আজ স্বেচ্ছাসেবক লীগের ২৭তম প্রতিষ্ঠা বার্ষিকী

রাজনীতি

ওবায়দুল হক খান : ২৭ জুলাই সেবা শান্তি প্রগতির পতাকাবাহী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ ২৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু বলেন মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনা যথাসময়ে করোনা টিকা আমদানি করায় সাধারণ মানুষ নির্বিগ্নে টিকা দিতে পারছে। করোনাকে পুঁজি করে গভীর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে! বিএনপি জামাত ও ধর্মান্ধ মৌলবাদী অপশক্তিচক্র করোনা মহামারীর শুরু থেকে গুজব অপপ্রচারের মাধ্যমে মানুষের মাঝে সামাজিক সচেতনতা সৃষ্টিতে প্রতিবন্ধকতা তৈরী করে। সাধারণ মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার ফলে করোনা সংক্রমণ বৃদ্ধি পায়। এ সকল অপপ্রচার ও গুজব সৃষ্টিকারীদের আইনের আওতায় আনা সময়ের দাবী।


বিজ্ঞাপন

মাননীয় নেত্রী প্রধানমন্ত্রী দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নির্দেশে বৈশ্বিক করোনা মহামারীর শুরু থেকে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ—এর নেতা কর্মীরা ভয়কে জয় করে সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে সারা দেশে মাইকিং, ২৪ ঘন্টা বিনামূল্যে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ, ফ্রি টেলি মেডিসিন সার্ভিস “কল সেন্টার” চালু (০৯৬১১৯৯৯৭৭৭) ও সেবা প্রদান, করোনা রোগী ও লাশ পরিবহনের জন্য ফ্রি অ্যাম্বুলেন্স ও সিএনজি সার্ভিস। করোনায় মৃত লাশের গোসল, জানাযা ও সৎকার (ঈদের দিনেও লিটন সরকারের টিম করোনায় মৃত লাশ দাফন করেছে)।

দেশের বিভিন্ন জেলায় ফ্রি অক্সিজেন সেবা, দরিদ্র কৃষকের ধান কেটে মাড়াই করে ঘরে তুলে দেওয়া, করোনা ভ্যাকসিন গ্রহণে উদ্বুদ্ধ করতে ফ্রি রেজিস্ট্রেশন ক্যাম্প চালু, বিভিন্ন স্থানে করোনা প্রতিরোধক বুথ স্থাপন, ফ্রি করোনা টিকা রেজিস্ট্রেশন বুথ চালু, শীত বস্ত্র বিতরণ, রমজানে ইফতার সামগ্রী বিতরণ, ঈদ ও পূজায় মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে উপহার সামগ্রী বিতরণ, পূজা কর্তৃপক্ষের নিকট করোনা প্রতিরোধক মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার হস্তান্তর, গরীব অসহায়ের মাঝে খাদ্য সামগ্রী সবজি, ফলমূল, মাছ ও রান্না করা খাবার বিতরণ, ভ্রাম্যমান ফ্রি রেস্তোরা চালু, কুইক রেসপন্স টিম, হ্যালো স্বেচ্ছাসেবক লীগের মাধ্যমে মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত অসহায় কর্মহীন মানুষের ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া, মধ্যরাতে মানবতার ভ্যান যোগে ছিন্নমূল ও ভাসমান মানুষের মাঝে রান্না করা খাবার ও শুকনো খাবার বিতরণ, শ্রমজীবি ও রিক্সাওয়ালাদের রেইনকোর্ট ও পর্দা বিতরণ, ঘূর্ণিঝড় আম্ফান, ইয়াশ, বন্যা ও নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে বিশুদ্ধ পানি ও খাদ্য সামগ্রী বিতরণ, মানবতার ভ্যানগাড়ি চালু, বৃক্ষরোপন ও বিতরণ কার্যক্রম অব্যাহত আছে।

পরিবেশ রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষে র‌্যালী, মানববন্ধন, সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওড়, কোম্পানীগঞ্জের সাদা পাথর, নীলাদ্রী লেকসহ পর্যটন এলাকায় পরিবেশ রক্ষায় ডাস্টবিন স্থাপন, নদী ও পুকুর জলাশয়ে বিভিন্ন জাতের মাছের পোনা অবমুক্তকরা হয়।

