ভোক্তা অধিদপ্তরের অভিযান এবং বাজারে স্বাস্থ্যবিধি পরিপালনে প্রচারণা

বানিজ্য

বিশেষ প্রতিবেদক : সোমবার কোভিড মহামারীকালে এবং আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী টিপু মুনশি এমপির পরামর্শে এবং সম্মানিত বাণিজ্য সচিব এর তত্বাবধানে বাজারে নিত্যপণ্যের দাম সহনীয় রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলাতে বাজার অভিযান পরিচালিত হয়।

অভিযানে নিত্যপণ্যের মূল্য যৌক্তিক ও স্থিতিশীল রাখতে এবং ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয়-বিক্রয় করতে সতর্ক করে অধিদপ্তরের অভিযান পরিচালনাকারী টিম।

বাজারে ক্রেতা-বিক্রেতাদের মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার জন্য হ্যান্ড মাইকে সচেতন করা হয়।

ঢাকা মহানগরীর বাড্ডা, জোয়ার সাহারা, গুলশান ১, গুলশান ২ এলাকার বিভিন্ন নিত্যপণ্যের বাজার, সুপারশপ এবং ফার্মেসীতে অভিযান পরিচালনা করেন প্রধান কার্যালয়ের উপ-পরিচালক বিকাশ চন্দ্র দাস, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

তদারকিকালে মসলা, ভোজ্যতেল, চাল, পেঁয়াজ, আদা, চিনি, কাঁচা সবজি, ঔষধ, স্যানিটাইজার ও মাস্কসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ঔষধ, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল মাস্ক -স্যানিটাইজার, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৮১ টি প্রতিষ্ঠানকে ৪,০৫,৫০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা আজকের দেশকে বলেন, আসন্ন ঈদুল আজহা এবং কোভিড মাহামারীর এ সময়ে বাজারে নিত্যপণ্যের মূল্য ভোক্তা সহনীয় পর্যায়ে রাখতে সারাদেশে অধিদপ্তরের নিয়মিত বাজার মনিটরিং এবং সচেতনতামূলক কার্যক্রম অব্যাহত রয়েছে।

বাজারে নিত্যপণ্যের মূল্য সহনীয় ও স্বাস্থ্যবিধি পরিপালনপূর্বক কেনাবেচা করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান তিনি।