সারাদেশে ভোক্তা অধিদপ্তরের অভিযান

অপরাধ অর্থনীতি আইন ও আদালত এইমাত্র খুলনা চট্টগ্রাম জাতীয় জীবন-যাপন ঢাকা বরিশাল বানিজ্য ময়মনসিংহ রংপুর রাজধানী রাজশাহী সারাদেশ সিলেট

ঢাকায় ৮৮ প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬৭ হাজার টাকা জরিমানা

 

আজকের দেশ ডেস্ক : বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরসহ সারাদেশে এ অভিযান পরিচালিত হয়।
মাননীয় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি এর সার্বিক নির্দেশনায় ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মানিত সচিব ড. মোঃ জাফর উদ্দীন এর পরামর্শ এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক কর্তৃক প্রদত্ত ক্ষমতাবলে ঢাকা মহানগরীর কারওয়ান বাজার, গুদারাঘাট বাজার, উত্তর বাড্ডা বাজার, মধ্য বাড্ডা বাজার, মধুবাগ বাজারে এ অভিযান পরিচালনা করেন ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা ও মোঃ মাগফুর রহমান ।
এছাড়াও ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকের নেতৃত্বে বিভিন্ন বাজারে তদারকি ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে।
তদারকিকালে আলু, চাল, পেঁয়াজ, সয়াবিন তেল, আদাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্য যৌক্তিক মূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা মনিটরিং করা হয়। এছাড়া পণ্যের মূল্য তালিকা প্রদর্শন না করা, মূল্য তালিকার সাথে বিক্রয় রশিদের গরমিল, পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ না করা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ ও পণ্য, নকল পণ্য, ওজনে কারচুপিসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে সারাদেশ ৮৮ টি প্রতিষ্ঠানকে ৩,৬৭,০০০/- টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।
তদারকিকালে চাল ,আলু,পেঁয়াজের মূল্য নিয়ে কারসাজি না করা এবং বাধ্যতামূলকভাবে পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।
এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক জনাব বাবলু কুমার সাহা বলেন ভোক্তা স্বার্থ সুরক্ষায় নিয়মতান্ত্রিক ও নৈতিকতার সাথে ব্যবসা পরিচালনাকে এ অধিদপ্তর সবসময়ই স্বাগত জানায়।
কিন্তু অসাধু ও অনৈতিক যে কোন কাজের ক্ষেত্রে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর জিরো টলারেন্স প্রদর্শন করবে।
ভোক্তা স্বার্থ সংরক্ষণে দেশব্যাপী অধিদপ্তরের অভিযান চলছে এবং এ ধারা অব্যাহত থাকবে বলে জানান তিনি।


বিজ্ঞাপন

খুলনা বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি : বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে খুলনা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ নাজমুল হাসানের নেতৃত্বে খুলনা জেলার জোড়াগেইট ও খালিশপুর এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়েছে। এ সময় ফার্মেসি ও মুদি দোকানের পাশাপাশি পিঁয়াজ, আলু এবং চালের বাজার তদারকি করা হয়েছে এবং ভোক্তা অধিকার বিরোধী কার্য সম্পাদনের অপরাধে ৩ টি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৯ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সচেতনমূলক লিফলেট ও প্যাম্পলেট বিতরণের পাশাপাশি ব্যাবসায়ীদের ন্যায্য মূল্যে পণ্য বিক্রয় করা, ক্রয় ভাউচার সংরক্ষণ করা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে পণ্য বিক্রির নির্দেশনা দেওয়া হয়েছে। এপিবিএন সদস্যদের সহযোগিতায় এ অভিযান পরিচালনা করা হয়েছে। জনস্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

রাজশাহী জেলা কার্যাল‌য়ের তদার‌কিমূলক অ‌ভিযান: বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও রাজশাহী জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রাজশাহী জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচাল‌কের নেতৃ‌ত্বে রাজশাহী মহানগ‌রের বোয়ালিয়া মে‌ট্রো থানাধীন হ‌াদীর মোড় বাজারে ও ম‌তিহার মে‌ট্রো থানাধীন ম‌তিহার থানা‌গেট বাজার এলাকায় তদার‌কিমূলক অভিযান পরিচালিত হয়। উক্ত অ‌ভিযা‌নে ভোক্তা-অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৩টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৬,০০০/-জ‌রিমানা ও সতর্ক করা হয়। এছাড়া এক‌টি অালুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

 

