নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযান

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : মঙ্গলবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহ্ মোঃ সজীব এর নেতৃত্বে কোরিয়ান মার্ট লি. সুপার শপ, এ কে খন্দকার সড়ক, বনানী, ঢাকাতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।


বিজ্ঞাপন

অভিযানকালে অনেক পণ্যে আমদানিকারক এর কোন স্টিকার পাওয়া যায়নি এবং কিছু স্টিকার পাওয়া যায় যাতে অসম্পূর্ণ ও অস্পষ্ট ঠিকানা দেখা যায়।

এছাড়া মাংস, মাছ, ফল জাতীয় বেশ কিছু পরিমাণ খাদ্য মোড়কীকরণে যথাবিধি মানা হয় নি। পাওয়া যায়নি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ট্রেড লাইসেন্সও। মেয়াদোত্তীর্ণ বেশ খাদ্য সামগ্রী পাওয়া যায়।

এ সকল অপরাধে কোরিয়ান মার্ট লি সুপারশপ কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী ৪,০০,০০০/- (চার লক্ষ টাকা) অর্থদণ্ড প্রদান ও তাৎক্ষণিক আদায় করা হয়। এছাড়া মেয়াদোত্তীর্ণ খাবার ধ্বংস করে দেয়া হয়। কোরিয়ান মার্ট লি. সুপার শপ কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদন, মোড়কীকরণ, সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষন ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।কোরিয়ান মার্ট লি. সুপার শপ এর কর্তৃপক্ষও নির্দেশনা মেনে চলবেন বলে অঙ্গীকার করেন।

অভিযানকালে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোহাইমিনা শারমিন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ আব্দুস সালাম মৃধা, মনিটরিং অফিসার মোঃ আসলাম উদ্দিন, অন্যান্য সাপোর্ট স্টাফ এবং ব্যাটেলিয়ান আনসার সদস্যবৃন্দের একটি চৌকস টিম উপস্হিত ছিলেন।