১৭ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

জাতীয় রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর দিন আগামী ১৭ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার মুজিব জন্মশতবর্ষ উদযাপন কমিটির আহ্বায়ক কামাল আবদুল নাসের চৌধুরী এ কথা জানান।
জানা গেছে, প্রধানমন্ত্রী তার ভাষণের মধ্যে করোনাভাইরাস নিয়ে জনগণকে সচেতনামূলক বার্তা দিবেন।
এদিকে করোনার কারণে বড় ধরনের কর্মসূচিতে যাচ্ছে না আওয়ামী লীগ। করোনার প্রভাব ও ৩ জন রোগীর সন্ধান পাওয়ার পর বড় জনসমাগম হয়, এমন সাংগঠনিক কর্মসূচিগুলো স্থগিত করেছে ক্ষমতাসীন দলটি। করোনার প্রভাব শেষ না হওয়া পর্যন্ত বন্ধ রাখা হয়েছে দলের চলমান জেলা-উপজেলা সম্মেলন।
সেই সঙ্গে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস, ২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে আলোচনা সভাও বাতিল করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। শুধু শ্রদ্ধাঞ্জলির মধ্যে সীমাবদ্ধ থাকবে দলীয় কর্মসূচি। সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত দলটির কার্যনির্বাহী সংসদের সভায় এ সিদ্ধান্ত হয়েছে।
সভায় শেখ হাসিনা বলেন, করোনার কারণে মুজিবর্ষের অনুষ্ঠানে কিছুটা পরিবর্তন আনা হয়েছে। আমরা চাই, কোথাও বড় ধরনের লোকসমাগম যাতে না হয়। জনগণ যেন ঝুঁকির মধ্যে না পড়ে। আমাদের কাছে জনগণের কল্যাণ সবচেয়ে বড়।
তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী বিশাল আকারে করার উদ্যোগ নিয়েছিলাম। যেখানে লাখ লাখ মানুষ জমায়েত হবে; কিন্তু আমরা জমায়েতগুলো বন্ধ করে দিয়েছি। তবে আমরা উদযাপন (মুজিববর্ষ) করব; কিন্তু সেটা একটু ভিন্নভাবে হবে। লোকসমাগম যাতে কম হয়, সেদিকে দৃষ্টি রেখে উদযাপন করব। যেহেতু বিশ্বব্যাপী এটা (করোনা) ছড়িয়েছে, সেখানে দেশের মানুষের নিরাপত্তা দেওয়াটা আমাদের দায়িত্ব-কর্তব্যের মধ্যে পড়ে। তাই ২৬ মার্চ শিশুদের যে অনুষ্ঠান আমরা করি, সেটাও স্থগিত করে দিয়েছি; যাতে কোনোভাবে এটা মানুষের ক্ষতি করতে না পারে। তবে আমরা অন্যান্য কর্মসূচি অব্যাহত রাখব। পুষ্পমাল্য অর্পণ ও টুঙ্গিপাড়ায় শিশুদের অনুষ্ঠান সীমিত পরিসরে করব।
জানা গেছে, ১৭ মার্চ টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিতে ফুলেল শ্রদ্ধা ও বিশেষ মোনাজাত করা হবে। সেখানে অবশ্য কোনো আলোচনাসভা হবে না। তবে জেলা ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে সীমিত পরিসরে মুজিববর্ষের উদ্বোধনী আয়োজন ও দিবসভিত্তিক কর্মসূচি থাকবে। আয়োজনে লাইটিং ও সাজসজ্জাও থাকবে। পাশাপাশি মুজিববর্ষে প্রত্যেক গৃহহীনকে একটি করে ঘর দেওয়াসহ দেশ ও মানুষের কল্যাণকর উদ্যোগ নেওয়া হয়েছে। আর সেগুলো বাস্তবায়নে সভায় আবারও আলোচনা হয়েছে।
সভায় উপস্থিত আওয়ামী লীগের এক নেতা জানান, এপ্রিল থেকে জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগের যে দলীয় সম্মেলন হওয়ার কথা ছিল; তা আপাতত স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার সম্মেলন কার্যক্রম শুরু হবে। করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে দলীয়ভাবে লিফলেট বিতরণ, টিভি ও অনলাইন মিডিয়ায় সচেতনতামূলক বার্তা প্রচার করা হবে। এ ছাড়া মুজিববর্ষ উপলক্ষে বিদেশি অতিথিদের অংশগ্রহণে যে বড় আয়োজন হওয়ার কথা, তা সুবিধাজনক সময়ে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বৈঠকে অংশ নেওয়া একাধিক নেতা। অন্যদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩০ ও ৩১ মার্চের জাপান সফর স্থগিত করা হয়েছে। জানা গেছে, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বৈশ্বিক সতর্কতার প্রেক্ষাপটে এই সফর স্থগিত করা হয়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *