গারদখানায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বললেন হাইকোর্ট

আইন ও আদালত

লকডাউনে গ্রেফতার


বিজ্ঞাপন

আজকের দেশ রিপোর্ট : চলমান লকডাউন অমান্য করাসহ বিভিন্ন অভিযোগে প্রতিদিন আটক হওয়া শত শত ব্যক্তিকে গারদখানায় রাখার ক্ষেত্রে তাদের স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বলেছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত বেশ কিছু ঘটনা নজরে আনার পর বুধবার (৭ জুলাই) বিচারপতি এম. ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বিশেষ ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

বিষয়টি আদালতের নজরে আনেন অ্যাডভোকেট মো. আসাদ উদ্দিন। এসময় রাষ্ট্রপক্ষে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

আইনজীবী আসাদ উদ্দিন আদালতকে বলেন, লকডাউনে বিভিন্ন অভিযোগে রাজধানীর থানাগুলো থেকে গ্রেফতার হওয়া সবাইকে একযোগে আদালতের কয়েদখানায় নিয়ে যাওয়া হচ্ছে। গারদখানায় ৬০০/৭০০ লোকের একসঙ্গে ভিড় হচ্ছে। সেখানে কোর্ট কাস্টডিতে একজনের সাথে একজন লেগে থাকছেন, একজনের নি:শ্বাসের সাথে আরেকজনের নি:শ্বাস মিশে একাকার হয়ে যাচ্ছে। একইভাবে তাদেরকে রিসিভি করার জন্য বা দেখার জন্য গারদখানার সামনে ভিড় করছেন তাদের আত্মীয়-স্বজনরা। সেখানে কোন স্বাস্থ্য বিধিই মানা হচ্ছে না। আমি আপনার কাছে প্রার্থনা করতে চাই, যাদেরকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হচ্ছে তাদেরকে স্ব স্ব থানায় রেখে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রডিউস (আদালতে হাজির) করা যায় কি না?

এসময় আদালত অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে বলেন, আপনি দায়িত্বপ্রাপ্ত পুলিশ প্রশাসনের কর্মকর্তা ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সঙ্গে কথা বলুন। কিভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করে গ্রেফতারকৃতদের হাজিরা নিশ্চিত করা যায়, সে বিষয়ে ব্যবস্থা নিতে বলুন।

পরে বিষয়টির সুন্দর সুরাহা করার প্রচেষ্টায় সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলা হবে বলে হাইকোর্টকে আশ্বস্ত করেন অ্যাটর্নি জেনারেল।