ফার্মেসীসহ নিত্যপণ্যের দোকানে ভোক্তা অধিদপ্তরের অভিযান

বানিজ্য

বিশেষ প্রতিবেদক : রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী টিপু মুনশি এমপির পরামর্শে এবং বাণিজ্য সচিব এর তত্বাবধানে কোরবানীকৃত পশুর কাঁচা চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় এবং লবণের সরবরাহ ও মূল্য পরিস্থিতি তদারকি করে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর লালবাগের পোস্তা ও সাভার এলাকায় অবস্থিত বিভিন্ন চামড়ার আড়ৎ, ট্যানারি, লবণের আড়ত এবং ফার্মেসীতে তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

উক্ত তদারকি কার্যক্রমে নের্তৃত্ব প্রদান করেন অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক এবং ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক এবং জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে
বিভিন্ন জেলা ও উপজেলায় অবস্থিত কাঁচা চামড়ার আড়ত, লবণের আড়ত এবং ফার্মেসীসহ নিত্যপণ্যের দোকানে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

এসময় কোরবানীকৃত পশুর কাঁচা চামড়া সঠিক পদ্ধতিতে সংরক্ষণ, সরকার নির্ধারিত মূল্যে চামড়া ক্রয়-বিক্রয় এবং লবণের মূল্য ও সরবরাহ স্বাভাবিক রাখার জন্য সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সচেতন করা হয়।
সেইসাথে মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য সংরক্ষণ, মূল্যতালিকা প্রদর্শন না করা, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ২৩টি প্রতিষ্ঠানকে মোট ১,০৯,৫০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা আজকের দেশকে বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকাসহ সারাদেশে দেশের গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ কোরবানীকৃত পশুর কাঁচা চামড়ার সংরক্ষণ,ক্রয়-বিক্রয় কার্যক্রম এবং কাঁচা চামড়া সংরক্ষণে ব্যবহৃত লবণেরর মূল্য ও মজুত পরিস্থিতি বিশেষভাবে তদারকি করছে।

সরকার নির্ধারিত মূল্যে লবণযুক্ত চামড়া বিক্রয় এবং সঠিক পদ্ধতিতে চামড়া সংরক্ষণের জন্য সংশ্লিষ্ট চামড়া ব্যবসায়ীদের অনুরোধ জানান তিনি।