মুজিববর্ষ ও মহান স্বাধীনতার সূবর্ণ জয়ন্তির অনুষ্ঠান চলাকালে দেশের বিভিন্ন স্থানে উগ্র সাম্প্রদায়িক অপশক্তি বিএনপি, জামাত, হেফাজতের বর্বরোচিত হামলা ও বঙ্গবন্ধু’র ভাস্কর্য এবং দেশের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থানে ভাংচুর, অগ্নিসংযোগ ও নাশকতার প্রতিবাদে রাজপথে এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে স্বেচ্ছাসেবক লীগ প্রতিবাদ বিক্ষোভ ও প্রতিরোধে সক্রিয়ভাবে অংশ নিয়েছে।

বৈশ্বিক করোনা মহামারীর শুরু থেকে সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের আর্থিক সহায়তা ও স্ব—শরীরে অংশ গ্রহণের ফলে মানবিক কার্যক্রম সমূহ চালু রাখা সম্ভব হয়েছে।

সংগঠনের প্রতিটি জেলা, মহানগর ও উপজেলাসহ প্রতিটি নেতাকর্মী অত্যন্ত আন্তরিকতার সহিত মানুষের পাশে মানবিক সেবা নিয়ে দাঁড়িয়েছে। সেজন্য সংগঠনের পক্ষ থেকে সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

যতদিন মহামারী করোনা থাকবে ততদিন জননেত্রী শেখ হাসিনা’র নির্দেশে স্বেচ্ছাসেবক লীগ—এর প্রতিটি নেতাকর্মী মানুষের পাশে থাকবে। জননেত্রী শেখ হাসিনার নির্দেশে স্বেচ্ছাসেবক লীগ যেকোন ঝুঁকি নিতে প্রস্তুত।

জাতীয় শোক দিবসে স্বেচ্ছাশ্রমে বাংলাদেশ: বঙ্গবন্ধু’র চিন্তাভাবনা শীর্ষক আলোচনা সভা, ইতিহাস কথা কয় শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন, সকল দিবসে যথাযোগ্য মর্যাদায় পালন করেছে স্বেচ্ছাসেবক লীগ।

সংগঠনের কার্যক্রমকে বেগবান ও গতিশীল করতে মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্তকরণ, নতুন কমিটি গঠন করার প্রক্রিয়া গ্রহণ, বিভিন্ন সময়ে গঠিত আংশিক কমিটিসমূহ পূর্ণাঙ্গ করার উপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

ভয়কে জয় করে করোনা মহামারী চলাকালে মানুষের সেবা করতে গিয়ে যারা জীবন দিয়েছেন তাদের সকলের আত্মার মাগফেরাত কামনা করছি এবং তাদের শোক—সন্তপ্ত পরিবারের প্রতি আন্তরিক সমবেদনা জানান এবং করোনায় আক্রান্ত হয়ে যারা চিকিৎসাধীন আছেন তাদের সুস্থতা কামনা করছেন।

স্বেচ্ছাসেবক লীগের কার্যক্রমের তথ্যাবলীর মধ্যে তিনি দেশব্যাপী খাদ্য সামগ্রী বিতরণ ৮০ মে.টন ঢাকা রিপোর্টাস ইউনিটিসহ দেশ ব্যাপী স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ টেলি মেডিসিন সেবা ১২,০০০ জন। দেশের বিভিন্ন স্থানে অক্সিজেন সেবা চালু।
লাশ দাফন ও সৎকার ১০০ জন। করোনায় আক্রান্ত হয়ে ২৫ জন স্বেচ্ছাসেবক লীগ নেতাকর্মী মৃত্যুবরণ করেছেন। করোনা প্রতিরোধক বুথ স্থাপন ২০০টি
কেন্দ্রীয়ভাবে ১২টি (লাশবাহী ২টি) সহ দেশের বিভিন্ন জেলায় অ্যাম্বুলেন্স, করোনা রোগী বহনের জন্য ফ্রি সিএনজি সার্ভিস চালু করেছে স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনের সাংগঠনিক জেলা ৭৯টি নতুন কমিটি গঠিত হয়েছে ৩টি, কমিটি বিলুপ্ত করা হয়েছে ৬ টি
(কমিটি গঠন প্রক্রিয়াধীন আছে)
দেশের সর্বপ্রথম ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হয়ছে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের।
দেশব্যাপী ৫ লক্ষ বৃক্ষরোপণ এর লক্ষ্যমাত্রা নিয়ে কাজ চলমান আছে। দেশের বিভিন্ন স্থানে করোনা টিকার ফ্রি রেজিস্ট্রেশন বুথ চালু আছে। জয়বাংলা, জয় বঙ্গবন্ধু।