নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : সোমবার বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহ্ মোঃ সজীব এর নেতৃত্বে প্রস্তুতকারক প্রতিষ্ঠান রুটস ফুড এন্ড বেভারেজ, উলানিয়া, সাভার, ঢাকাতে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। অভিযানকালে প্রতিষ্ঠানটিতে মেয়াদউত্তীর্ণ পাল্প, জুস, ইন্ডাস্ট্রিয়াল সল্ট, চিনি পাওয়া যায়। অন্য ব্রান্ডের পণ্য প্রস্তুতে বিএসটিআইয়ের সিএম লাইসেন্সও ঘাটতি দেখা যায়। ট্রেড লাইসেন্স এর সাথে পণ্য উৎপাদনের তালিকার গড়মিল দেখা যায়! কিছু কিছু পাত্রে জং ধরে গিয়েছে। অথচ সেখানে লিকুইড রাখা হচ্ছে। খাদ্য প্রস্তুত এর সাথে জড়িতদের কোন সেইফটি উপাদান পড়তে দেখা যায় নি। এ সকল অপরাধে রুটস ফুড এন্ড বেভারেজ কর্তৃপক্ষকে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর বিধান অনুযায়ী ৫,০০,০০০/-(পাঁচ লক্ষ টাকা) অর্থদণ্ড প্রদান ও তাৎক্ষণিক আদায় করা হয়। এছাড়া মেয়াদোত্তীর্ণ খাদ্যপণ্য তাৎক্ষণিক বিনষ্ট করে দেয়া হয়।


বিজ্ঞাপন

রুটস ফুড এন্ড বেভারেজ কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য উৎপাদনে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়। এছাড়া সকল সিএম লাইসেন্স অতিসত্বর সংগ্রহ করার জন্য বলা হয়।
অভিযানকালে নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ কামরুল ইসলাম, মনিটরিং অফিসার মোঃ ইমরানুল হক মোল্লা এবং ব্যাটালিয়ন আনসার সদস্যবৃন্দের একটি চৌকস টিম উপস্হিত ছিলেন।