শিমুলিয়াঘাটে দু’টি ফেরির উদ্বোধন

অর্থনীতি

নিজস্ব প্রতিনিধি : নবনির্মিত দু’টি মিডিয়াম ফেরি ‘কুঞ্জলতা’ ও ‘কদম’ এর উদ্বোধনের মাধ্যমে মুন্সিগঞ্জের শিমুলিয়া এবং মাদারীপুরের বাংলাবাজার রুটে ফেরির সংখ্যা দাড়িয়েছে ১৭টি। এগুলোর মধ্যে চারটি রো রো, ছয়টি ডাম্ব, ছয়টি মিডিয়াম ও একটি ছোট ফেরি।
নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি আজ মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাটে ফেরি দু’টির উদ্বোধন করেন।
প্রতিমন্ত্রী বলেন, গত ১২ বছরে নৌপথের অর্জন অবস্মরণীয়। বঙ্গবন্ধু কন‍্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ অর্জন সম্ভব
হয়েছে। বঙ্গবন্ধুর আজন্ম স্বপ্ন সোনার বাংলা বিনির্মাণে শেখ হাসিনার নেতৃত্বে সকলে ঐক‍্যবদ্ধ। তিনি বলেন, বাংলাদেশকে আলোরপথে নিয়ে যেতে চাই। আমরা অনেক পথ পাড়ি দিয়েছি। এ আলোর পথের দিশারী হলেন দেশরত্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী পদ্মাসেতুর স্বপ্নদ্রষ্টা।
শিমুলিয়া-বাংলাবাজার-শিমুলিয়া রুটে ১৫টি ফেরি চলাচল করত। এ দু’টি নতুন ফেরি যুক্ত হওয়ায় ১৭টি ফেরির মাধ্যমে উক্ত রুটে যানবাহন ও যাত্রী পারাপার আরো সহজ হবে
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান সৈয়দ মো. তাজুল ইসলাম, বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, জেলা প্রশাসক নাহিদ রসুল ও অতিরিক্ত পুলিশ সুপার সুমন দেব বর্মন।
নৌপরিবহন মন্ত্রণালয়ের অধিন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) ফেরি দু’টি সংগ্রহ করেছে। প্রতিটি ফেরির নির্মাণ মূল্য ১০,৭১,২১,৬০০ (দশ কোটি একাত্তর লাখ একুশ হাজার ছয়শত) টাকা।
প্রতিটি ফেরির দৈর্ঘ্য ৪২.৭০ মিটার, প্রস্থ ১২.২০ মিটার, ড্রাফটস ১.৪০ মিটার, সার্ভিস স্পীড ঘন্টায় ১০ নটিক্যাল মাইল। প্রতিটি ফেরি ২৫ টন ওজনের ১২টি ট্রাক এবং ১০০ জন যাত্রী বহন করতে পারবে।
নতুন দুটিসহ বিআইডব্লিউটিসি’র ১৪টি রো রো, ২১টি মিডিয়াম, ছয়টি ডাম্ব, ১১টি ইউটিলিটি ও একটি ছোট ফেরিসহ মোট ৫৩টি ফেরি রয়েছে। এছাড়া ১৯টি পন্টুন ও ১০টি টাগ রয়েছে। ফেরিগুলো মূলতঃ পাটুরিয়া-দৌলতদিয়া-পাটুরিয়া, আরিচা-কাজিরহাট-আরিচা, শিমুলিয়া-বাংলাবাজার-শিমুলিয়া, চাঁদপুর-শরীয়তপুর-চাঁদপুর, ভোলা-লক্ষ্মীপুর-ভোলা, লাহারহাট-ভেদুরিয়া-লাহারহাট রুটে চলাচল করে। পাটুরিয়া-দৌলতদিয়া রুটে ১০টি রো রো, ছয়টি ইউটিলিটি ও দুটি মিডিয়াম মিডিয়াম ফেরি চলাচল করে। চাঁদপুর-শরীয়তপুর রুটে ছয়টি মিডিয়াম, ভোলা-লক্ষীপুর রুটে চারটি মিডিয়াম, আরিচা-কাজিরহাট রুটে তিনটি মিডিয়াম এবং লাহারহাট-ভেদুরিয়া রুটে পাচটি ইউটিলিটি ফেরি চলাচল করে।