আফগানিস্তান থেকে ছয়জন বাংলাদেশীকে দেশে প্রত্যাবর্তন

জাতীয়

আজকের দেশ ডেস্ক : গতকাল ১৪ সেপ্টেম্বর আফগানিস্তান থেকে উদ্ধারকৃত ছয়জন বাংলাদেশীকে স্পেনের মালাগা বিমান বন্দর থেকে গতকাল ১৪ সেপ্টেম্বর তারিখে টার্কিশ এয়ারলাইন্সের বিমানে ঢাকার উদ্দেশ্যে প্রেরণ করা হয়।

এখানে উল্লেখ্য যুক্তরাষ্ট্রের আর্মি কর্তৃক আফগানিস্তানে উদ্ধারের পর তাদেরকে প্রথমে গত ২৮ আগস্ট সৌদি আরবের রিয়াদে নেয়া হয় তারপর গত ৩০ আগস্ট মার্কিন সামরিক বিমানে করে স্পেনের রোটা সামরিক ঘাঁটিতে নামিয়ে দেয়া হয়। মার্কিন সামরিক বাহিনীর তত্ত্বাবধানে তারা রোটা সামরিক ঘাঁটিতে অস্থায়ীভাবে অবস্থান করছিল।

তারা বাংলাদেশে ফিরে যাওয়ার জন্য দূতাবাসের সহযোগিতা চান এবং ঢাকাস্থ পররাষ্ট্র মন্ত্রণালয় তাদেরকে দেশে ফেরাতে সহযোগিতা করার জন্য দূতাবাসকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করে।

মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস তৎক্ষনাৎ তাদের সাথে যোগাযোগ স্থাপন করে তাদের সার্বিক অবস্থার খোঁজখবর নেয়া শুরু করে। তাদেরকে দ্রুত বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য দূতাবাস প্রথম থেকেই স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন দূতাবাস এবং রোটা বিমান ঘাঁটির ইউএস কর্মকর্তাদের সাথে যোগাযোগ স্থাপন করে। স্পেনের দক্ষিনে আটলান্টিক উপকূলে রোটাবেজ হলো মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রনাধীন একটি সামরিক বিমান ও নৌ ঘাটি। বাংলাদেশীদেরকে দ্রুত দেশে প্রেরণের জন্য স্পেনের পররাষ্ট্র মন্ত্রণালয়সহ মার্কিন দূতাবাস ও মার্কিন সামরিক কর্তৃপক্ষের সাথে কূটনৈতিক পর্যায়ে নিবীড়ভাবে যোগাযোগ করতে হয়। অবশেষে ছয়জন বাংলাদেশী গতকাল ১৪ সেপ্টেম্বর টার্কিশ এয়ারলাইন্সের একটি বিমান যোগে দেশে রওনা দিয়েছে। তারা আগামীকাল ১৫ সেপ্টেম্বর তারিখে ঢাকায় প্রত্যাবর্তন করবে।