ভূমি মন্ত্রণালয়ের জাতিসংঘ পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০ অর্জনের এক বছর

জাতীয়

বিশেষ প্রতিবেদক : জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে ও মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনে ভূমি মন্ত্রণালয় ২০০৯ সাল হতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।


বিজ্ঞাপন

এরই ধারাবাহিকতায় ভূমি মন্ত্রণালয়ের সকল কার্যক্রম অটোমেশন করা হচ্ছে। ই-নামজারি (ই-মিউটেশন) তারই একটি গুরুত্বপূর্ণ কার্যক্রম।

আইসিটি বিভাগ এবং এটুআই প্রকল্পের সার্বিক সহায়তায় ভূমি সংস্কার বোর্ডের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় ই-নামজারি কার্যক্রম বাস্তবায়ন করছে।

ভূমি মন্ত্রণালয়ের ই-নামজারি (ই-মিউটেশন) কার্যক্রমের জন্য বাংলাদেশ প্রথমবারের মত গতবছর (২০২০) ‘Developing Transparent and Accountable Public Institutions’ (‘স্বচ্ছ ও জবাবদিহিমূলক সরকারি প্রতিষ্ঠানের বিকাশ’) ক্যাটাগরিতে জাতিসংঘের মর্যাদাপূর্ণ ‘United Nations Public Service Award 2020′ (‘জাতিসংঘ পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’) অর্জন করে।

৫ জুন, জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়ক বিভাগের আন্ডার সেক্রেটারি জেনারেল লিউ জেনমিন কর্তৃক জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমাকে ১ জুন, প্রদত্ত এক চিঠির বরাত দিয়ে আনুষ্ঠানিক ভাবে ভূমি মন্ত্রণালয়কে জাতিসংঘ পুরস্কার অর্জনের বিষয়টি জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এরপর, ১৬ জুন, জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে বিজয়ী ৭টি দেশের ৭টি প্রতিষ্ঠান কিংবা উদ্যোগের নাম ঘোষণা করে।

২৩ জুন বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় (যুক্তরাষ্ট্র ইএসটি সময় সকাল ৯টা) জাতিসংঘ ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে দিয়ে ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস দিবস’ উদ্‌যাপন করে; এই অনুষ্ঠানে আন্ডার সেক্রেটারি জেনারেল লিউ জেনমিন বাংলাদেশকে আনুষ্ঠানিকভাবে অভিনন্দন জানান।

২৯ জুন ২০২০ তারিখে জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে বক্তব্য দেওয়ার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভূমি মন্ত্রণালয়ের ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করার জন্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, এমপি, ভূমি মন্ত্রণালয় ও এর আওতাভুক্ত দপ্তর/সংস্থায় কর্মরত গণকর্মচারী সহ ই-মিউটেশন কার্যক্রম সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ জানান।

প্রধানমন্ত্রী জাতীয় সংসদে বলেন, “ভূমি ব্যবস্থাপনা আধুনিকায়নে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জিত হয়েছে। গত ১ জুলাই ২০১৯ হতে দেশব্যাপী নামজারির প্রচলিত পদ্ধতির পরিবর্তে ই-নামজারি বাস্তবায়ন করা হচ্ছে। ফলে জনগণ ডিজিটাল পদ্ধতিতে ঘরে বসেই নামজারি করতে পারছেন।

এ কাজের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ প্রথমবারের মতো জাতিসংঘের সর্বোচ্চ মর্যাদাপূর্ণ ‘ইউনাইটেড ন্যাশনস পাবলিক সার্ভিস অ্যাওয়ার্ড-২০২০’ অর্জন করেছে।

আমি ভূমিমন্ত্রী, ভূমি মন্ত্রণালয়ের সকলকে এবং এর সঙ্গে সংশ্লিষ্ট যারা তাঁদের সকলকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানাচ্ছি। আমি আশাকরি সকল মন্ত্রণালয় এটা অনুসরণ করবে”।

ইতোমধ্যে তিন পার্ব্যত্যজেলা ব্যতীত সারাদেশের উপজেলা ভূমি অফিসে ই-নামজারি কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে।

২০১৯-২০ অর্থ বছরের এর উপাত্ত অনুযায়ী ই-মিউটেশন সিস্টেমে ২৪,৪৯,৪৮৩টি মিউটেশনের আবেদন পাওয়া যায়; এর মধ্যে ২০,৫৮,৫৬৪টি আবেদন নিষ্পত্তি করা হয়। নিষ্পত্তির সংখ্যা বর্তমানে আরও অনেক বেশি।