স্থলবন্দর দিয়ে যাত্রীদের সীমান্তে চলাচল শিথিল

আন্তর্জাতিক জাতীয়

আজকের দেশ ডেস্ক : বাংলাদেশে এবং অঞ্চলে উন্নত কোভিড -১ scenario পরিস্থিতির পটভূমিতে, স্থলবন্দর দিয়ে যাত্রীদের সীমান্ত দিয়ে চলাচলের গত ২ এপ্রিল ২০২১ সাল থেকে যে বিধিনিষেধ ছিল তা শিথিল করার জন্য আন্ত interমন্ত্রণালয় পরামর্শের সুপারিশ করা হয়েছিল।


বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে আন্ত -মন্ত্রণালয় সভা ভার্চুয়াল প্ল্যাটফর্মে গত ১৪ সেপ্টেম্বর এ অনুষ্ঠিত হয়।

গতকাল ১৬ সেপ্টেম্বর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের ফলে, স্থলবন্দর দিয়ে বাংলাদেশে যাতায়াতকারী যাত্রীদের আর বিদেশে বাংলাদেশ মিশন থেকে অনাপত্তি সনদ (এনওসি) পাওয়ার প্রয়োজন হয় না এবং স্থলবন্দর দিয়ে বাংলাদেশ থেকে প্রস্থানকারী যাত্রীদেরও পূর্বের প্রদান করতে হবে না। প্রস্থান করার আগে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো।

বর্তমানে চলাচলকারী ছয়টি স্থলবন্দরে, যেমন বেনাপোল, আখাউড়া, সোনামসজিদ, হিলি, দর্শনা এবং বুড়িমারিতে সীমান্তে চলাচলের জন্য নিয়মিত অভিবাসনের সময় এবং দিন অবিলম্বে কার্যকর হবে। এছাড়াও, আরও পাঁচটি স্থলবন্দর/স্থল শুল্ক স্টেশন (শেওলা, তামাবিল, ভোমরা, বিরল এবং বাংলাবান্ধা) যাত্রীদের চলাচলের জন্য ১৯ সেপ্টেম্বর থেকে খোলা হবে।

বিদেশী নাগরিকদের অনুমোদিত বিভাগগুলি বাংলাদেশ ভ্রমণের অনুমতি দেয় এবং স্থলবন্দর দিয়ে সীমান্ত অতিক্রমের সময় স্বাস্থ্য সম্পর্কিত প্রোটোকল বজায় রাখা হয় নিরাপত্তা পরিষেবা বিভাগ (এসএসডি) দ্বারা জারি করা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিতে (এসওপি)। এসওপি SSD (ssd.gov.bd) এর ওয়েবসাইটে পাওয়া যায়।

মহামারী কোভিড -১ fight এর বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বৃহত্তর সহযোগিতার প্রত্যাশায় রয়েছে।

ক্রমান্বয়ে সীমান্ত চলাচলের নিয়মিত ব্যবস্থার ক্রমাগত পুনরুদ্ধার হল বাংলাদেশ এবং প্রতিবেশী দেশগুলির সক্ষম কর্তৃপক্ষের সম্মিলিত প্রচেষ্টায় কোভিড -১ situation পরিস্থিতির সফল ব্যবস্থাপনার প্রতিফলন।

বাংলাদেশে এবং এর বাইরেও জনস্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে এই বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সজাগ থাকবে এবং নতুন সিদ্ধান্তের সামগ্রিক প্রভাবের মূল্যায়ন এবং প্রয়োজনে পর্যালোচনা সিদ্ধান্ত অব্যাহত রাখবে।