তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা নীতিমালার চূড়ান্ত অনুমোদন

এইমাত্র জাতীয় জীবন-যাপন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনার জন্য পরমাণু শক্তি কমিশনের অধীন একটি কোম্পানি গঠনের বিধান রেখে ‘তেজস্ক্রিয় বর্জ্য এবং ব্যবহৃত পারমাণবিক জ্বালানি ব্যবস্থাপনা-বিষয়ক জাতীয় নীতি, ২০১৯’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।


বিজ্ঞাপন

সোমবার (১৪ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

মানব স্বাস্থ্য ও পরিবেশ সুরক্ষায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সব ধরনের তেজস্ক্রিয় বর্জ্য ও ব্যবহৃত পারমাণবিক জ্বালানির নিরাপদ ব্যবস্থাপনায় নীতিমালা প্রণয়ন করেছে সরকার। বর্জ্য ও ব্যবহৃত পারমাণবিক জ্বালানি ব্যবস্থাপনায় একটি কোম্পানি গঠন করার কথা বলা হয়েছে খসড়া নীতিমালায়। যেসব দেশ থেকে পারমাণবিক জ্বালানি সংগ্রহ করা হবে, সেসব দেশেই ফেরত পাঠানো হবে ব্যবহৃত পারমাণবিক জ্বালানি। রূপপুর পারমাণবিক প্রকল্পের বর্জ্য চুক্তি অনুসারে রাশিয়া নিয়ে যাবে। তারাই সে দেশে নিয়ে এগুলো ধ্বংস করবে।

এছাড়াও এ দিন ‘বাংলাদেশ বাতিঘর আইন-২০১৯’ এবং ‘বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল আইন-২০১৯’ এর খসড়ার চূড়ান্ত পেয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ভ্যাকসিন হিরো’ সম্মাননা, ড. কালাম স্মৃতি ইন্টারন্যাশনাল এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৯ অর্জন করায় মন্ত্রিপরিষদ থেকে তাকে ধন্যবাদ জানানো হয়।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *