বাংলাদেশ স্থায়ী মিশনে সদ্য প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু লাউঞ্জের উদ্বোধন

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, এমপি গতকাল নিউইয়র্কের বাংলাদেশ স্থায়ী মিশনে সদ্য প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু লাউঞ্জের উদ্বোধন করেন। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসাবে লাউঞ্জটি স্থাপন করা হয়েছে। “লাউঞ্জে জাতির পিতার জীবন এবং কর্মের উপর বই, ছবি, ডকুমেন্টারি এবং গ্রাফিকাল প্রদর্শন সমৃদ্ধ সংগ্রহ রয়েছে। এটি বহুপাক্ষিকতায় বঙ্গবন্ধুর আস্থা ও বিশ্বাস প্রদর্শন করে; বিশেষত জাতিসংঘ।
পরে বিকেলে মাননীয় পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘ সচিবালয়ে অপারেশনাল সাপোর্ট বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খারের সাথে সাক্ষাত করেন। বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী শান্তিবাহিনীর প্রতি বাংলাদেশের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন এবং আন্ডার সেক্রেটারি জেনারেলকে বিশেষত বাংলাদেশ বিমানকে শান্তিবাহিনীকে মাঠে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশের সহায়তার জন্য ধন্যবাদ জানান।

ইউএসজি খারে শান্তি রক্ষায় তাদের অবদানের জন্য বাংলাদেশের প্রতি গভীর প্রশংসা প্রকাশ করেছেন। তিনি এই ক্ষেত্রে জাতিসংঘের পরিবেশ কৌশল বাস্তবায়নে নেতৃত্বের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান। মিঃ খারে শান্তিরক্ষায় নারীর অংশগ্রহণ বৃদ্ধির প্রয়াসে শান্তিরক্ষায় নারীদের প্রদর্শন কৌশলগত যোগাযোগে বিনিয়োগের জন্য বিদেশমন্ত্রীর প্রস্তাবকেও স্বাগত জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জাতিসংঘের গুরুত্বপূর্ণ সভায় যোগ দিতে 20 জুন 2121-এ নিউইয়র্ক পৌঁছেছিলেন। অন্যদের মধ্যে তিনি জাতিসংঘের সাধারণ অধিবেশনে এলডিসি সম্পর্কিত যৌথ বিষয়বস্তু অনুষ্ঠানে অংশ নেবেন এবং দুটি গুরুত্বপূর্ণ অনুষ্ঠান “মিয়ানমারের বর্তমান পরিস্থিতি: রোহিঙ্গা সংখ্যালঘুদের জন্য জড়িততা” এবং “এলডিসিগুলির টেকসই ও অপরিবর্তনীয় স্নাতকের জন্য বিল্ডিং রেসিলেেন্স” আয়োজিত হবে। বাংলাদেশ সহ জাতিসংঘের অন্যান্য সদস্য দেশ এবং জাতিসংঘ সচিবালয়ের দ্বারা। তার সপ্তাহব্যাপী এই সফরে তিনি জাতিসংঘের মহাসচিব, সাধারণ পরিষদের রাষ্ট্রপতি এবং জাতিসংঘের অন্যান্য উচ্চ পর্যায়ের নেতাদের সাথে সাক্ষাত করবেন।