গোপালগঞ্জ জেলার বাজার তদারকি অভিযান: বৃহস্পতিবার মণ্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় গোপালগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শামীম হাসানের নেতৃত্বে গোপালগঞ্জ সদরের উলপুর ও হরিদাসপুর বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় মূল্য তালিকা না টাঙানো ও মেয়াদোত্তীর্ণ ঔষধ বিক্রি করার অপরাধে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ৩ টি প্রতিষ্ঠানকে জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়া সকল ব্যবসায়ীদের মূল্য তালিকা হাল নাগাদ সহ ক্রয় ও বিক্রয় মূল্য প্রদর্শনপূবক টাঙানো ও পাকা ভাউচার সংরক্ষণ করার কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।
সহযোগিতায় গোপালগঞ্জ সদর উপজেলার পুলিশের সদস্যবৃন্দ এবং জেলা বাজার কর্মকর্তা জনাব মোঃ আরিফ হোসেন।
জনস্বার্থে এ তদারকি অব্যাহত থাকবে।

 

রংপুর বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকি অভিযান: বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে রংপুর জেলার জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় রংপুর বিভাগীয় কার্যালয় কর্তৃক সহকারী পরিচালক মোঃ বোরহান উদ্দিনের এর নেতৃত্বে মহানগরের বাবুপাড়া বাজার, পায়রা চত্বর বাজার এ অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৫ টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় ৪৫০০/-জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়। এছাড়াও আজিজুন নেছা হিমাগার লি.তদারকি করা হয়। রংপুর মেট্রোপলিটন পু‌লি‌শের এক‌টি টিম এ অভিযানে সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

নেত্রকোণা জেলা কার্যাল‌য়ের বাজার অভিযানঃ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক(অতিঃ সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নেত্রকোণা মহোদয়ের নির্দেশনায় নেত্রকোণা জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: শাহ আলম এর নেতৃ‌ত্বে নেত্রকোণা জেলার সদর উপজেলার দুগিয়া বাজার ও দেওপুর মোড় এলাকায় তদারকি কার্যক্রম প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ।
উক্ত বাজার অভিযানে ভোক্তা অধিকার বিরোধী কার্য করায় ০২ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে
৭০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়।
এসময় জনগণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়।
সহযোগিতায় ছিলেন নেত্রকোণা জেলা বাজার কর্মকর্তা আজমল হোসাইন।
সহযোগিতায়: জেলা পুলিশ লাইনের একটি চৌকষ টিম ।
জনস্বার্থে এ কার্যক্রম চলতে থাকবে ইনশাআল্লাহ।

চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে চুয়াডাঙ্গা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সদর উপজেলার নুরনগর, সাতগাড়ি ও ডিংগেদহ এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়।
অভিযানে অধিক মুল্যে সার বিক্রয়, বিক্রয় রশিদ না দেয়া, রাসায়নিক দ্রব্য দিয়ে কলা পাকানো ও মেয়াদ উত্তীর্ণ কীটনাশক বিক্রয় করার অপরাধে ০২টি প্রতিষ্ঠান কে জরিমানা করা হয়। আলুর দাম নিয়ন্ত্রণে খুচরা বাজারসহ মাছের আড়তে মনিটরিং করা হয়।
অভিযানে সহযোগিতা করেন চুয়াডাঙ্গা জেলা পুলিশের একটি টিম।
জনস্বার্থে এ অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

বৃহস্পতিবার বানিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্তাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে মুন্সীগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক এর নেতৃত্বে মুন্সীগঞ্জ লৌহজং এর ঘোরদৌর বাজার এলাকায় অভিযান পরিচালনা করা হয়।
৪টি কসমেটিকসের দোকানে মনিটরিং করা হয়, এরমধ্যে ২টি দোকানে দেখা যায়, বিএসটিআই কর্তৃক নিষিদ্ধ ঘোষণা কৃত ক্রীম বিক্রি করা হচ্ছে।
ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ অনুযায়ী দোকান ০২ টিকে জরিমানা করা হয়।
অভিযানে সহায়তা করেন লৌহজং থানা পুলিশের একটি টিম ও উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

নওগাঁ জেলা কার্যাল‌য়ের বাজার অভিযান রিপোর্ট: বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অ‌ধিকার সংরক্ষণ অ‌ধিদপ্ত‌রের মহাপরিচালক(অতিঃ সচিব) মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায় এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় নওগাঁ জেলা কার্যাল‌য়ের সহকারী প‌রিচালক মো: শামীম হোসেনের নেতৃ‌ত্বে নওগাঁ জেলার আত্রাই উপজেলার স্টেশন বাজার এলাকায় তদারকি কার্যক্রম প‌রিচালনা করা হ‌য়ে‌ছে ।
উক্ত বাজার অভিযানে ভোক্তা অধিকার বিরোধী কার্য করায় ০৮ টি প্রতিষ্ঠানকে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর অধীনে ৮,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও কোল্ড স্টোরেজ এ আলুর দাম যাচাই করা হয় ।
এসময় জনগণের মাঝে সচেতনতামূলক লিফলেট বিতরণ ।
সহযোগিতায় ছিলেন উপজেলা নিরাপদ খাদ্য পরিদর্শক ।
সহযোগিতায়: আত্রাই পুলিশের চৌকষ টিম ।
জনস্বার্থে এ কার্যক্রম চলতে থাকবে ।
ভোক্তা অধিকার ক্ষুন্ন হলে কল করুন ১৬১২১ ( হট লাইন )

