করোনা মোকাবিলায় প্রতিরোধ কমিটি

এইমাত্র জাতীয় রাজধানী রাজনীতি সারাদেশ স্বাস্থ্য

নির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী

 

বিশেষ প্রতিবেদক : দেশে করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় চিকিৎসকসহ ৫০০ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, করোনা মোকাবিলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নেতৃত্বে চিকিৎসকদের নিয়ে ৫০০ সদস্য বিশিষ্ট একটি কমিটি করা হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনায় নির্দেশনায় এই বিশেষ কমিটি কাজ করবেন। সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের এ তথ্য জানান।
ওবায়দুল কাদের বলেন, চিকিৎসকদের এই কমিটি স্বাস্থ্য বিভাগের সাথে বা যাদের সাথে দরকার যোগাযোগ রেখে তারা তাদের দায়িত্ব পালন করবেন। আমাদের স্বাস্থ্য উপকমিটির সঙ্গে সহযোগিতা করে দায়িত্ব পালন করে যাবে। সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাদের আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষায় বদ্ধপরিকর। তিনি বৈশ্বিক এই সংকট মোকাবিলার জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছেন এবং দলীয়ভাবে আমাদের পার্টিকে নির্দেশ দিয়েছেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, সচেতনতা, যথাযথ স্বাস্থ্যবিধি পালনই পারে ভয়াবহ সংকট থেকে মুক্তি দিতে। এটাকে একটা যুদ্ধ হিসেবে গ্রহণ করে এই ক্রান্তিলগ্নে সকলকে সতর্কতা, দায়িত্বশীলতা মানবিকতা ও দেশপ্রেমের সাথে পরিস্থিতি মোকাবিলা করতে হবে। কাদের বলেন, সরকারিভাবে করোনা পরিস্থিতি মোকাবিলায় বেশ কিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এর মধ্যে মুজিববর্ষের কর্মসূচি পুনর্বিন্যাস করতে গিয়ে অনেকটা প্রথম দিকের খুব গুরুত্বপূর্ণ কিছু অনুষ্ঠান বাতিল করা হয়েছে। এমনকি সংসদের বিশেষ অধিবেশনও স্থগিত করা হয়েছে। এছাড়া দলীয়ভাবে ও ২৬ মার্চ স্বাধীনতা দিবসের সব কর্মসূচি যেমন পুষ্পার্ঘ্য, সরকারি সব অনুষ্ঠান বাতিল করা হয়েছে এবং একই সাথে আওয়ামী লীগের সকল কর্মসূচি কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত সকল অনুষ্ঠান বাতিল করা হয়েছে বলেও জানান তিনি।
এদিকে, নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্ক আর উদ্বেগের মধ্যে স্বাধীনতা দিবসের আগের দিন ২৫ মার্চ জাতির উদ্দেশে ভাষণ দিতে আসছেন প্রধামন্ত্রী শেখ হাসিনা। করোনাভাইরাসের মহামারীর কারণে আগামী ২৬ মার্চ স্বাধীনতা দিবসে আওয়ামী লীগের সব কর্মসূচি বাতিল করা হয়েছে বলেও জানান তিনি। ২৫ মার্চ প্রধানমন্ত্রীর ভাষণে পুরো দেশ লকডাউন করার কোনো ঘোষণা আসতে পারে কিনা জানতে চাইলে কাদের বলেন, আমাদের এখানে এখন মাথা গরম করে কোনো সিদ্ধান্ত আমরা নিতে পারি না। আমাদের সর্বাত্মকভাবে প্রস্তুতি নিতে হবে এবং কখন কী করতে হবেৃ সকলের কাছে অনুরোধ করব প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি বিশ্বাস রাখুন, সরকারের প্রতি আস্থা রাখুন।
তিনি বলেন, যখন যেটা করতে হবে যথা সময় ব্যবস্থা করা হবে। প্রধানমন্ত্রী প্রয়োজনে যেসব কথা বলা দরকার জাতির উদ্দেশে ভাষণে সে করনীয় সম্পর্কে তিনি অবশ্যই জাতিকে জানাবেন, এটাই প্রত্যাশিত। স্বাধীনতা দিবসে সরকারি অনুষ্ঠানের পাশাপাশি দলীয় কর্মসূচিও বাতিল করা হয়েছে জানিয়ে দলের সাধারণ সম্পাদক বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের যে কর্মসূচি কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত ঘোষণা করেছিলাম, সেসব কর্মসূচিও বাতিল করছি। একেবারে সব পর্যায়ে বাতিল করা হয়েছে দলীয়ভাবেও নির্দেশ দেওয়া হয়েছে। বাংলাদেশে এই পর্যন্ত ২৭ জন করোনাভাইরাসের রোগী ধরা পড়েছেন, এর মধ্যে মৃত্যু ঘটেছে দুজনের।
অপরদিকে, চীন থেকে ছড়ানো করোনা ভাইরাসের প্রকোপ প্রতিরোধ ও চিকিৎসাসেবা জোরদার মনিটরিং করার জন্য পাঁচশ চিকিৎসকের তালিকা চেয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জন্য আগামী দুয়েকদিনের মধ্যে এই তালিকা তৈরি করে তার হাতে তুলে দেবেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) ও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) নেতারা। আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে বিএমএ সভাপতি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিনকে মোবাইল ফোনে এই তালিকা তৈরির নির্দেশের কথা জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সূত্র জানিয়েছে, রোববার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে এসে দলীয় নেত্রীকে ফোন করেন ওবায়দুল কাদের। এসময় আওয়ামী লীগ সভাপতি করোনাভাইরাস সংকট চলাকালীন দলীয় রাজনৈতিক কার্যালয়ে কম সময় দেওয়ার নির্দেশ দেন এবং দলীয় কার্যালয়ে জনসমাগম যতটা সম্ভব এড়িয়ে চলার পরামর্শ দেন। শেখ হাসিনাকে ওবায়দুল কাদের জানান, দলীয় কার্যালয়ে আসা বন্ধ করা ঠিক হবে না। তবে এখন থেকে কার্যালয়ে এলেও কম সময় অবস্থান করবেন বলে আশ্বস্ত করেন। এরপর দলীয় সভাপতি চিকিৎসক নেতাদের সঙ্গে যোগাযোগ করে দুয়েকদিনের মধ্যে পাঁচশ চিকিৎকের তালিকা তৈরি করে তার কাছে জমা দেওয়ার নির্দেশ দেন। এরপর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ফোন করেন বিএমএ মহাসচিব মোস্তফা জালাল মহিউদ্দিনকে। তিনি দলীয় সভাপতির নির্দেশনা পৌঁছে দিয়ে সবার সঙ্গে পরামর্শ করে তালিকা তৈরির নির্দেশনা দেন।
সোমবার সকাল ১১টায় তোপখানা রোডের বিএমএ অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করেছে বিএমএ। সংবাদ সম্মেলনে করোনাভাইরাস মোকাবিলায় সারাদেশের চিকিৎসক সমাজকে পেশাদারিত্ব নিয়ে একযোগে কাজ করার আহ্বান জানানো হবে এবং দেশবাসীকে সচেতন করতে কিছু কার্যক্রম গ্রহণ করা হবে।
বিষয়টি নিয়ে বিএমএ মহাসচিব ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, পাঁচশ চিকিৎসকের তালিকা তৈরির নির্দেশনা পেয়েছি। দুয়েকদিনের মধ্যে এই তালিকা তৈরি করে নেত্রীর হাতে জমা দেবো।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *