সত্য কথা বলার সাহস দরকার

বিবিধ

সাবরীনা মান্নান : আমার এক স্টুডেন্টকে বলেছিলাম, একটা থাপ্পড় দেবো, মাথা নিচু করে বলিস কেন, বাবা চাষি, দিনমজুর,মা অন্যের বাসায় কাজ করে সবার সামনে দাঁড়িয়ে মাথা উঁচু করে বল, বাবা মা মাথার ঘাম পায়ে ফেলে কাজ করে তার সন্তানকে পড়াচ্ছে। চীৎকার করে বল, আমি আমার বাবা- মা কে নিয়ে গর্ব বোধ করি। সত্য কথা বলার সৎ সাহস থাকা খুব দরকার।


বিজ্ঞাপন

আমি অন্যায় করেছি, হ্যাঁ করেছি, তারপর যা হবার হবে। অতীত এবং বাস্তবতা লুকিয়ে দু একদিন নিজেকে জাহির করা যায়, তবে থলের বিড়াল বেড়িয়ে পড়ার সম্ভাবনা কিন্ত থেকেই যায়।

শিক্ষিকা হিসেবে আমার কাজ শিক্ষা দেওয়া। সেটি ব্যবহারিক, পারিপার্শ্বিকও হয়ে থাকে, পাশাপাশি নিজেরও অনেক কিছু জানার থাকে, প্রতিনিয়ত চেষ্টা করছি জানার।

(আমি কথা বললেই, দু কূলে জোয়ার, চীৎকার, হাহাকার, আমার নীরবতাই হোক তোমাদের সুখ, আর আমার অহংকার)

ইদানিং কিছু মানুষ বিশেষ করে ফেসবুকে দেখছি অন্যকে নিয়ে আলোচনা সমালোচনায় ভীষণ রকম ব্যস্ত, কার ছবিতে কে লাইক দিলো, কে কমেন্ট করলো, কি কমেন্ট করলো, তারপর সোজা চলে যায় অন্দরমহলে, যেখানে যাবার বিন্দু পরিমাণ অধিকার তার নেই।
কি দরকার এসব নোংরামির!

নিজেকে নিয়ে ভাবুন কাজে লাগবে, অন্যের ঘরে আগুন জ্বালাতে গেলে, নিজের ঘরে আগুন জ্বলে উঠতে পারে, তখন দুই কূল হারানোর যন্ত্রণা সহ্য করতে পারবেন তো!

মনে রাখা উচিত, কাউকে ছোট করে দেখলেই, সে ছোট হয়ে যায় না। যে ছোট করে দেখে, সে ছোট হয়ে যায়। আমাদের পকেটের ব্যসার্ধ বড় করার চেয়ে, মনের ব্যসার্ধ বড় করাটা অনেক জরুরী।