ঢাবি-মেডিকেল-ব্যাংকে নিয়োগের প্রশ্নফাঁস, আটক ৭

অপরাধ

নিজস্ব প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ এবং বাংলাদেশ ব্যাংকে নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস এবং জালিয়াতির সঙ্গে জড়িত ২ ব্যাংক কর্মকর্তাসহ একটি চক্রের ৭ জনকে আটক করেছে সিআইডি। চক্রটি এ কাজ করে ইতোমধ্যেই কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে বলে জানিয়েছে সিআইডি।
চক্রের সবাই উচ্চশিক্ষিত এবং বেশিরভাগই সরকারি বেসরকারি বিভিন্ন অফিসে কর্মরত। বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) সিআইডির সাইবার ক্রাইম কমাণ্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টারে এসব তথ্য জানান অতিরিক্ত ডিআইজি কামরুল আহসান।
সিআইডি জানায়, এদের মধ্যে রাকিবুল হাসান জনতা ব্যাংক এর মতিঝিল শাখা এবং মানিক কুমার রাজশাহী অগ্রণী ব্যাংক এর সিনিয়র অফিসার। চক্রটি তিনটি পর্যায়ে কাজ করতো। একদল চাকরিপ্রার্থী সংগ্রহ করতো, অন্যদল পরীক্ষা শুরুর সঙ্গে সঙ্গে প্রশ্ন পাঠিয়ে দিতো এবং তৃতীয় দল সেগুলোর উত্তর পরীক্ষার্থীদের সরবরাহ করতো। এসবই হতো ম্যাসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ গ্রুপে।
যেহেতু পরীক্ষার হলে মোবাইল ফোন নেওয়া নিষেধ তাই কিছু ক্ষেত্রে তারা কেন্দ্রের দায়িত্বে থাকা শিক্ষকদেরও ঘুষ প্রদান করতো। এই চক্রের সহায়তায় যারা চাকরি পেয়েছেন তাদেরও চিহ্নিত করার চেষ্টা চলছে বলে জানিয়েছে সিআইডি।