বিশ্ব নগর পরিকল্পনা দিবস আজ

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিবেদক : বিশ্ব নগর পরিকল্পনা দিবস আজ। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদ্‌যাপন করা হবে। সরকারিভাবে কোনো কর্মসূচি না থকলেও পরিকল্পনা-সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান দিবসটি পালন করবে। এবার দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘জনস্বাস্থ্যের জন্য নগর পরিকল্পনা’।
এ উপলক্ষে রোববার বেলা ১১টায় দেশের পরিকল্পনাবিদদের জাতীয় প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অব পস্ন্যানার্স (বিআইপি) ভার্চুয়াল সেমিনারের আয়োজন করেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। বিআইপির সভাপতি অধ্যাপক ড. আকতার মাহমুদের সভাপতিত্বে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উলস্না খন্দকারসহ নগর পরিকল্পনাবিদরা উপস্থিত থাকবেন।


বিজ্ঞাপন

উচ্চ নগরায়ণের প্রভাবে বাংলাদেশের শহরগুলো ক্রমশ বাসযোগ্যতা হারাচ্ছে। দ্রম্নত নগরায়ণের ফলে যানজট, জলাবদ্ধতা, পরিবেশ দূষণ যথা-বায়ু, পানি, শিল্প ও শব্দ দূষণ, বর্জ্যের অব্যবস্থাপনা, সবুজায়ন হ্রাস পাওয়া, প্রাকৃতিক জলাধারের দখল-দূষণ এবং নগর এলাকার তাপমাত্রা বৃদ্ধির ফলে সংক্রামক-অসংক্রামক সব ধরনের রোগ দিন দিন বাড়ছে। এই বাস্তবতায় আগামী দিনের বাংলাদেশে বাসযোগ্য নগর ও জনবসতি গড়ে তোলার লক্ষ্যে জনস্বাস্থ্যকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দেশের নগর পরিকল্পনা সাজাতে হবে।