শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, স্বাস্থ্যবিধি মানা হচ্ছে কি না তা খতিয়ে দেখবে মনিটরিং টিম

শিক্ষাঙ্গন

আজকের দেশ রিপোর্ট : শিক্ষা প্রতিষ্ঠান খুলছে স্বাস্থবিধি মানা হচ্ছে কি না তা খতিয়ে দেখবে শিক্ষা মন্ত্রনালের মনিটরিং টিম।
প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণি পাঠদান শুরু হবে।

স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব মেনে পাঠদান নিশ্চিত করতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো নির্দেশনা অনুযায়ী রুটিন তৈরি করবে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) রুটিন তৈরির একটি নির্দেশনা জারি করেছে। প্রতিদিন নির্দিষ্ট শ্রেণিতে দুটি করে ক্লাস ধরে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান রুটিন তৈরি করবে।

শুরুতে ২০২১ ও ২০২২ সালের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থী এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে প্রতিদিন। অন্য শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে সপ্তাহে এক দিন।

এ পর্যায়ে প্রতিষ্ঠানগুলোকে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধির নির্দেশনা পালন নিশ্চিত করতে ও সঠিকভাবে অনুসরণের জন্য মনিটরিং টিম গঠনের নির্দেশ দিয়েছে মাউশি।
সরকারি-বেসরকারি সব স্কুল-কলেজকে মনিটরিং টিম গঠনের নির্দেশ দিয়ে আদেশ জারি করা হয়েছে।

গত বুধবার শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত আদেশে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে দেশের সব মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান প্রায় দেড় বছর বন্ধ থাকার পর ১২ সেপ্টেম্বর স্বাস্থ্যবিধি অনুসরণ করে পুনরায় চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সে বিবেচনায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীন মাঠপর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে অধিদপ্তর থেকে পাঠানো চিঠিতে কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালুকরণ–সংক্রান্ত নির্দেশনা এবং কার্যক্রমগুলো সঠিকভাবে প্রতিষ্ঠান পর্যায়ে মেনে চলা ও তা অনুসরণের জন্য একটি মনিটরিং টিম গঠনের নির্দেশনা দেওয়া হলো।