আশ্রয়ণ প্রকল্পের মানুষের নিরাপত্তা নিশ্চিতে বিট পুলিশিং সভা

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : বর্তমান সময়ে উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ একটি বিস্ময়কর সাফল্য। একটি আধুনিক ও উন্নত বাংলাদেশের সাথে তাল মিলিয়ে পুলিশের সেবাকে জনগণের দোরগোড়ায় নিয়ে যাওয়ার কোন বিকল্প নেই।


বিজ্ঞাপন

এ ক্ষেত্রে বিট পুলিশিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সহায়ক হবে। পুলিশকে কীভাবে জনমুখী ও জনবান্ধব হিসেবে গড়ে তোলা যায়, প্রতিটি থানা এলাকার দূরবর্তী অঞ্চলে কীভাবে পুলিশের নিয়মিত উপস্থিতি নিশ্চিত করা যায়, পুলিশের কার্যক্রমে কীভাবে আরও গতি আনা যায়, এবং সর্বোপরি বিদ্যমান জনবলের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে পুলিশকে কীভাবে অধিকতর গতিশীল ও জনসেবমূলক প্রতিষ্ঠানে পরিণত করা যায়- তারই একটি সমন্বিত প্রয়াস হলো বিট পুলিশিং কার্যক্রম।

বিট পুলিশিং এর শ্লোগান হলো ‘আপনার পুলিশ আপনার পাশে, তথ্য দিন সেবা নিন’ ও ‘বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি’। বিট পুলিশিং এর লক্ষ্য হলো পুলিশের সেবাকে জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া।

পুলিশের সেবাকে সরাসরি থানা থেকে তৃণমূল পর্যন্ত বিস্তৃতকরণের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে নিবিড় পুলিশিং করা যাবে। থানায় মোতায়েনকৃত জনবলের সর্বোত্তম ব্যবহার করা যাবে।

প্রান্তিক পর্যায়ে জনসম্পৃক্তির মাধ্যমে এলাকায় উত্থিত বা বিরাজমান সমস্যার প্রতিরোধ ও প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা যাবে। এলাকার আইন-শৃঙ্খলা ও অপরাধ সংক্রান্ত অগ্রিম গোপন সংবাদ সংগ্রহের সক্ষমতা বৃদ্ধি পাবে।

সমাজ থেকে অপরাধ ভীতি দূরীকরণ পূর্বক জনমনে স্বস্তি ও আস্থা স্থাপন করা যাবে বলে বিশ্বাস করি । আপনার পুলিশ, আপনার পাশে।

তথ্য দিন সেবা নিন। বিট পুলিশিং বাড়ি বাড়ি, নিরাপদ সমাজ গড়ি’- এই সব স্লোগানে ডামুড্যা থানা এলাকায় বিট পুলিশিং কার্যক্রমে গতিশীলতা বাড়াতে জনসচেতনতামূলক বিট পুলিশিং সভা অনুষ্ঠিত হয়েছে।

ডামুড্যা থানাধীন ৩নং বিট দারুল আমান ইউনিয়নের কাইলারা গ্রামস্থ আশ্রয়ণ প্রকল্পে শুক্রবার ৩ সেপ্টেম্বর বিকেলে একটি চমৎকার পরিবেশে প্রধানমন্ত্রীর উপহার পাওয়া আশ্রয়ণ প্রকল্পের দরিদ্র অসহায় মানুষদের নিরাপত্তা নিশ্চিত করনে এবং একটি নিরাপদ সমাজ গঠনে সহায়তা করার লক্ষ্যে আজকের ডামুড্যা থানা পুলিশের উদ্যোগে এই বিট পুলিশিং সভার আয়োজন করা হয়েছে। ।

প্রতিটি ইউনিয়নকে একটি বিটে ভাগ করে প্রতি বিটে একজন এসআই পর্যায়ের পুলিশ কর্মকর্তা ও আরো পুলিশ সদস্যরা কাজ শুরু করেছেন।

প্রত্যন্ত গ্রামের অপরাধ নির্মূল ও জনগণের আস্থার প্রতীক হয়ে উঠতে কাজ শুরু করেছে এই বিট পুলিশিং।

এর মাধ্যমে দ্রুত পুলিশি সেবা প্রাপ্তি নিশ্চিত হচ্ছে প্রত্যন্ত এলাকার মানুষের। বিট পুলিশিং কার্যক্রম ইতোমধ্যে সারা ফেলেছে প্রত্যন্ত অঞ্চলে।

এ কার্যক্রম আরো বেগবান করার জন্য বিট পুলিশিং নিয়ে সচেতনতামূলক সভা করছে ডামুড্যা থানা পুলিশ।আজকের এই বিট পুলিশিং সভা একটি অভিনব সভা।

এখানে উপস্থিত ছিলেন সেই সব ভাগ্যবান মানুষ যারা “মুজিব শতবর্ষ ” উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে ভুমি এবং পাকা গৃহ পেয়েছেন।মাননীয় প্রধানমন্ত্রীর উপহার পেয়ে দারুণ খুশি হয়েছে ভাগ্যাহত এসব মানুষ গুলো ।

নানান সমাজের নানাবিধ পেশার মানুষ জন এখানে আজ একই সমাজের বাসিন্দা হিসেবে বসবাস করছে।

এই একীভূত সমাজের মানুষের নিরাপত্তা নিশ্চিত করনে এবং নিরাপদ সমাজ গঠনে অফিসার ইনচার্জ, ডামুড্যা থানা শরীফ আহমেদ বিট পুলিশিং সভা করেন।

এসময় উপস্থিত ছিলেন স্থানীয় দারুল আমান ইউপি চেয়ারম্যান মোক্তার খান, বিট অফিসার এসআই /সিরাজুল ইসলাম সহ বিভিন্ন ওয়ার্ডের ইউপি সদস্য এবং আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা।

আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের উদ্দেশ্যে বিট পুলিশিং সভার আয়োজন করায় এবং পুলিশের আন্তরিকতা ভরা ব্যবহারে তারা বিমুগ্ধ নেত্রে ডামুড্যা থানা পুলিশের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

ওসি ডামুড্যা থানা আশ্রয়ণ প্রকল্পের প্রতিটি গৃহের বাসিন্দাদের সাথে মতবিনিময় করেছেন। তাদের সবার খোঁজ খবর নিয়েছেন।

অফিসার ইনচার্জ তাদের জন্য যেকোন পুলিশী সেবা নিশ্চিত করে তাদের বিপদে পাশে দাঁড়ানোর ব্যাপারে সুদৃঢ় অঙ্গীকার ব্যক্ত করেন।

উপস্থিত মোক্তার খান চেয়ারম্যান আশ্রয়ণ প্রকল্পের মানুষের আপদে বিপদে পাশে থাকার কথা বলেন।