ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে কারাদন্ড

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২টি প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। এছাড়াও মহানগরীর রামপুরা এলাকায় স্কোয়াড অভিযানের মাধ্যমে তিনটি মামলা করা হয়।
ঢাকা মহানগরীর ত্রিমোহনী, খিলগাঁও এলাকায় ২৯-১২-২০২০ তারিখে বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত গিয়ে দেখতে পায় মেসার্স এইচটিএস রিফুয়েলিং (প্রা.) লিঃ জ্বালানি তেল পরিমাপে ২টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ১০০, ও ৯০ মিলি লিটার এবং ০৪টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০ লিটারে যথাক্রমে ৮০, ৫০, ৫০ ও ৫০ মিলি লিটার করে কম প্রদান করছে। একই এলাকায় মেসার্স জুবায়ের এন্টারপ্রাইজ প্রতিষ্ঠানটি রড পরিমাপে প্রতি ১২০ কেজিতে ৫০০ গ্রাম রড কম প্রদান করছে। জ্বালানি তেল এবং রড পরিমাপে কম প্রদান করায় ভ্রাম্যমাণ আদালত প্রতিষ্ঠান দুইটিকে ২৫ হাজার করে মোট ৫০ হাজার টাকা জরিমানা এবং ক্রটিপূর্ণ ডিসপেন্সিং ইউনিটগুলো দ্বারা জ্বালানি তেল বিক্রয়/বিতরণ বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।
ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে ঊর্ধ্বতন পরীক্ষক মোঃ রাকিবুল আলম এবং পরিদর্শক মোঃ আল হাসনাত অংশগ্রহণ করেন।
এছাড়াও ঢাকা মহানগরীর রামপুরা এলাকায় স্কোয়াড অভিযান পরিচালনা করে মেসার্স বিসমিল্লাহ সুইটস এন্ড বেকারী প্রতিষ্ঠানের রাজভোগ ব্রেড পণ্যের মোড়কে নিট ওজন উল্লেখ না থাকায় এবং মেসার্স ডেলিশাস সুইটস এন্ড বেকারী ও মেসার্স ডেইলী মার্ট প্রতিষ্ঠান দুটির ব্যাবহৃত ডিজিটাল স্কেল এর ভেরিফিকেশন সনদ না থাকায় প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করা হয় ।
স্কোয়াড অভিযানে সহকারী পরিচালক মফিজ উদ্দিন আহমাদ এর নেতৃত্বে পরিদর্শক মো: বিল্লাল হোসেন ও মো: নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।