সারাদেশে ভোক্তা অধিকারের ৪,৮২,৫০০ টাকা জরিমানা আদায়

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিবেদক : বৃহস্পতিবার ৯ সেপ্টেম্বর বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী টিপু মুনশি এমপির পরামর্শে এবং বাণিজ্য সচিব এর সার্বিক তত্বাবধানে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধ প্রতিরোধে ঢাকাসহ সারাদেশে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর কাওরান বাজার এবং বনানী এলাকায় অধিদপ্তরের ২টি টিম কর্তৃক নিত্যপণ্যের বাজার, ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসী ও কসমেটিকস দোকানে অভিযান পরিচালিত হয়। অভিযানে ভোজ্যতেল, চালসহ অন্যান্য নিত্যপণ্যের মূল্য মনিটরিং করা হয়।

এসময় পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা, পণ্যের ক্রয়-বিক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ মজুত, আমদানিকারকের লেবেলবিহীন কসমেটিকস পণ্য সংরক্ষণসহ অন্যান্য অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ১,৫০,০০০ ( এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা জরিমানা করা হয়।

ঢাকার বাইরে অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে বিভিন্ন বাজার এবং ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়। এ সময় ভোক্তা অধিকার বিরোধী অপরাধে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ করা হয়।

ঢাকাসহ সারাদেশে ২২টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, ধার্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য /ঔষধ বিক্রয়, মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, পণ্যের মোড়কজাতকরন বিধিমালা লংঘন, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যদ্রব্য প্রস্তুত, ওজন ও পরিমাপে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৪৯টি প্রতিষ্ঠানকে ৪,৮২,৫০০ ( চার লক্ষ বিরাশি হাজার পাঁচশত) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা চাল, ভোজ্যতেলসহ নিত্যপণ্যের পাইকারী ও খুচরা পর্যায়ের ব্যবসায়ীদের ন্যায্যমূল্যে পণ্য কেনাবেচা করার আহবান জানান।

অনৈতিকভাবে ভোক্তাস্বার্থ বিরোধী ব্যবসায়িক কার্যক্রমের বিরুদ্ধে সারাদেশে অধিদপ্তরের অভিযান/তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে বলেও তিনি জানান।