় ফিরতে পারেনি ব্রাজিল। ম্যাচটির প্রথমার্ধে বল দখলে এগিয়ে ছিল ব্রাজিল।

প্রথমার্ধের ৫৪ ভাগ সময় বল দখলে রেখেছেন নেইমাররা। আক্রমণেও এগিয়ে ছিল স্বাগতিকরা। বিরতির আগ পর্যন্ত ছয়টি শট নিয়েছে ব্রাজিল, যার মধ্যে একটি ছিল অন-টার্গেটে যাওয়ার মতো। অন্যদিকে আর্জেন্টিনার তিন শটের মধ্যে লক্ষ্যে যাওয়ার মতো ছিল একটি। তাতেই সফল লিওনেল স্কালোনির দল।

দ্বিতীয়ার্ধে একাধিক চেষ্টা করেও কাজে আসেনি নেইমারদের। শেষ বাঁশি বাজতেই আর্জেন্টিনা ফেটে পরে উল্লাসে। এই জয়ের ফলে ২৮ বছর পর শিরোপার স্বাদ পেল আর্জেন্টিনা। আর দীর্ঘ ৭১ বছর পর মারাকানায় হারল ব্রাজিল।