ভোক্তা অধিদপ্তরের তদারকি এবং তেল পরিমাপে কারচুপি করায় ফিলিং স্টেশনকে জরিমানা

বানিজ্য

বিশেষ প্রতিবেদক : মঙ্গলবার কোভিড মহামারী এবং সরকারী কঠোর বিধি-নিষেধকালে বাজারে নিত্যপণ্যের দাম সহনীয় এবং সরবরাহ স্বাভাবিক রাখতে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলাতে বাজার অভিযান পরিচালিত হয়।


বিজ্ঞাপন

অভিযানে নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে এবং ভোক্তা ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে বাজারে পণ্য ক্রয়-বিক্রয় করতে সতর্ক করে অধিদপ্তরের অভিযান পরিচালনাকারী টিম। বাজারে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার জন্য হ্যান্ড মাইকে সচেতন করা হয়।

ঢাকা মহানগরীর কল্যাণপুর, গাবতলী, মাজার রোড়, পান্থপথ, কাঁঠালবাগান এলাকার বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ফিলিং স্টেশনে এ অভিযান পরিচালনা করেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপ-পরিচালক মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস এবং ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন নিত্যপণ্যের বাজার, ফার্মেসীসহ অন্যান্য প্রতিষ্ঠানে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

রাজধানীর কল্যাণপুর ও গাবতলী এলাকার বিভিন্ন ফিলিং স্টেশনের পাম্পসমূহে তেল পরিমাপ পরীক্ষা করা হয়। এসময় তেল পরিমাপে কারচুপি করায় ২টি ফিলিং স্টেশনকে ৪০,০০০/- জরিমানা এবং এ ধরণের কার্যক্রম থেকে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

অভিযানে ভোজ্যতেল, চাল,পিঁয়াজ, মসলা, কাঁচা সবজিসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়।

পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, অনিবন্ধিত ঔষধ, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, ওজনে কারচুপি, ফিলিং স্টেশনে তেল পরিমাপে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশে ৯৩ টি প্রতিষ্ঠানকে ৩,৮৬,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

এছাড়াও ঢাকাসহ সারাদেশে টিসিবি কর্তৃক সাশ্রয়ী মূল্যের পণ্য বিক্রয় কার্যক্রম (ট্রাক সেল) মনিটরিং করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা কোভিড মহামারী ও সরাকারী বিধি-নিষেধের এ সময়ে ব্যবসায়ীদের নৈতিকতা বজায় রেখে ও আইন মেনে ব্যবসা পরিচালনার আহবান জানান এবং সকলকে স্বাস্থ্যবিধি পরিপালনের অনুরোধ করেন।

সুনামগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকি : মঙ্গলবার ২৭ জুলাই, বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, সুনামগঞ্জ সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ শফিকুল ইসলাম-এর নেতৃত্বে জগন্নাথপুর উপজেলার কলকলি বাজার এলাকায় তদারকি করা হয়।

তদারকিকালে ব্যবসায়ীদের যৌক্তিক মূল্যে পণ্য বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয় বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়।

ভোক্তা অধিকার বিরোধী অপরাধে ০৫ টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। অভিযানে সহায়তা করে র‍্যাব ০৯ একটি টিম, বাজার কমিটির সদস্যবৃন্দ। জনস্বার্থে এরুপ কার্যক্রম অব্যাহত থাকবে।

মুন্সীগঞ্জে মেয়াদ উত্তির্ন ঔষধ বিক্রি করায় ভোক্তা অধিকারের জরিমানা : মঙ্গলবার ২৭ জুলাই, বানিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মুন্সীগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক মুন্সীগঞ্জ জেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় মুন্সীগঞ্জ জেলার সদর উপজেলার হাতিমারা চৌরাস্তা এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

তিনটি ফার্মেসিতে মনিটরিং করা হয়। দুইটি ফার্মেসী তে দেখা যায় মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য প্রদর্শন করা হচ্ছে ।

ফার্মেসি দুইটি কে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী জরিমানা করা হয়। অপর একটি ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ পাওয়া যায়নি।

এসময় ভোক্তাদেরকে মাস্ক পরিধান করতে ও সামাজিক দূরত্ব বজায় রেখে কেনাকাটা করার জন্য অনুরোধ করা হয়।

ব্যাটালিয়ন আনসার মুন্সীগঞ্জ এর একটি টিম ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর অভিযানে সহযোগিতা করেন। জনস্বার্থে এ তদারকি মূলক কার্যক্রম অব্যাহত থাকবে।