 

গাইবান্ধা জেলার তদারকি কার্যক্রম:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে গাইবান্ধা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আব্দুস ছালাম এর নেতৃত্বে সদর উপজেলার হাট দারিয়াপুর ও পুরাতন বাজারে পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। সহকারী পরিচালক এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন জেলা বাজার কর্মকর্তা ও জেলা পুলিশ লাইন্সের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।।

পঞ্চগড় জেলার তদারকি কার্যক্রম:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে পঞ্চগড় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব পরেশ চন্দ্র বর্মন এর নেতৃত্বে সদর উপজেলার ধাক্কামারা ও সদর বাজারে পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ২টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। সহকারী পরিচালক এর নেতৃত্বে অভিযানে সহযোগিতা করেন জেলা বাজার কর্মকর্তা ও থানা পুলিশের একটি টিম।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।।

বগুড়া জেলা কার্যালয়ের বাজার তদারকি:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে, জেলা প্রশাসক মহোদয়ের নির্দেশনায়/উপজেলা নির্বাহী কর্মকর্তার সহযোগিতায় বগুড়া জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব দেবাশীষ রায় এঁর নেতৃত্বে বগুড়ার শাজাহানপুর উপজেলার বনানী বাজার ও জালশুকা বাজার এলাকায় পরিচালিত অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন লঙ্ঘনজনিত কারণে ০৩টি প্রতিষ্ঠানকে ভোক্তা-অধিকার আইন,২০০৯ অনুযায়ী সাত হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। এছাড়াও অন্যান্য পণ্য ন্যায্য মূল্যে বিক্রি সহ ব্যবসায়ীদের মূল্য তালিকা প্রদর্শনের নির্দেশনা প্রদান করা হয়। এ সময় উপস্থিত ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

মানিকগঞ্জ জেলার তদারকি কার্যক্রম:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মহোদয়ের প্রদত্ত ক্ষমতাবলে মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার জাফরগঞ্জ ও বাড়াদিয়া এলাকায় বাজার অভিযান পরিচালিত হয়। অভিযানে মেয়াদোত্তীর্ণ, এম আর পি বিহীন ও অবৈধ কসমেটিকস বিক্রয় করার অপরাধে তিনটি প্রতিষ্ঠান কে জরিমানা ও মেয়াদোত্তীর্ণ পণ্য ধ্বংস করা হয়েছে। আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে মনিটরিং করা হয়। অভিযানে সহযোগিতা করেন উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর ও ব্যাটালিয়ন আনসার মানিকগঞ্জ।।

ফরিদপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, ফরিদপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক সদর উপজেলার টেপাখোলা বাজারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় করাসহ মূল্য তালিকা ও ক্রয়-বিক্রয় ভাউচার যথাযথভাবে সংরক্ষণ না করার অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে ৮,০০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। পরে মুজিব সড়কের ফরিদপুর হাইস্কুল মার্কেটে ফাস্টফুড ও বেকারি সামগ্রির দোকানে সচেতনতামূলক তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।এসময় জনাব মোঃ বজলুর রশিদ খান, ডিএসআই, সিভিল সার্জন অফিস এবং ফরিদপুর জেলা পুলিশের ১টি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সহযোগিতা করেন|

শেরপুর জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক শেরপুর মহোদয়ের সার্বিক সহযোগিতায় শেরপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) জনাব মোঃআরিফুল ইসলাম এর নেতৃত্বে জেলার সদর উপজেলার নয়ানী বাজার ও নবীনগর বাজার এবং নকলা উপজেলার পৌর বাজারে আলুর পাইকারি বাজার ও খুচরা বাজার পরিদর্শন করা হয়েছে। এ সময় মূল্য তালিকা না থাকায় তিনটি প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় জরিমানা আরোপ ও আদায় করা হয়। তদারকিকালে ব্যবসায়ীদের সরকার নির্ধারিত মূল্যে আলু বিক্রি, মূল্য তালিকা টানানো ও নিয়মিত হালনাগাদ করা এবং ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ করার নির্দেশনা দেয়া হয়। এছাড়াও মাস্ক ব্যবহার ও সামাজিক দুরত্ব বজায় রেখে ক্রয় বিক্রয় করতে অনুরোধ করা হয়। সহযোগিতার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই শেরপুর জেলা পুলিশ, জেলা মার্কেটিং অফিসার সহ সংশ্লিষ্ট সকলকে
জনস্বার্থে এ ধরনের তদারকি অব্যাহত থাকবে।

কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, কিশোরগঞ্জ মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব হৃদয় রন্জ্ঞন বণিক কর্তৃক কটিয়াদি উপজেলার কটিয়াদি বাজারে অভিযান পরিচালনা করা হয়।পরিচালিত অভিযানে সুমন বেকারি তে মেয়াদ উত্তীর্ণ বেকারি পণ্য, মেয়াদ উত্তীর্ণ মিষ্টি,মিষ্টি দ্রব্য উৎপাদনে রঙ এর ব্যবহার, পঁচা ডিম ব্যবহার করার অপরাধে প্রতিষ্ঠানটিকে ৩০,০০০/টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে
ধন্যবাদান্তে::উপজেলা প্রশাসন,কটিয়াদি এবং কটিয়াদি থানা পুলিশ ।
এসময় স্যানিটারি ইন্সপেক্টর মনিরুজ্জামান মনির এবং জেলা পুলিশের একটি টিম উপস্থিত থেকে তদারকি কাজে সার্বিক সহযোগিতা করেন|

‘বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে’ এবং জেলা প্রশাসক এর সার্বিক নির্দেশনায় –
বৃহস্পতিবার ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর, রংপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব আফসানা পারভীন – এর নেতৃত্বে রংপুর জেলার পীরগঞ্জ উপজেলা ও মিঠাপুকুর উপজেলার কাচাবাজার, মুদিস্টোর, হিমাগার তদারকি করা হয়। তদারকিকালে মেয়াদবিহীন খাদ্য বিক্রি ও মূল্যতালিকা না থাকায় ৪টি প্রতিষ্ঠানকে ৪,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। হারাগাছ কাচাবাজারে আলুর মুল্য ৩৪/৩৫টাকা দরে বিক্রি হতে দেখা যায়। এসময় শাপলা হিমাগার পরিদর্শন করা হয় ও সরিকারী মূল্যে আলু বিক্রয়ের জন্য সতর্ক করা হয়। অভিযানে সহযোগিতা করেন ভেন্ডাবাড়ি পীরগঞ্জ এর তদন্ত ফাড়ি পুলিশ, ক্যাব, স্যানিটারি ইন্সপেক্টর, জনপ্রতিনিধি ও সাধারন ভোক্তা।
জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে

সিলেট বিভাগীয় কার্যালয়ের বাজার তদারকিঃ
বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে বৃহস্পতিবার সিলেট বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক শ্যামল পুরকায়স্থ সিলেট মহানগরীর পাইকারি বাজার সোবহানীঘাট এবং কালীঘাট এলাকায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম যাচাই করেন এবং দৃশ্যমানস্থানে মূল্য তালিকা লটকিয়ে রাখার নির্দেশ প্রদান করেন। এসময় সরকার নির্ধািরত অালুর মূল্য অপেক্ষা বেশী মূল্য রাখায় ৬ টি প্রতিষ্ঠান কে ভোক্তা- অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুসারে জরিমানা অারোপ ও আদায় করা হয়। এছাড়া সচেতনতামুলক লিফলেট বিতরণ করা হয়, ব্যবসায়ীদের ন্যায্য মূল্যে পন্য ক্রয় ও বিক্রয় করার জন্য বল হয়। অভিযানে সহায়তা করেন এপিবিএন এর একটি টিম।
জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

ঝিনাইদহ জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে ও জেলা প্রশাসক মহোদয়ের সার্বিক সহযোগিতায় বৃহস্পতিবার ঝিনাইদহ জেলা কার্যালয় হতেশৈলকূপা উপজেলার গাড়াগঞ্জ ও ভাটই বাজারে তদারকি করা হয়। এসময় অধিক মূল্যে সার বিক্রয়, ওজনে কম দেওয়া ও মূল্য তালিকা প্রদর্শন না করার অপরাধে ০৩ টি প্রতিষ্ঠান কে প্রশাসনিক ব্যবস্থা হিসেবে ১৬৫০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়। জনস্বার্থে এ কার্যক্রম চলমান থাকবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক স্যারের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, রাজশাহী স্যারের সার্বিক সহযোগিতায় সহকারী পরিচালক জনাব মোঃ হাসান-আল-মারুফ এর নেতৃত্বে বৃহস্পতিবার রাজশাহী মহানগরের তালাইমারী ট্রাফিক মোড় এলাকা ও কাজলা গেইট এলাকায় অভিযান পরিচালিত হয়েছে। ভোক্তা অধিকার বিরোধী বিভিন্ন অপরাধে ২টি প্রতিষ্ঠানকে ৭,০০০/- টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া রাজশাহী মহানগরে আলুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়েছে এবং তাদেরকে সরকার কর্তৃক নির্ধারিত মূল্যের অধিক মূল্যে আলু বিক্রয় না করার নির্দেশনা প্রদান করা হয়েছে এবং টিসিবির ট্রাক সেল মনিটরিং করা হয়েছে

