ধর্ম অবমাননাকর ভিডিও শেয়ারকারী গ্রেফতার

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : সাইবার পেট্রোলিং এ পাওয়া যায় বেশ কিছু দিন ধরে শান্তির আহবান নামক একটি ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজ থেকে হাদিস অস্বীকার ও অপব্যাখ্যা করে ধর্ম অবমাননাকর ভিডিও শেয়ার করা হচ্ছিল।

গভীর পর্যালোচনায় সেই চ্যানেলে মাননীয় প্রধানমন্ত্রীর জাতীয় সংসদে প্রদত্ত বক্তব্যের খন্ডচিত্র বিকৃতভাবে উপস্থাপনের মাধ্যমে ধর্মীয় উষ্কানী প্রদান করা হয়।

উক্ত ইউটিউব চ্যানেলটি ব্রাউজ করে আরোও দেখা যায়, সাম্প্রতিক সময়ের বিভিন্ন আলোচিত ঘটনাকে কেন্দ্র করে, মনগড়া বিভিন্ন মিথ্যা বক্তব্যে ভিডিও ও ছবি যুক্ত করে ভিডিও প্রস্তুত করে আপলোড করা হচ্ছে।

এসকল ভিডিওতে ধর্ম, রাষ্ট্র, সরকার বিরোধী নানা প্রকার আক্রমণাত্মক, মিথ্যা, মানহানীকর ও ধর্মীয় উষ্কানীমূলক গুজব রটিয়ে দেশের আইন শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করা হচ্ছিল।

এহেন পেট্রোলিং এর পর প্রযুক্তি ব্যবহার করে উক্ত পেজ ও চ্যানেল পরিচালনাকারী মোঃ শফিকুল ইসলাম @ শাফী (৩৫) শনাক্ত করা হয় এবং এসি ধ্রুব জ্যোতির্ময় গোপ এর নেতৃত্বে ইন্টারনেট রেফারেল টিম গত বুধবার ২৮জুলাই, তাকে ঝালকাঠি সদর থেকে ১২ টা ৫ মিনিটে গ্রেফতার করেন।

গ্রেফতারকালে তার কাছে প্রাপ্ত মোবাইল ফোনে উক্ত ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেজ শান্তরি আহ্বান লগড ইন অবস্থায় পাওয়া যায়।

উক্ত ইউটিউব চ্যানেলে সংশ্লিষ্ট ভিডিওসহ একই রকম প্রায় পাঁচ শতাধিক ভিডিও পাওয়া যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে জানায়, উল্লিখিত ইউটিউব চ্যানেল এর মাধ্যমে অর্থ আয়ের জন্যে উক্ত মনগড়া ও উষ্কানীমূলক গুজব রটানো ভিডিও গুলো ধারণ, সম্পাদনা ও প্রচার করত।

গ্রেফতারকৃত মোঃ শফিকুল ইসলাম @ শাফী (৩৫) এর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৫/২৮/২৯/৩১ ধারায় গত বুধবার ২৮ জুলাই রমনা মডেল থানায় মামলা নং ২৮ রুজু করা হয়।
আদালত অভিযুক্তের ২ দিনের রিমান্ড মঞ্জুর করেন।