দুই জঙ্গি আটক

Uncategorized

নিজস্ব প্রতিনিধি : নারায়ণগঞ্জে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম-এবিটি) দুইজন সক্রিয় সদস্যকে আটক করেছে র‌্যাব-১১। শুক্রবার রাতে র‌্যাব-১১ এর সিনিয়র এএসপি মো. সুমিনুর রহমান এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বৃহস্পতিবার রাতের ওই অভিযানে আটকরা হলেন- মো. কামরুল হাসান ভূইয়া (২৫) ও মোজাহিদ হাসান (২০)। জেলার সোনারগাঁ থানাধীন আষাঢ়ের চর এলাকা থেকে তাদের আটক করা হয়। আটকের সময় তাদের কাছ থেকে মোবাইল ফোন, উগ্রবাদী বই ও উগ্রবাদী লিফলেট জব্দ করা হয়।

র‌্যাব-১১ এর সিনিয়র এএসপি মো. সুমিনুর রহমান জানান, আটক আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায়, কামরুল হাসান ভূইয়া জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে পড়ালেখা করা অবস্থায় জঙ্গিবাদে জড়িয়ে পড়েন। পরবর্তীসময়ে এসব পড়ালেখা হারাম মনে করে বাড়ি ফিরে আসেন এবং পুরোপুরিভাবে জঙ্গি কার্যক্রম চালানোর সিদ্ধান্ত নেন।

অপর মোজাহিদ হাসান (২০) সিটি ইউনিভার্সিটি, ঢাকায় কম্পিউটার প্রকৌশল বিভাগে পড়ালেখা করেন। দেশে ইসলামি খিলাফত প্রতিষ্ঠা করাই এদের চূড়ান্ত লক্ষ্য বলে জানান। এ লক্ষ্যে তারা নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামে যোগ দেন এবং পরবর্তীসময়ে সংগঠনের নারায়ণগঞ্জ ও কুমিল্লা এলাকার মাসুল হিসেবে দায়িত্ব পান।

অন্য সদস্যদের নিয়ে বড় ধরনের নাশকতামূলক কর্মকাণ্ডের পরিকল্পনা করে আসছিলেন তারা। এছাড়া সংগঠনের সদস্য সংখ্যা বাড়ানোর জন্য টেলিগ্রাম আইডি, প্রোটেক্টেড টেক্সট, ইমো, হোয়াটসঅ্যাপ, টুইটার, ভুয়া ফেসবুক আইডি, ফেসবুক গ্রুপ, মেসেঞ্জার ইত্যাদি ব্যবহার করে শিক্ষিত ও সমমনা তরুণদের উগ্রবাদী মতাদর্শে উদ্বুদ্ধ করেন।

তারা কুমিল্লা, নারায়ণগঞ্জ, ঢাকা ও এর আশপাশের বিভিন্ন স্থানে বেশ কয়েকবার সশরীরে ও অনলাইনে মিলিত হয়ে জেল থেকে আটক সদস্যদের মুক্ত করা, নাস্তিক ব্লগারদের হত্যা, সরকারি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যা ও সংগঠনের জন্য তহবিল সংগ্রহ করে বিভিন্ন ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড করার অপতৎপরতা চালিয়ে আসছিলেন বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।