নরসিংদী জেলার বাজার তদারকি অভিযান:
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে এবং জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে জেলা প্রশাসন,নরসিংদী ও উপজেলা প্রশাসন, শিবপুর এর সার্বিক সহযোগিতায় নরসিংদী জেলা কার্যালয় কর্তৃক শিবপুর উপজেলার যশোর বাজার ও চৈতন্যা বাজারে তদারকি অভিযান পরিচালিত হয়। এ সময় ভোক্তা অ‌ধিকার বি‌রোধী কার্যের জন্য ৫টি প্র‌তিষ্ঠান‌কে প্রশাস‌নিক ব্যবস্থায় ভোক্তা অ‌ধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর বি‌ভিন্ন ধারায় জ‌রিমানা করা হয় ও সতর্ক করা হয় । অ‌ভিযা‌নের সময় দোকানী‌দের ন্যায্যমূ‌ল্যে পণ্য বি‌ক্রি কর‌তে, দৃশ্যমান স্থা‌নে মূল্য তা‌লিকা প্রদর্শন কর‌তে ও সামা‌জিক-শারী‌রিক দূরত্ব বজায় রে‌খে কেনা-‌বেচা কর‌তে নি‌র্দেশনা দেওয়া হয়।
পুলিশ সুপার,নরসিংদী মহোদয়ের নির্দেশে শিবপুর থানা পু‌লি‌শের এক‌টি চৌকস টিম নিরাপত্তা প্রদান ও সহ‌যো‌গিতা ক‌রে। জনস্বা‌র্থে এ কার্যক্রম অব্যাহত থাক‌বে।

চাঁপাইনবাবগঞ্জ জেলার বাজার মনিটরিংঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক(অতিরিক্ত সচিব) জনাব বাবলু কুমার সাহা স্যারের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসন এর সহযোগিতায় চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক কর্তৃক শিবগঞ্জ উপজেলার রাণিহাটি বাজারে অভিযান চালানো হয়। উক্ত অভিযান পরিচালনার সময় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারা লংঘনের অপরাধে ৩ টি ব্যবসা প্রতিষ্ঠানকে প্রশাসনিক ব্যবস্থায় ৮ ০০০/- টাকা জরিমানা আরোপ করা হয়। অভিযান চলাকালে বেশকিছু ব্যবসা প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়।অভিযান চলাকালে চাল,আলু, ডাল,পিঁয়াজ,রসুন,আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য তদারকি করা হয়।
এছাড়াও সদরের আলুর কোল্ড স্টোরেজ পরিদর্শন করা হয়৷
উপস্থিত ব্যবসায়ী ও ক্রেতাদের সামাজিক দুরুত্ব মেনে চলা এবং মাস্ক পরিধান করার জন্য অনুরোধ করা হয়।
জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

নোয়াখালী জেলা কার্যালয়ের বাজার তদারকিঃ
বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে ও জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক মহোদয়ের অর্পিত ক্ষমতাবলে এবং জেলা প্রশাসক, নোয়াখালী মহোদয়ের সার্বিক সহযোগিতায় জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ কাউছার মিয়া কর্তৃক বেগমগঞ্জ উপজেলার সাটি হাটা এবং চৌমুহনী বাজারে অভিযান পরিচালনা করা হয়।পরিচালিত অভিযানে বিভিন্ন নামি-দামি কোম্পানির মোড়কে খোলা চা পাতি প্যাকেট করে বাজারজাত করার অপরাধে ০২ প্রতিষ্ঠানটিকে ১০,০০০/টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে
ধন্যবাদান্তে:উপজেলা প্রশাসন, বেগমগঞ্জ এবং বেগমগঞ্জ মডেল থানা পুলিশ ।
এসময় জেলা স্যানিটারি ইন্সপেক্টর উপস্থিত থেকে তদারকি কাজে সার্বিক সহযোগিতা করেন|