পরিবেশ অধিদপ্তরের অভিযান

সারাদেশ

নিজস্ব প্রতিনিধি : রোববার পরিবেশ অধিদপ্তর গাজীপুর জেলা কার্যালয়ের উদ্যোগে পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইংয়ের বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ এর নেতৃত্বে গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার বড়ইবাড়ী, গোয়ালবাথান ও দড়বাড়িয়া এলাকায় অবৈধ ইটভাটা বিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় ফায়ার সার্ভিসের সহযোগিতায় ০৬ টি অবৈধ ইটভাটার আগুন নিভিয়ে ভেকু দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় এবং এগুলোর মধ্যে ০৫ টি ইটভাটার মালিক কে ৬ লাখ টাকা করে এবং ০১ টি কে ০২ লাখ টাকা করে সর্বমোট ৩২ লাখ টাকা জরিমানা ধার্য পূর্বক তা আদায় করা হয়।

ভেঙে গুঁড়িয়ে দেওয়া ইটভাটা গুলো হলো:

বড়ইবাড়ী এলাকায় আব্দুল মালেক সরকারের মালিকানাধীন বড়ইবাড়ী ন্যাশনাল ব্রিকস-১ ও বড়ইবাড়ী ন্যাশনাল ব্রিকস-২ গুঁড়িয়ে দেওয়া হয়। পরে গোয়ালবাথান এলাকায় বুলবুল আহমেদের জে বি বি ব্রিকস, দরবাড়িয়া এলাকার মেসার্স রায়মা ম্যানুফ্যাকচারিং ব্রিকস, হাবিবুর রহমানের স্টং ব্রিকস ও লাল মিয়ার মেসার্স ন্যাশনাল ব্রিকস।

এ সময় পরিবেশ অধিদপ্তরের গাজীপুর জেলা কার্যালয়ের উপপরিচালক মোঃ আব্দুস সালাম সরকার, সহকারী পরিচালক মোঃ আশরাফ উদ্দিন, দিলরুবা আক্তার ও মমিন ভূঁইয়া, গাজীপুর র্যাব-১, জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য গাজীপুরে মাসব্যাপী ইটভাটা বিরোধী অভিযানে ৩২ টি ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় এবং সর্বমোট ০২ কোটি টাকা জরিমানা আদায় করা হয়। পরিবেশ দূষণ রোধে পরিবেশ অধিদপ্তর, গাজীপুর জেলা কার্যালয়ের অবৈধ ইটভাটা উচ্ছেদের এ অভিযান অব্যাহত থাকবে।