নিত্যপণ্যের বাজারে ভোক্তা অধিদপ্তরের অভিযান

বানিজ্য

বিশেষ প্রতিবেদক : গতকাল রবিবার ১৯ সেপ্টেম্বর নিত্যপণ্যের মূল্য সহনীয় রাখতে এবং ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধ প্রতিরোধে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক গতকাল (১৯ সেপ্টেম্বর রবিবার) ঢাকাসহ সারাদেশে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর কাওরান বাজার, মিরপুর শাহ আলী বাজার, মিরপুর ১২ নং, উত্তর বাড্ডা ও মধ্য বাড্ডা এলকায় অধিদপ্তরের ৪টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে চিনি, ভোজ্যতেল, চালসহ অন্যান্য নিত্যপণ্যের পাইকারী ও খুচরা মূল্য, ক্রয়-বিক্রয় রসিদ ও মূল্যতালিকা পরিবীক্ষণ করা হয়।

এসময় মূল্য তালিকার সাথে চিনির বিক্রয় মূল্যের গরমিল প্রমাণিত হওয়ায় কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয় এবং ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে চিনি বিক্রয়ে বিষয়ে সতর্ক করা হয়।
এছাড়া ফার্মেসীতে মেয়াদোত্তীর্ণ ঔষধ সংরক্ষণ, সুপারশপে আমদানীকারকের লেবেলবিহীন বিদেশী পণ্য সংরক্ষণসহ ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে ৯টি প্রতিষ্ঠানকে ৯৮,০০০/- জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ২৫টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৬০টি প্রতিষ্ঠানকে ৪,০১,৫০০/- (চার লক্ষ এক হাজার পাঁচশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান, নিত্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ এবং ভোক্তা অধিকার সমুন্নত রাখতে ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের নিয়মিত এ অভিযান/তদারকি কার্যক্রম অব্যাহত থাকবে ।