করোনা ভাইরাস ভ্যাকসিন

অন্যান্য স্বাস্থ্য

আফরিন ঝুমুর : ভারতের সিরাম ইন্সটিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরী করোনা ভাইরাসের টিকা কোভিশিল্ড বাংলাদেশে দেয়া হচ্ছে l কোভিড-১৯ এ আক্রান্ত হওয়া থেকে সুরক্ষা দেয় এই টিকা।


বিজ্ঞাপন

♦ যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থা বলছে, আপনি যদি কোভিড-১৯ এর টিকা নিয়ে থাকেন তাহলে অন্য কোন টিকা নেয়ার আগে কমপক্ষে ১৪ দিন অপেক্ষা করতে হবে। তারপর টিকাটি নিতে হবে।

একইভাবে আপনি যদি অন্য কোন টিকা নিয়ে থাকেন তাহলে কোভিডের টিকা নিতে শুরু করার জন্যও ১৪দিন অপেক্ষা করতে হবে।

♦ টিকা নেয়ার আগে চিকিৎসককে জানাতে হবে যে আপনার কোন স্বাস্থ্য সমস্যা আছে কিনা বা আপনি কোন রোগের চিকিৎসা নিচ্ছেন কিনা। যেমন, আগে কোন টিকায় তীব্র এলার্জি দেখা দেয়া, তীব্র জ্বরসহ অসুস্থতা, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকা, ক্যান্সারের চিকিৎসা চলা, রক্তপাত বা আঘাতের কোন সমস্যা থাকা, গুরুতর অসুস্থতা, গর্ভবতী বা শিশুকে বুকের দুধ পান করাচ্ছে কিনা l

♦ টিকা নিলেও স্বাস্থ্যবিধি মেনে চলুন কারণ বিশেষজ্ঞরা বলছেন, কোন টিকাই শতভাগ নিরাপত্তা দিতে পারে না। আর একবার টিকা নিলে কতদিন সুরক্ষা মিলবে সেটি এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

♦ পার্শ্বপ্রতিক্রিয়া আছে কি? :

এখন পর্যন্ত বলা হচ্ছে, কোভিড-১৯ এর ভ্যাকসিন একটা নিরাপদ ভ্যাকসিন।

তবে ভ্যাকসিন নেয়ার পরে কারো কারো ক্ষেত্রে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে। যেমন ভ্যাকসিন প্রয়োগের জায়গায় ফুলে যাওয়া, সামান্য জ্বর হওয়া, বমি বমি ভাব, মাথা ও শরীর ব্যথা। তবে এগুলোকে টিকা শরীরে সাথে মানিয়ে যাওয়ার পদ্ধতি বলেই ধরা হয়।

এই টিকা কোটি কোটি মানুষের মধ্যে কোভিডের সংক্রমণ ঠেকিয়ে দেবে এবং হার্ড ইমিউনিটি অর্জনের পথ তৈরি করবে। এটা আমরা যত দ্রুত অর্জন করতে পারবো তত দ্রুত আমরা স্বাভাবিক জীবনে ফিরতে পারবো।

টিকা নিন l নিজে সুরক্ষিত থাকুন এবং অন্যকেও সুরক্ষিত রাখতে সাহায্য করুন l মানুষকে টিকা দিতে উৎসাহিত করে পৃথিবীকে করুন করোনা মুক্ত ۔۔۔۔۔